সংবাদ সম্মেলনে বক্তারা
ধ্বংস করা হচ্ছে চট্টগ্রামের লাইফলাইন কর্ণফুলী নদী

সংবাদ সম্মেলনে নদী ও খাল রক্ষা আন্দোলন নেতৃবৃন্দ

চট্টগ্রাম : দখল-দূষণে চট্টগ্রামের লাইফলাইন খ্যাত কর্ণফুলী নদী ধ্বংস করা হচ্ছে। আর কর্ণফুলী নদী ধ্বংসের পেছনে চট্টগ্রাম বন্দরকে দায়ী করেছেন চট্টগ্রাম নদী ও খাল রক্ষা আন্দোলন’র নেতৃবৃন্দ।

সোমবার (২১ সেপ্টেম্বর) চট্টগ্রাম প্রেসক্লাবের এস রহমান হলে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনের নেতারা এই অভিযোগ করেন।

আরো পড়ুন : চট্টগ্রামের হালিশহরে সাড়ে ৭ হাজার ইয়াবাসহ গ্রেফতার ৩
আরো পড়ুন : গণপরিবহণে ইভটিজিং হলে আমার মুঠোফোনে জানান : সুজন

নেতৃবৃন্দ বলেন, বর্তমান কর্ণফুলী সেতু নির্মাণের সময় এডিবি মাষ্টার প্ল্যান ও বিএস সিট অনুযায়ি কর্ণফুলীর প্রস্থ ছিলো ৮৮৬ দশমিক ১৬ মিটার। কিন্তু গত ১৪ বছরের ব্যবধানে দখল-দুষণে কর্নফুলীর প্রসস্থতা কমেছে অর্ধেকেরও বেশি। বর্তমানে সেতুর পয়েন্টে কর্ণফুলীর প্রস্থ নেমে এসেছে মাত্র ৪১০ মিটারে। কর্ণফুলী ও বন্দর রক্ষায় মাস্টারপ্ল্যানকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে প্রায় পৌনে দুই লাখ বর্গফুট নদী মৎস্য সমিতিকে লিজ দিয়েছে বন্দর কর্তৃপক্ষ।

এছাড়া নিজেদের খেয়ালখুশি মতো নদী লিজ দিয়ে কর্ণফুলীর সর্বনাশ করেছে। বন্দর নিজেদের ব্যবহৃত অংশে নদী খনন, শাসন ও উভয়তীরে সীমানা প্রাচীর না দেয়ায় কর্ণফুলীর স্বাভাবিক গতিপ্রবাহ ধ্বংস হয়েছে। নদী বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন অচিরেই কর্নফুলী রক্ষায় পদক্ষেপ নেওয়া না হলে অদুর ভবিষ্যতে এক সময়ের প্রমত্যা কর্ণফুলী খালে পরিনত হবে, কার্যকারিতা হারাবে চট্টগ্রাম বন্দর।

সংবাদ সম্মেলনে ‘কর্ণফুলী দখল জরিপ প্রতিবেদন-২০২০’ সাংবাদিকদের কাছে উপস্থাপন করেন সংগঠনের সাধারণ সম্পাদক আলীউর রহমান। গত ৩০ আগষ্ট থেকে ২১ দিনব্যাপী ‘চট্টগ্রাম নদী ও খাল রক্ষা আন্দোলন’ কর্ণফুলী নদীর শাহ আমানত সেতু থেকে নগরের ফিরিঙ্গিবাজারের মনোহরখালী পর্যন্ত এ জরিপ চালায়। প্রতিবেদনে কর্ণফুলী দখল ও দূষণের ভয়াবহ চিত্র ফুটে উঠেছে। চট্টগ্রাম নদী ও খাল রক্ষা আন্দোলনের সভাপতি প্রকৌশলী এম আলী আশরাফ বলেন, কর্ণফুলী নদী নিয়ে পরিক্ষা-নিরিক্ষার সুযোগ নেই। শাহ আমানত সেতু এলাকায় নদীর ৩৫০ মিটার জায়গা ভরাট হয়ে গেছে। একই সাথে সদরঘাট থেকে কালুরঘাট পর্যন্ত নদী পুরোপুরি ভরাট হয়ে যাওয়ার শঙ্কা রয়েছে। শাহ আমানত সেতু যখন তৈরি হয়, তখনই আমরা সতর্ক করেছিলাম। এখন নদী ভরাট হয়ে যাওয়া দুই হাজার টনের আর কোনো জাহাজ উজানে আসতে পারছেনা। চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ বলেন, কর্ণফুলী রক্ষায় অনেক আন্দোলনের পরও দখল-দূষণ বন্ধ হচ্ছেনা। তিনি অভিযোগ করে বলেন, কিছুদিন পরপর কিছু উচ্ছেদ হলেও কুচক্রিমহলের কারণে সেই উচ্ছেদ আবার বন্ধ হয়ে যায়। কর্ণফুলী নদী দখলের মূল কারণ হলো বন্দর। এভাবে চলতে থাকলে কর্ণফুলী নদী এক সময় খালে পরিণত হবে।

হালদা বিশেষজ্ঞ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মঞ্জুরুল কিররিয়া বলেন, কর্ণফুলী নদী নাব্যতা হারানোর জন্য অন্যতম দায় হলো কাপ্তাই বাঁধ। মাত্র ১০০ থেকে ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের জন্য এত বিশাল জায়গা অপচয়ের প্রয়োজন আছে কিনা তা আমাদের ভাবতে হবে।

সংবাদ সম্মেলনে সংগঠনটির পক্ষ থেকে ৬টি প্রস্তাবনা তুলে ধরা হয়। সেগুলো হচ্ছে- অবিলম্বে কর্ণফুলী মেরিনার্স পার্ক, সোনালী মৎস আড়ত, বেড়া মার্কেটসহ কর্ণফুলী নদী দখল করে গড়ে উঠা সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ করে নদীর গতিপথ ফিরিয়ে আনা। নিয়মিত ড্রেজিং করে ও প্রয়োজনীয় নদী শাসনের মাধ্যমে বাংলাবাজার, সদরঘাট, চাক্তাই ও রাজাখালী এলাকার নৌ-বন্দরসমূহকে ঝুঁকিমুক্ত করা। নদীর পাড়কে স্থায়ীভাবে চিহ্নিত করা ও পাড় রক্ষায় স্থায়ী প্রতিরক্ষা দেওয়াল তৈরি করা এবং প্রস্তাবিত হাইড্রো মরফলোজিক্যাল মডেল স্টাডির মাধ্যমে কর্ণফুলীর মোহনা হতে কালুরঘাট পর্যন্ত নদীর প্রবাহ ও নদী শাসনে ব্যবস্থা নেওয়া। সংবাদ সম্মেলনে আরো বক্তব্য রাখেন অধ্যাপক নোমান সিদ্দিকি, কর্ণফুলী গবেষক ড. মো ইদ্রিস আলী, অধ্যাপক প্রদীপ কুমার দাশ, অধ্যাপক মনোজ কুমার দে প্রমুখ।

শেয়ার করুন