সৈকতের ক্ষুদ্র উদ্যোক্তারাও পর্যটক-পরিবেশের নিরাপত্তা প্রহরী

আলোচনা সভায় বক্তব্য রাখছেন সীতাকুণ্ড প্রেসক্লাবের সাবেক সভাপতি ও সীতাকুণ্ড সাংবাদিক কল্যাণ ট্রাস্টের চেয়ারম্যান একুশে টেলিভিশন (অনলাইন ভার্সন) সীতাকুণ্ড প্রতিনিধি এম হেদায়েত।

চট্টগ্রাম: শুধু ব্যবসার কথা চিন্তা করে নয়, প্রকৃতি ও পরিবেশের ভারসাম্য ঠিক রেখে পর্যটকদের সেবা প্রদানের মাধ্যমে গুলিয়াখালী সমূদ্র সৈকতের স্থানীয় ক্ষুদ্র উদ্যোক্তারা পরিবেশ ও প্রকৃতির নিরাপত্তা প্রহরীর কাজ করে যাচ্ছে। এছাড়াও পর্যটকদের নিরাপত্তার বিষয়টি মনে রাখা খুবই জরুরি। যতদিন পর্যন্ত ট্যুরিস্ট পুলিশ ক্যাম্প এখানে সৃষ্টি না হয় ট্যুরিস্টদের নিরাপত্তা এখানকার উদ্যোক্তাদেরকেই দিতে হবে।

সোমবার (১৪ সেপ্টেম্বর) সকাল ১১টায় মুরাদপুর ইউনিয়নের ৩ নং গুলিয়াখালী ওয়ার্ডভূক্ত গুলিয়াখালী সমূদ্র সৈকতে আয়োজিত পরিবেশবান্ধব পর্যটন শিল্প ও ব্যবসা পরিচালনা বিষয়ক কর্মশালার দ্বিতীয় পর্বের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন সীতাকুণ্ড প্রেসক্লাবের সাবেক সভাপতি ও সীতাকুণ্ড সাংবাদিক কল্যাণ ট্রাস্টের চেয়ারম্যান একুশে টেলিভিশন (অনলাইন ভার্সন) সীতাকুণ্ড প্রতিনিধি এম হেদায়েত।

তিনি বলেন, পর্যটকদের নিরাপত্তার বিষয়টি মনে রাখা খুবই জরুরি। যতদিন পর্যন্ত ট্যুরিস্ট পুলিশ ক্যাম্প এখানে সৃষ্টি না হয় ট্যুরিস্টদের নিরাপত্তা এখানকার উদ্যোক্তাদেরকেই দিতে হবে।

চট্টগ্রামের মিরসরাই ও সীতাকুণ্ডে ইপসা ইকোট্যুরিজম শিল্পের উন্নয়ন শীর্ষক ভ্যালু চেইন উন্নয়ন প্রকল্পের আয়োজনে টুরিস্ট সার্ভিস প্রোভাইডারদের অংশগ্রহণে কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় প্রশিক্ষক হিসেবে অংশ নেন ইপসা’র প্রজেক্ট ম্যানেজার মোঃ নেওয়াজ মাহমুদ এবং ফোকাল পার্সন আব্দুস সবুর।

পরিবেশবান্ধব পর্যটন শিল্প ও ব্যবসা পরিচালনা বিষয়ক ওয়ার্কশপে ২০ জন সার্ভিস প্রোভাইডার অংশগ্রহণ করেন। সার্ভিস প্রোভাইডারের মধ্যে ছিল ক্যাটারিং সার্ভিস, মোবাইল ব্যাংকিং সার্ভিস, সঙ্গীত সার্ভিস, বাঁশি ও হর্স রাইডিং সার্ভিস, ওজন স্কেল সার্ভিস, বাথরুম এন্ড টয়লেট, ফটোগ্রাফি সার্ভিস, ফুটবল এন্ড সাইকেল রাইডিং সার্ভিস, তাবু ক্যাম্পিং সার্ভিস, প্রেয়ার জোন, বোট রাইডিং, ট্যুরিস্ট ফ্যাশনিং এন্ড বিউটিফাইং সার্ভিস, ব্যাগ লকার সার্ভিস, কমফোর্ট চেয়ার সার্ভিস, ফুড এন্ড স্নেক্স সার্ভিস, ফুড এন্ড বেভারেজ সার্ভিস এবং হোম-স্টে সার্ভিস।

ওয়ার্কশপে প্রশ্নোত্তর পর্বে এক সার্ভিস প্রোভাইডারের প্রশ্নের জবাবে প্রজেক্ট ম্যানেজার নেওয়াজ মাহমুদ বলেন, সমন্বয় করে কাজ করলে দ্রুত এই বিচে টেকসই সার্ভিস প্রোভাইডার তৈরি হবে। এজন্য সবাইকে যার যার জায়গা থেকে উদ্যোগ নিতে হবে। উদাহরণস্বরুপ তিনি বলেন, সবাই যদি অল্প অল্প টাকা উত্তোলণ করে কয়েকটি ডাস্টবিন কিনে এই বিচে রাখে তাহলে উচ্ছিষ্ট আবর্জনা এখানে ফেলবে। পর্যটকরার খুশি থাকবে। ডাস্টবিনগুলোও রক্ষণাবেক্ষণের ক্ষেত্রে সবাই সজাগ থাকবে।

ইপসা’র ইউথ ফোকাল পার্সন আবদুস সবুর এক প্রশ্নের জবাবে বলেন, ট্যুরিজম এবং ইকোট্যুরিজম ব্যবসার মধ্যে পার্থক্য রয়েছে। ইপসার বাস্তবায়নে ও পিকেএসএফ এর সহযোগিতায় ইকোট্যুরিজম প্রকল্পের লক্ষ্য শুধু ব্যবসা নয় পরিবেশবান্ধব ব্যবসা সৃষ্টি করা। অপরদিকে ট্যুরিজম ব্যবসার উদ্দেশ্য হলো শুধুই ব্যবসা। তাই গুলিয়াখালী সি বিচের সার্ভিস প্রোভাইডারদের জোর দিতে হবে ইকোট্যুরিজম শিল্পের উপর। এমন সার্ভিস তৈরি করতে হবে যাতে পর্যটকদের সঙ্গে ভালো সম্পর্ক তৈরি হয়।

এসময় তিনি সার্ভিস প্রোভাইডারদের উদ্দেশ্যে বলেন, সুনাম, গ্রাহক সন্তুষ্টি, বাথরুম ইত্যাদি নতুন নতুন সার্ভিস যদি সৃষ্টি করা যায় তাহলে সম্ভাবনাময় ইকোট্যুরিজম শিল্পের উন্নতির ভাগীদার প্রথমে আপনারাই হবেন।

স্থানীয় বিচ কমিটির সভাপতি মোঃ মফিজুর রহমান বলেন, কর্মশালায় এসে যে সব সার্ভিস বিষয়ে আমরা জানতে পারলাম তা প্রথমে উপকারভোগীদের পক্ষ থেকেই করার জন্য এগিয়ে আসতে হবে। আর তার জন্য কারিগরি যতরকম সহযোগিতা দরকার তার জন্য ইপসা ইকোট্যুরিজম প্রকল্প। প্রকল্পের কর্মকর্তারা এ ব্যাপারে প্রশাসন ও সার্ভিস প্রোভাইডারদের মধ্যে সেতুবন্ধন হয়ে কাজ করবে।

ওয়ার্কসপের আলোচনা পর্বে স্থানীয় সাংবাদিক দৈনিক ইত্তেফাক পত্রিকার সীতাকুণ্ড সংবাদদাতা মীর দিদারুল হোসেন টুটুল বলেন, পর্যটকদের সেবায় সার্ভিস প্রোভাইডারদের কোন প্রতিবন্ধকতা সৃষ্টি হলে আমাদের জানাবেন।

ওয়ার্কশপে বক্তব্য রাখেন গুলিয়াখালী সিএনজি চালক সমিতির সভাপতি ও বোট চালক মালিক সমিতির সাধারণ সম্পাদক মোঃ কালাম, ফুড এন্ড বেভারেজ সার্ভিস প্রোভাইডার আকবর হোসেন, ফুড এন্ড স্নেক্স সার্ভিস প্রোভাইডার জেসমিন আক্তার, হোম স্টে সার্ভিস প্রোভাইডার ঝর্ণা আক্তার, ক্যাটারিং সার্ভিস প্রোভাইডার মোঃ নুরুল আলম ভূঁইয়া, মোঃ ইমন, বোট রাইডিং সার্ভিস প্রোভাইডার খোকন, ট্রান্সপোর্ট সার্ভিস প্রোভাইডার লিটন প্রমুখ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন, ইকোট্যুরিজম প্রকল্পের বিজনেস ডেভেলপমেন্ট অফিসার সৈকত চন্দ্রপাল ও হাকিম মোল্লা।