বাঙালির স্বাধীনতার চেতনা ধ্বংসই ছিল বঙ্গবন্ধু খুনি চক্রের উদ্দেশ্য

জাতীয় শোক দিবসে চট্টগ্রাম মহানগর জাতীয় শ্রমিক লীগের উদ্যোগে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন মেয়র প্রার্থী বীর মুক্তিযোদ্ধা এম. রেজাউল করিম চৌধুরী।

চট্টগ্রাম : সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি স্বাধীনতার মহান স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করে দেশি-বিদেশি ষড়যন্ত্রকারী খুনি চক্র সমগ্র বাঙালির স্বাধীনতার বিপ্লবী চেতনাকে ধ্বংস করার মিথ্যে অপ-প্রয়াস চালিয়েছিল। বঙ্গবন্ধুর আদর্শ নিয়ে শত লড়াই-সংগ্রাম ও আন্দোলনের মধ্য দিয়ে বাঙালি ও বাংলাদেশের ছাত্র-শ্রমিক-জনতা প্রমাণ করে দিয়েছে যে স্বৈরাচার-সাম্প্রদায়িকতা ও খুনিদের ঠাই বাংলার মাটিতে নেই এবং বঙ্গবন্ধুর তনয়া মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে খুনী চক্রের বিচার দেশের প্রচলিত আইনে সম্পন্ন হয়েছে। ফাঁসির দন্ডপ্রাপ্ত পলাতক খুনিদের দেশে এনে রায় কার্যকর করার লক্ষ্যে সরকার জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

আরো পড়ুন : তেলাপোকার উপদ্রব থেকে যেভাবে মিলবে মুক্তি
আরো পড়ুন : চট্টগ্রামে টানা বৃষ্টিতে বিপর্যস্থ জনজীবন

শনিবার (১৫ আগস্ট) জাতীয় শোক দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন, মহানগর আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত মেয়র প্রার্থী বীর মুক্তিযোদ্ধা এম. রেজাউল করিম চৌধুরী।

মহানগর জাতীয় শ্রমিক লীগের উদ্যোগে নগরীর দারুল ফজল মার্কেটস্থ দলীয় কার্যালয়ে আয়োজিত আলোচনা সভায় তিনি বলেন, বঙ্গবন্ধু গরিব-মেহনতি শ্রমিকদেরকে বেশি ভালোবাসতেন এবং শ্রমিকদের প্রতি ছিল তার অগাধ আস্থা ও বিশ্বাস এবং একারণে শ্রমিকদের ন্যায্য পাওনা-দাবী আদায়ের ফোরাম হিসাবে ১৯৬৯ সালে গড়ে তুলেছিলেন জাতীয় শ্রমিক লীগ।

আদর্শ ও নীতিহীন রাজনৈতিক নেতাকর্মীদের সম্পর্কে সজাগ থাকার আহবান জানিয়ে তিনি আরো বলেন, বঙ্গবন্ধু নেই কিন্তু তার সুযোগ্য কন্যা আজকের বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সরকার শ্রমিক বান্ধব সরকার, শ্রমিক-কর্মচারীরা চাওয়ার আগেই তাদের অনেক চাওয়া- পাওয়া ও দাবি শেখ হাসিনার নেতৃত্বের সরকার পূরণ করে যাচ্ছে। চট্টগ্রামে বসবাসকারী সর্বস্তরের শ্রমিক-কর্মচারীদের পাশে থেকে আগামীতেও সবার সুখে-দুঃখে সাথী হওয়ার আশাবাদ ব্যক্ত করেন।

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের শ্রম সম্পাদক আব্দুল আহাদ। চট্টগ্রাম মহানগর শ্রমিক লীগের সভাপতি বখতেয়ার উদ্দিনের সভাপতিত্বে ও সাবেক ছাত্রনেতা বর্তমান শ্রমিকনেতা আবুল হোসেন আব্#ু৩৯;র সঞ্চালনায় আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন-সাবেক কেন্দ্রীয় শ্রমিকনেতা এ্যাডভোকেট মাহফুজুর রহমান, রেল শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির কার্যকরী সভাপতি বীর মুক্তিযোদ্ধা শেখ লোকমান হোসেন, জনতা ব্যাংক সিবিএ সাবেক সভাপতি নাসির উদ্দীন মোল্লা, জাতীয় বিদ্যুৎ শ্রমিক লীগের কার্যকরী সভাপতি আব্দুর রহিম নুরী, লবণ শ্রমিক লীগের সভাপতি আব্দুল মতিন মাস্টার, চট্টগ্রাম ব্যাংক ফেডারেশনের সভাপতি সৈয়দুল আলম, সাধারণ সম্পাদক কামাল উদ্দিন ভূইয়া, অগ্রণী ব্যাংক সিবিএ সাধারণ সম্পাদক গাজী জসিম উদ্দিন, কৃষি ব্যাংক সভাপতি আকবর হোসেন, জনতা ব্যাংক সভাপতি আবু তাহের জিহাদী, সাধারণ সম্পাদক নুরুল আফসার, সিটি ব্যাংক সভাপতি খুরশিদ আলম, সাধারণ সম্পাদক এ.কে আজাদ, রূপালী ব্যাংক সভাপতি হাসান মুরাদ, চট্টগ্রাম বন্দর কর্মচারী পরিষদ সিবিএ সাধারণ সম্পাদক নায়েবুল ইসলাম ফটিক, যুগ্ম- সম্পাদক মহিউদ্দিন দস্তগীর, চট্টগ্রাম দোকান কর্মচারী ফেডারেশন সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন, নাসিরাবাদ আঞ্চলিক কমিটির সাংগঠনিক সম্পাদক আবুল বশর মাষ্টার, সংবাদপত্র হকার লীগের সভাপতি সরওয়ার আলম, হকার্স লীগের সভাপতি প্রবীণ কুমার ঘোষ, জহুর মার্কেট দর্জি শ্রমিক লীগের সভাপতি কাঞ্চন দাশ, সাধারণ সম্পাদক মো. ফরিদ, খলিফা পট্টি দর্জি শ্রমিক লীগের সভাপতি জামাল উদ্দিন লিটন, টি এন্ড টি সভাপতি জাহাঙ্গীর আলম দেওয়ান, সাধারণ সম্পাদক সাবের আহমদ, পোস্ট অফিস শ্রমিক কর্মচারী ইউনিয়ন সভাপতি সাইফুল ইসলাম, সাধারণ সম্পাদক মোজাম্মেল হোসেন, চট্টগ্রাম শিক্ষা বোর্ড কর্মচারী পরিষদের সাধারণ সম্পাদক নাসির উদ্দীন, ঘাট ও গুদাম শ্রমিক ইউনিয়ন সভাপতি রফিকুল আলম, সাধারণ সম্পাদক আবদুল খালেক, রেয়াজউদ্দিন বাজার দোকান কর্মচারী সমিতির সাধারণ সম্পাদক এম. এ. জিন্নাহ, বিপনি বিতান সভাপতি মো. জাহাঙ্গীর, চট্টগ্রাম পুরাতন কাপড় ক্ষুদ্র ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক কামাল উদ্দিন বাদল, নুর মোহাম্মদ, ইষ্টার্ন রিফাইনারী সভাপতি নুরুল আবসার, সাধারণ সম্পাদক নাঈমুল করিম, পাহাড়তলী টেক্সটাইল সভাপতি শাহজাহান সাজু, পদ্মা অয়েল শ্রমিক লীগের জাফর ইকবাল, মো. আইয়ুব, যমুনা শ্রমিক লীগের আবদুল্লাহ ছগীর, জহুর মার্কেট দোকান কর্মচারী সমিতির সাধারণ সম্পাদক প্রদীপ বড়ুয়া, গার্মেন্টস ফেডারশনের মো. আলাউদ্দিন, সিটি হকার্স লীগের সভাপতি আজগর আলী, মিমি সুপার মার্কেট দোকান কর্মচারী সভাপতি মো. ইয়াছিন, নির্মাণ শ্রমিক লীগের সভাপতি মো. জাফর, সাধারণ সম্পাদক মো. নাসির, যুব শ্রমিক লীগ সভাপতি কাজী টিটু, সাধারণত সম্পাদক মো. সাগর সহ মহানগর, অঞ্চল, বিভিন্ন সিবিএ, ননসিবিএ, বেসিক ও থানা শ্রমিক লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। দোয়া মাহফিল ও মোনাজাত পরিচালনা করেন দারুল ফজল মার্কেট মসজিদের ইমাম মাওলানা মো. ফজল আহমেদ।

শেয়ার করুন