গোমতী নদীপথে প্রথম সিমেন্ট বোঝাই নৌযান গেল ভারতে

গোমতী নদীপথে প্রথম সিমেন্ট বোঝাই নৌযান গেল ভারতে

কুমিল্লার গোমতী নদী দিয়ে প্রথমবারের মতো নৌপথে পন্য রপ্তানী হল ভারতের ত্রিপুরার সাথে। শনিবার (৫ সেপ্টেম্বর) পরীক্ষামূলকভাবে গোমতী নদীপথে বাংলাদেশ থেকে সোনামুড়া গেল ১০ মেট্রিক টন সিমেন্ট। গোমতী নদীপথে কুমিল্লার দাউদকান্দি থেকে ভারতের ত্রিপুরার সিপাহিজলা জেলার সোনামুড়া পর্যন্ত পণ্য আমদানি-রপ্তানি হবে।

বাংলাদেশি ব্যবসায়ীদের পাশাপাশি ভারতেরও আগ্রহ থাকায় এই নৌপথ চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। দাউদকান্দি থেকে গোমতী নদী দিয়ে তিতাস মুরাদনগর, দেবীদ্বার, ব্রাহ্মণপাড়া, বুড়িচং, কুমিল্লা সদর ও বিবিরবাজার হয়ে সোনামুড়ায় যাচ্ছে সিমেন্ট বোঝাই নৌযানটি।

আরো পড়ুন : বাদামতলী মোড়ে উপ-পুলিশ কমিশনারের কার্যালয় উদ্বোধন
আরো পড়ুন : বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ছিলেন প্রণব মুখার্জি : ইঞ্জিনিয়ার মোশাররফ

শনিবার দুপুরে প্রিমিয়ার সিমেন্ট কোম্পানির একটি ট্রলার/ বার্জ ১০ টন সিমেন্ট নিয়ে ভারতের ত্রিপুরার উদ্দেশ্যে যাত্রা করে।

গোমতী নদীপথে প্রথম সিমেন্ট বোঝাই নৌযান গেল ভারতে

এর আগে কুমিল্লার গোমতী নদীর বিবির বাজার অংশে বিআইডাব্লিউটিএ এর চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক বেলুন উড়িয়ে উদ্বোধন করে সিমেন্ট বোঝাই ট্রলারটিকে বিদায় জানান।

এসময় কুমিল্লা জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীরসহ কাস্টমস এক্সসাইজ এন্ড ভ্যাট কমিশনারেট ও ইমিগ্রেশন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সাংবাদিকদের সাথে ভারতীয় হাই কমিশনার রিভা গাঙ্গুলী দাস জানান, বাংলাদেশ ভারতের জন্য আজ একটি ঐতিহাসিক দিন। সাধারণত দু’দেশে মধ্যে ট্রাকে পণ্য আমদানি রপ্তানি করা হয়। নৌ পথ চালু হলে তা হব সাশ্রয়ী ও পরিবেশ বান্ধব। করোনা মহামারীতেও দু’দেশেরে মধ্যে বানিজ্যিক সংযোগ অব্যাহত আছে।