চট্টগ্রামে পাহাড় কেটে রেললাইন নির্মাণ : ৩১ লাখ টাকা জরিমানা

ফাইল ছবি

চট্টগ্রাম : জেলার দোহাজারী থেকে কক্সবাজারের ঘুমধুম পর্যন্ত রেললাইন নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করতে গিয়ে পাহাড় কেটে সাবাড় করার দায়ে পাঁচ প্রতিষ্ঠানকে ২৫ লাখ জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। এছাড়া প্রকল্প এলাকায় ব্যক্তিগত উদ্যোগে পাহাড় কাটার দায়ে আরও ৬ জনকে ৬ লাখ ৬০ হাজার ১৫০ টাকা জরিমানা করা হয়।

বুধবার (৯ সেপ্টেম্বর) শুনানি শেষে পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের পক্ষ থেকে এ জরিমানার আদেশ দেয়া হয়।

আরো পড়ুন : প্রধানমন্ত্রীকে মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর ফোন
আরো পড়ুন : উন্নত কারিগরি কৌশল ও গুনগত মান সড়কের স্থায়িত্ব বাড়ায় : সুজন

চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজারের ঘুমধুম পর্যন্ত রেললাইন নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করতে গিয়ে কক্সবাজারের রামু বাইপাস, ঈদগাহ বাজার, বাংলাবাজারসহ বিভিন্ন জায়গায় নির্বিচারে পাহাড় কাটার প্রমাণ পাওয়া গেছে। একইভাবে এসব এলাকায় ব্যক্তিগতভাবেও পাহাড় কাটার প্রমাণ পাওয়া গেছে।

এসব কারণে রেললাইন বাস্তবায়নকারী প্রতিষ্ঠান সিসিইসিসি ম্যাক্স কোম্পানির নিয়োগ করা পাঁচ প্রতিষ্ঠান আদিব ব্রাদার্স, বিসমিল্লাহ এন্টারপ্রাইজ, রিতাজ এন্টারপ্রাইজ, সিস স্টুডিও ও খান ট্রেডিংকে ২৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়াও ব্যক্তিগত উদ্যোগে পাহাড় কাটায় কক্সবাজার সদরের শামীম আহমেদকে ৬০ হাজার টাকা, উখিয়ার হেলাল উদ্দিন ও কাওসারকে ২ লাখ টাকা, রামুর আবদুল মালেককে ২০ হাজার টাকা ও বান্দরবান পৌর এলাকার দলীলুর রহমান ও চন্দন বড়ুয়াকে ৩ লাখ ৮২ হাজার ১৫০ টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়াও ছাড়পত্রের শর্তভঙ্গের অভিযোগে সীতাকুণ্ড এলাকার পাঁচটি জাহাজ ভাঙা কারখানাকে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এর মধ্যে আরেফিন ইয়ার্ডকে ১৫ হাজার টাকা, এস এইচ এন্টারপ্রাইজকে ১৫ হাজার, কিং স্টিলকে ১০ হাজার, এন বি স্টিলকে ১০ হাজার ও কে আর স্টিলকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।