সাগরে সুস্পষ্ট লঘুচাপ, তিন নম্বর সতর্ক সংকেত

ছবি : প্রতীকী

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে লঘুচাপ আরও ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এজন্য সমুদ্র বন্দরগুলোকে তিন নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অধিদফতর বলছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও উড়িষ্যা সংলগ্ন পশ্চিমবঙ্গ উপকূলীয় এলাকায় অবস্থান করা লঘুচাপটি আরও ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। ফলে ঝড়ো হাওয়ার শঙ্কা রয়েছে। তাই উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এজন্য চট্টগ্রাম, কক্সবাজার, পায়রা ও মোংলা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

আরো পড়ুন : চমেক ইন্টার্ন চিকিৎসকের উপর হামলার ঘটনায় গ্রেফতার ১১
আরো পড়ুন : চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কার্যালয় ও বাংলোতে বৃক্ষরোপণ

লঘুচাপের প্রভাবে উপকূলীয় জেলা চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, লক্ষ্মীপুর, বরিশাল, ভোলা, বরগুনা, পটুয়াখালী, পিরাজপুর, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা ও অদূরবর্তী দ্বীপ এবং চরের নিম্নাঞ্চল স্বাভাবিকের চেয়ে ১-২ ফুটের বেশি জোয়ারের পানি প্লাবিত হতে পারে বলেও আশঙ্কার কথা জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উত্তর বঙ্গোপসাগরে থাকা নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে চলাচলের পরামর্শ দেয়া হয়েছে।

শেয়ার করুন