কারাগারে বসেই বৃক্ষ পরিচর্যা গুরুত্ব উপলদ্ধি করেছিলেন বঙ্গবন্ধু

মহানগর আওয়ামী লীগের বৃক্ষরোপণ ও চারা বিতরণ কার্যক্রমে বক্তব্য রাখছেন দেলোয়ার হোসেন, মাহতাব উদ্দীন চৌধুরী, আ.জ.ম নাছির উদ্দীন, খোরশেদ আলম সুজন, এম রেজাউল করিম চৌধুরী ও মশিউর রহমান চৌধুরী।

চট্টগ্রাম : মার্কিন পরিবেশ বিজ্ঞানী মি: রাসেল ১৯৬২ সালে বিশ্ব পরিবেশ বিপর্যয়ের আগাম বার্তা দেওয়ার ১০ বছর আগে ১৯৫২ সালে কারান্তরীণ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পরিবেশ সম্পর্কে তাঁর চিন্তা ভাবনা বহিঃপ্রকাশ ঘটিয়েছিলেন এবং কারাগারেই তিনি বৃক্ষ পরিচর্যার দায়িত্ব পালন করেন। একইভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিবেশবান্ধব ব্যক্তিত্ব এবং জলবায়ু দূষণ প্রতিরোধে বৈশ্বিক নেতৃত্ব দিচ্ছেন। তিনি বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে এক কোটি বৃক্ষরোপণের যে ডাক দিয়েছেন তাকে আমরা কয়েক কোটিতে পরিণত করতে পারি যদি বঙ্গবন্ধু ও শেখ হাসিনার প্রতি আমাদের ভালোবাসা, শ্রদ্ধা ও সম্মান থাকে।

মহানগর আওয়ামী লীগের বৃক্ষরোপণ ও চারা বিতরণ কার্যক্রমে উপস্থিতির একাংশ।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) ৪১নং ওয়ার্ডের পতেঙ্গা সমুদ্র সৈকতে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের বৃক্ষরোপণ ও চারা বিতরণের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এসব কথা বলেন বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন।

তিনি বলেন, চট্টগ্রামকে সৃষ্টিকর্তা প্রকৃতির আর্শীবাদ উজাড় করে ঢেলে দিয়েছেন। এই প্রকৃতির সুরক্ষায় আমাদেরকে সচেতনভাবে কাজ করে যেতে হবে। আজ বিশ্বব্যাপী পরিবেশ নিয়ে নানা ধরনের গবেষণা, আলোচনা, সেমিনার, সিম্পোজিয়াম হচ্ছে। কারণ পরিবেশ বিপন্নতায় আমরা আশঙ্কিত। এই আশঙ্কা দূর করতে হবে।

আরো পড়ুন : তুরস্ক থেকে আসছে পেঁয়াজ
আরো পড়ুন : সরকারি চাকরি প্রার্থীর বয়সে ৫ মাস ছাড়

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেছেন, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ চলমান কার্যক্রমের মধ্য দিয়ে ৫০ হাজার যে বৃক্ষচারা রোপণ ও বিতরণ করেছে তা পরিচর্যা করা আমাদের ঈমানী দায়িত্ব। আমি বিশ্বাস করি দলের প্রতিটি নেতাকর্মী এ দায়িত্ব পালনে সচেষ্ট হবেন।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ.জ.ম নাছির উদ্দীন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষজ্ঞদের মতামত এড়িয়ে এই করোনাকালে জীবন ও জীবিকার সমন্বয় সাধন করে অর্থনীতির চাকাকে সচল রেখেছেন। তাই বৈশ্বিক অর্থনৈতিক বিপর্যয়ের মধ্যেও বাংলাদেশ ঘুরে দাঁড়িয়েছে। এই অর্জন ও সফলতা সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শিতার কারণে।

মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি ও চসিক প্রশাসক খোরশেদ আলম সুজন বলেন আমরা যাতে নিঃশ্বাস নিতে পারি সে জন্য বৃক্ষরোপণ একমাত্র অবলম্বন। তাই সবুজায়ন ও প্রকৃতির সুরক্ষা মানব ও প্রাণিজগতকে সুরক্ষা নিশ্চিত করবে।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও আসন্ন চসিক নির্বাচনে আওয়ামী লীগ দলীয় প্রার্থী এম রেজাউল করিম চৌধুরী বলেন, প্রকৃতিকে ভালোবাসতে হলে বৃক্ষরোপণ ও তার পরিচর্যা নিশ্চিত করে বাসযোগ্য জনপদ গড়ে তুলতে হবে। বৃক্ষ নিধনের অভিশাপ থেকে জাতি মুক্ত হলে জাতির আর্থসামাজিক মুক্তিও নিশ্চিত হবে।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মশিউর রহমান চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত বৃক্ষরোপণ ও চারা বিতরণ কার্যক্রমে বিভিন্ন স্থানে সভাপতিত্ব করেন ৪১নং ওয়ার্ডের সভাপতি সালেহ আহমদ চৌধুরী, ৪০নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আবদুল বারেক, ৩৯নং ওয়ার্ড আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি সুলতান নাসির উদ্দিন। এতে বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এম এ রশিদ, উপদেষ্টামন্ডলীর সদস্য আলহাজ্ব শফর আলী, শেখ মোহাম্মদ ইসহাক, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, আইন বিষয়ক সম্পাদক এড. শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক হাজী মো: হোসেন, যুব ও ক্রীড়া সম্পাদক দিদারুল আলম চৌধুরী, সাংস্কৃতিক সম্পাদক আবু তাহের, শ্রম সম্পাদক আবদুল আহাদ, কার্যনির্বাহী সদস্য কামরুল হাসান ভুলু, বখতিয়ার উদ্দিন খান, হাজী দোস্ত মোহাম্মদ, সাইফুদ্দিন খালেদ বাহার, ড. নিছার উদ্দিন আহমেদ মঞ্জু, হাজী রোটারিয়ান মো: ইলিয়াছ, হাজী মো: বেলাল আহমেদ, থানা আওয়ামী লীগের হারুনুর রশিদ, আবদুল হালিম, আবু তাহের, এইচ এম ইসলাম, হাজী মো: ইলিয়াছ, রেজাউল করিম কায়সার, ওয়ার্ড আওয়ামী লীগের জয়নাল আবেদীন আজাদ, নুরুল আলম প্রমুখ।

উল্লেখ্য, বুধবার (১৬ সেপ্টেম্বর) সকাল ১০টায় থিয়েটার ইনস্টিটিউট হলে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির এক বর্ধিত সভা অনুষ্ঠিত হবে। এতে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সকল কর্মকর্তা সদস্যবৃন্দ, থানা, ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদক, আহবায়ক, যুগ্ম আহবায়কদেরকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সাবেক সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দীন সংশ্লিষ্ট সকলের প্রতি বিশেষভাবে আহবান জানিয়েছেন।

শেয়ার করুন