অনলাইনে আবেদন
তাৎক্ষণিক ড্রাইভিং লাইসেন্স বিআরটিএ’র মোটরসাইকেল রেজিষ্ট্রেশন

অনলাইনে আবেদন করে বিআরটিএ’র তাৎক্ষণিক সেবা গ্রহণ করছেন সেবা প্রার্থী।

চট্টগ্রাম : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) বিশেষ দুটি সেবা নিয়ে ৫ দিনব্যাপী শুরু উদযাপন করছে সেবা সপ্তাহ। বিআরটিএ’র এই বিশেষ সেবা সপ্তাহে অনলাইনে শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স ও অনলাইনে মোটরসাইকেল রেজিস্ট্রেশন কার্যক্রম চলবে আগামী ২৪ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) পর্যন্ত। এছাড়াও ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে মোটরসাইকেলের নিবন্ধন করা যাবে।

রোববার (২০ সেপ্টেম্বর) দুপুরে নগরীর বিআরটিএ মাঠে ভিডিও কর্ণফারেন্সের মাধ্যমে সেবা সপ্তাহ আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

আরো পড়ুন : সিএমপি’র আইন শৃঙ্খলা পরিস্থিতি বিষয়ক মাসিক সভা
আরো পড়ুন : কাভার্ডভ্যান উদ্ধারে যাওয়ার পথে নিজেই সড়ক দূর্ঘটনায় নিহত

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপপরিচালক (রাজস্ব) মো: শহীদুল্লাহ, সহকারী পরিচালক (ইঞ্জি.) মো. তৌহিদুল হোসেন, সহকারী পরিচালক, বরুন কুমার বিশ্বাস, সহকারী পরিচালক, সঞ্জয় দেওয়ান ।

সেবা সপ্তাহ উপলক্ষে ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে মোটরসাইকেলের নিবন্ধন করা যাবে। এজন্য মোটরসাইকেল শোরুম-ডিলারদের মাধ্যমে প্রয়োজনীয় তথ্যাদিসহ ফরম পূরণ করে অনলাইনে বিআরটিএতে পাঠালে নিবন্ধন করা যাবে। একই সঙ্গে ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স প্রদান করা হবে।

প্রয়োজনীয় কাগজপত্র দিয়ে লাইসেন্সের জন্য অনলাইনে আবেদন করার পর তাৎক্ষণিক লাইসেন্স দেওয়া হবে। এজন্য বসানো হবে পৃথক বুথ, থাকবে বিশেষ ব্যবস্থাপনা।

বিআরটিএ চট্টগ্রাম কার্যালয়ের উপপরিচালক (রাজস্ব) মো: শহীদুল্লাহ বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বিআরটিএ বিশেষ দুটি অনলাইন সেবা প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে। বিআরটিএর সার্ভিস পোর্টালের মাধ্যমে শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স ও মোটরসাইকেল লাইসেন্স প্রদান করা হবে। এর মাধ্যমে গ্রাহক সহজেই বাসা-অফিসে
বসে অনলাইনের মাধ্যমে এ দুটি সেবা পাবেন।

জানা যায়, করোনার কারণে স্মার্টকার্ড ড্রাইভিং লাইসেন্স প্রদান বন্ধ ছিল। ফলে চট্টগ্রামে প্রায় ৪০ হাজার ড্রাইভিং লাইসেন্সের আবেদন আটকে আছে। কিন্তু সড়কে ট্রাফিক বিভাগের কড়াকড়ির কারণে ড্রাইভিং ও মোটরসাইকেলের লাইসেন্স সঙ্গে রাখতে হয়। তা ছাড়া ২০১৭ সালের অক্টোবরে নিরাপদ সড়ক আন্দোলনের দাবিতে ছাত্ররা রাস্তায় নামার পর থেকেও লাইসেন্সের জন্য আবেদনের সংখ্যা বৃদ্ধি পায়। ফলে বিআরটিএতে লাইসেন্সের আবেদনের স্তূপ পড়ে।তবে বর্তমানে অনলাইনের মাধ্যমে প্রক্রিয়া সম্পন্ন করা হলে অনেক আবেদন নিষ্পন্ন করা যাবে।

শেয়ার করুন