সংকট থাকবে না, অতিশীঘ্রই সমুদ্রপথে আসছে পেঁয়াজ

ছবি প্রতীকী

অতিশীঘ্রই মিসর, চীন, তুরস্ক, মিয়ানমার ও পাকিস্তান থেকে পেঁয়াজ আমদানি করছে ব্যবসায়ীরা। আগামী সপ্তাহ দুইয়ের মধ্যে সমুদ্র পথে পেঁয়ার আসবে দেশে। ব্যবসায়ীরা বলছেন এখন সংকট থাকলেও পেঁয়াজের কোন সংকট থাকবে না। স্থিতিশীল হয়ে আসবে পেঁয়াজের বাজার।

ভারত বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করার পর পেঁয়াজের বাজারে এক অস্তিরতা বিরাজ করছে। মঙ্গলবার সকাল থেকে প্রায় দ্বিগুণ দামে বিক্রি হচ্ছে পেঁয়াজ। খুচরা বাজারে পেঁয়াজ ৮০-৯০ টাকায় বিক্রি হলেও পাড়া-মহল্লায় সেটা ১০০ থেকে ১১০ টাকা। এর এক দিন আগে সোমবার দেশি পেঁয়াজের কেজি ছিল ৬০ থেকে ৬৫ টাকা এবং আমদানি করা পিয়াজের কেজি ছিল ৫০ থেকে ৫৫ টাকা। এর আগে পেঁয়াজের খুচরা মূল্য ছিল ৩৫ থেকে ৪০ টাকা।

আরো পড়ুন : আগস্ট মাসে ৪৪৪ দুর্ঘটনায় ৫৫৩ মৃত্যু, আহত ৬৭৩জন
আরো পড়ুন : চট্টগ্রামের ১৫ ইউনিয়নে ভোট ২০ অক্টোবর

পেঁয়াজের বাড়তি দামে ক্ষোভ প্রকাশ করেছেন ক্রেতা ও বিক্রেতারা। ক্রেতাদের অভিযোগ, বাজারে পেঁয়াজের সংকট না থাকলেও ইচ্ছে করেই দাম বাড়ানো হয়েছে। তবে বিক্রেতাদের দাবি, বাজারে পেঁয়াজের সংকটে দাম বেড়েছে।

এদিকে দেশে পিয়াজের বাজারে সরবরাহ সংকটের বিষয়টি আঁচ করতে পেরে সেপ্টেম্বর শুরু থেকেই মিসর, চীন, তুরস্ক, মিয়ানমার ও পাকিস্তান থেকে পিয়াজ আমদানি করছে ব্যবসায়ীরা।

এ জন্য সরকারের কৃষি বিভাগের উদ্ভিদ সংগনিরোধ বা কোয়ারেন্টিন দপ্তর থেকে গত সোমবার পর্যন্ত ৯ হাজার টন পিয়াজ আমদানির অনুমতি (আইপি) সনদ নিয়েছেন তারা। মঙ্গলবার এক দিনেই আরো ১০ হাজার ৭৪২ টন আমদানির অনুমতি নেওয়া হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি আসছে মিয়ানমার ও পাকিস্তান থেকে। আর সব পিয়াজের চালান দেশে আসবে সমুদ্রপথে।

শেয়ার করুন