ঈদ যাত্রায় সিএমপির ১৫ নির্দেশনা

চট্টগ্রাম : আগামী ১ আগস্ট দেশব্যাপী পালিত হতে যাচ্ছে পবিত্র ঈদুল আজহা। ঈদের আনন্দ নিরাপদ ও নির্বিঘ্ন করার লক্ষ্যে সম্মানিত নাগরিকদের নিরাপত্তায় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) বেশকিছু নির্দেশনা প্রদান করেছে।

আরো পড়ুন : যারা মামলা করেছে তাদের সব টাকা দিয়ে দিব
আরো পড়ুন : সোয়া পাঁচ কেজি সোনাসহ বিমানযাত্রী আটক

নির্দেশনাগুলো হলো ১. করোনা পরিস্থিতিতে সামাজিক ও শারীরিক দূরত্ব বজায় রেখে ভ্রমণ করা। ভ্রমণের সময় অবশ্যই মাস্ক পরতে হবে। ২. শারীরিক অসুস্থতা নিয়ে ভ্রমণ পরিহার করা। ৩. করোনার এই পরিস্থিতিতে তাড়াহুড়া করে কিংবা ঝুঁকিপূর্ণ অবস্থায় বাসে না উঠা। এতে সংক্রমণ ছড়িয়ে পড়ার আশংকা রয়েছে। ৪. অপরিচিত কারও সঙ্গে ভাগাভাগি করে গাড়ি ভাড়া করে গাড়িতে না উঠা। ৫. রাস্তায় অপরিচিত কারও কাছ থেকে কোনো কিছু না খাওয়া। করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়া রুখতে বাহিরের খাবার খাওয়া এড়িয়ে চলা ভালো। ৬. রাস্তায় বাস বা ট্রেন কিংবা লঞ্চ টার্মিনালে পকেটমার ও দুস্কৃতিকারী থেকে সাবধান থাকা। ৭. আপনার সঙ্গে মোবাইল ফোন এবং হ্যান্ডব্যাগের প্রতি বিশেষভাবে লক্ষ্য রাখা। ৮. যানবাহনে চলার সময় বা ট্রাফিক জ্যাম পড়লে গাড়ির জানালা বন্ধ রাখা, ৯. দীর্ঘ যাত্রায় নির্জন বা অপরিচিত স্থানে যাত্রা বিরতি না করা।

এছাড়াও সিএমপি বলছে, মধ্য কিংবা শেষ রাতে বাসস্ট্যান্ডে নামলে সতর্কতার সঙ্গে চলাচল করুন। প্রয়োজনে সকাল হওয়া পর্যন্ত অপেক্ষা করা উত্তম। ট্যাক্সি বা অটোরিকশা কিংবা ভাড়ায় চালিত অন্যান্য গাড়ি ভাড়া করার সময় গাড়ির রেজিস্ট্রেশন নম্বর এবং ড্রাইভারের নাম ঠিকানা লিখে নিন। প্রয়োজনে ওই রেজিস্ট্রেশন নম্বর ও ড্রাইভারের নাম প্রিয়জনের নম্বরে এসএমএস করুন। যাত্রাকালে নিজের মালামালের প্রতি বিশেষভাবে লক্ষ্য রাখুন এবং রাতে মূল্যবান সামগ্রী নিয়ে একাকী চলাচল পরিহার করুন। যাতায়াতের সময় সহযাত্রী বেশে থাকা অজ্ঞান পার্টি ও মলম পার্টির খপ্পর থেকে সাবধানতা অবলম্বন করুন। রাত্রিকালে জনবহুল রাস্তা দিয়ে চলাচল করার চেষ্টা করুন। ঈদে বাড়ি যেতে হলে শেষ মুহূর্তের যানজট এড়াতে পূর্বেই ভ্রমণ সম্পন্ন করুন। বিশেষ করে যে কোন প্রয়োজনে জাতীয় জরুরি সেবা: ৯৯৯ নম্বরে যোগাযোগ করার অনুরোধ জানিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)।

শেয়ার করুন