দীর্ঘ লকডাউন শেষে বান্দরবানে গণপরিবহণ চলাচল শুরু

দীর্ঘ লকডাউন শেষে বান্দরবানে গণপরিবহণ চলাচল শুরু

বান্দরবান: করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে দীর্ঘ ২৫ দিন বন্ধ থাকার পর বান্দরবানে ২০ জুলাই (সোমবার) সকাল থেকে সকল ধরণের গণপরিবহণ চলাচল শুরু হয়েছে।

গণপরিবহণ চলাচল শুরুর প্রথম দিনে সকাল থেকে বান্দরবান থেকে ঢাকা, চট্টগ্রাম, কক্সবাজার ও রাঙ্গামাটি সড়কে বাস চলাচল শুরু হয়েছে। বান্দরবানের বিভিন্ন বাসস্টেশনে গনপরিবহণসমূহে যাত্রী নিয়ে চলাচল করতে দেখা গিয়েছে। সামাজিক দুরত্ব নিশ্চিত করে বাস চলাচল শুরু করার কথা থাকলেও অনেক যাত্রীরা সামাজিক দুরত্ব না মেনে ও মুখে মাক্স ব্যবহার না করে যেনতেনভাবে যাতায়াত করতে লক্ষ্য করা গেছে। বাসে জীবানুনাশক স্প্রে ও নির্দিষ্ট দুরত্বে অবস্থান করার কথা থাকলেও অনেকেই তা মানছে না।

বান্দরবান থেকে চট্টগ্রাম রুটে ভ্রমনে যাওয়া যাত্রীরা বলেন, বান্দরবান জেলা প্রশাসন স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহণ চলাচল করার অনুমতি প্রদান করেছে তবে অনেকেই নিয়ম না মেনে বাসে ওঠানামা করছে। তারা আরো বলেন, করোনার এই সময়ে আমাদের সবাইকে সচেতন হতে হবে কিন্তু অনেকেই সচেতন নয় এখনো।

এদিকে করোনা সংক্রমক মোকাবেলায় কম যাত্রী পরিবহনের শর্তে ভাড়া ৬০শতাংশ বাড়িয়ে বাস মালিকরা যাত্রীদের সুরক্ষায় প্রতিটি বাসে জীবানুনাশক স্প্রে প্রদানের পাশাপাশি প্রত্যেক যাত্রীকে মাস্ক পরিধানের জন্য নির্দেশনা দিচ্ছে।

বান্দরবান পূর্বাণী বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক সুব্রত দাশ ঝন্টু জানান, বান্দরবান জেলা প্রশাসনের সাথে আমাদের আলোচনা হয়েছে। প্রশাসনের পক্ষ থেকে গণপরিবহণ চলাচলের অনুমতি দেয়া হয়েছে এবং আমরা নিয়ম মেনে বাস চলাচল শুরু করেছি।

বান্দরবানের অতিরিক্ত জেলা প্রশাসক মো. শামীম হোসেন বলেন, বান্দরবানে দীর্ঘ ২৫দিন বন্ধ থাকার পর গণপরিবহণ চলাচল শুরু হয়েছে। অনেকদিন যাত্রীরা বান্দরবানে আসতে পারেনি ও যেতে পারেনি। জনগণের সুবিধার কথা বিবেচনা করে গণপরিবহন চলাচলের অনুমতি দেয়া হয়েছে।

শামীম হোসেন আরো জানান, দূরপাল্লার বিভিন্ন বাস প্রতিনিধি এবং পূরবী-পূর্বাণী বাস মালিক সমিতির প্রতিনিধিরা স্বাস্থ্যবিধি মেনে বাস চালুর অনুমতি চেয়েছিল আর তাদের অনুমতির আবেদনের প্রেক্ষিতে ২০ জুন (সোমবার) সকাল থেকে তাদের বাস চলাচলের অনুমতি দেওয়া হয়েছে তবে কোনো পরিবহনে স্বাস্থ্যবিধি না মেনে অতিরিক্ত যাত্রী উঠানো হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

প্রসঙ্গত, গত ১০ জুন থেকে বান্দরবান ও লামা পৌরসভাকে রেডজোন ঘোষনা করে লকডাউন করে সকল গণপরিবহণ বন্ধ করে দেওয়া হয় আর বান্দরবান জেলা প্রশাসন ১৯ জুলাই আবার নতুন গণবিজ্ঞপ্তি জারি করে স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহণ চলাচল করার অনুমতি প্রদান করে।