সোনাদিয়ার অর্ধশত পরিবারের মানবেতর জীবনযাপন

সোনাদিয়ার অর্ধশত পরিবারের মানবেতর জীবনযাপন

আনোয়ার হোসেন চৌধুরী (কক্সবাজার) : শিক্ষা, স্বাস্থ্য ও বাসস্থান মানুষের নাগরিক অধিকার। এসব থেকে চরম অবহেলিত কক্সবাজারের বহুল পরিচিত ও ঐহিত্যবাহী সাগর জনপদ সোনাদিয়ার অর্ধশত পরিবার। এরা বর্তমানে অবস্থান নিয়েছে কক্সবাজার পৌরসভার ১নং ওয়ার্ডের বিভিন্ন এলাকায়৷

জেলা প্রশাসক বরাবরে লিখিত আবেদনে এসব পরিবারের পক্ষে সোনাদিয়া পূর্ব পাড়ার বাহাদুর মিয়ার পুত্র নবাব মিয়া বলেছেন, মহেশখালী উপজেলার ৮নং কুতুবজোম ইউনিয়নের সোনাদিয়া পূর্ব পাড়ার একটি বাহিনীর অত্যাচারে এসব পরিবার নাজিরারটেকে কোনরকম পরিবার-পরিজন নিয়ে সাগর উপকূলে মাথা গোজার ঠাঁই নিয়েছে। অথচ জন্মসূত্রে তারা সোনাদিয়ার স্থায়ী নাগরিক। সেখানকার ভোটার। এলাকায় থাকাকালে ভোটাধিকার প্রয়োগ করে এলাকায় চেয়ারম্যান এবং মেম্বার নির্বাচিত করেছিলেন। আজ এসব পরিবারের খবর রাখেন না তারা। এনিয়ে আফসোস করেন নিজ জন্ম এলাকা হারানো মানুষগুলো।

আরো পড়ুন : ক্যান্সার আক্রান্ত চসিক কাউন্সিলরের পাশে সিএমপি কমিশনার
আরো পড়ুন : কর্মস্থলে যাওয়ার পথে বাস চাপায় নিহত পুলিশ সদস্য

তারা জানান, নিজ এলাকায় থাকাকালে ওয়ার্ড মেম্বারের সাথে তাদের জমি বিরোধ হয়। তখন তিনি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও ক্ষমতার দাপটে এসব পরিবারের জমি ও চিংড়ি ঘের জবরদখল করে ভোগ করেন। তা নিয়ে অনেকবার শালিসি বৈঠকও হয়। কিন্তু কোন সুরাহা হয়নি। এরই মধ্যে এলাকার বাইরের লোকদের কুনজর পড়ে। মেম্বারের ভাতিজার সাথে বিবাদ হয়। হঠাৎ একরাতে মেম্বার ও ভাতিজা দুপক্ষে গোলাগুলি হয়। এতে আবদুল গফুর প্রকাশ নাগু মেম্বার গুলিবিদ্ধ হয়ে মারা যান। এ সুযোগে নাগুর লোকজন এসব পরিবারের ঘরবাড়ি জ্বেলে দিয়ে তাদের গৃহপালিত পশু, স্বর্ণ, টাকাপয়সা ও মালামাল লুট করেন।

লিখিত অভিযোগে এসব পরিবার আরো উল্লেখ করেন, এতসব ঘটনার পর তারা পালিয়ে আসেন। এরই মধ্যে তারা খবর পান নাগুর লোকেরা ভাড়াটিয়া লোকজনের মাধ্যমে তার ভাতিজাকে খুন করেন। সেই থেকে আজ ৫ বছর এসব পরিবার নিরুপায় কক্সবাজার পৌরসভার ১নং ওয়ার্ডের নাজিরারটেক, সমিতি পাড়া, কুতুবদিয়া পাড়া, ফদনারডেইলে অবস্থান নেন। বাস্তুহারার মতো ঝাউবন, সাগরপাড়ে পলিথিন, কাপড়চোপড় মুড়িয়ে থাকছেন। করোনাকালে এদের অবস্থা খুবই দুর্বিসহ। ১ কেজি চালের খবরও কেউ নিচ্ছেন না। তাদের কি দোষ তারা সোনাদিয়ার ভোটার, এখানকার ভোটার নন তা!

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তো বলেছেন করোনাকালে অভাবগ্রস্থ সকলের পাশে থাকতে। ভোটার না হলেও সহযোগিতার হাত বাড়িয়ে দিতে। কে কোন এলাকার ভোটার তা নয়, বাংলার নাগরিক হলেই তো হলো?

পরিশেষে আবেদনে পরিবার জেলা প্রশাসকের প্রয়োজনীয় হস্তক্ষেপ কামনা করেন। তারা যেন নিজ এলাকায় ফিরতে পারেন এবং করোনাকালে মানবিক সহায়তা পান। প্রয়োজনে আশ্রয়ন কেন্দ্রে হলেও নিজ এলাকায় ফিরতে পারেন। পূর্ণবাসিত হন নিজ জন্ম এলাকায়। যেখানে তারা নুনেভাতে ভালো থাকবেন।