চবি’র সাবেক উপাচার্য নুরুদ্দীন চৌধুরীর ইন্তেকাল

চবি’র সাবেক উপাচার্য নুরুদ্দীন চৌধুরী

চট্টগ্রাম : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাবেক উপাচার্য ও চবির মার্কেটিং বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি এজেএম নুরুদ্দীন চৌধুরী ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি দীর্ঘদিন ধরে নিউমোনিয়ায় ভুগছিলেন।

শনিবার (২৬ সেপ্টেম্বর) রাত সাড়ে ৮টার দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন।

মৃত্যুকালে স্ত্রী হাসিনা বেগম ও তিন সন্তান যথাক্রমে ড. মেসবাহউদ্দীন চৌধুরী, নায়েমা সাদিয়া ও আদিবা নাজিয়াকে রেখে গেছেন।

আরো পড়ুন : জ্ঞান ভান্ডারকে সমৃদ্ধ করে পাঠাগার : ব্যারিস্টার আনিসুল ইসলাম
আরো পড়ুন : চাকরি হারাচ্ছেন মাদকাসক্ত ২৬ পুলিশ সদস্য

মরহুমের ঘনিষ্ট সূত্র জানায়, গত ১৫ আগস্ট গুরুতর অসুস্থ অবস্থায় তাকে ইউনাইটেড হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়।

নুরুদ্দীন চৌধুরীর নামাজে জানাজা রবিবার (২৭ সেপ্টেম্বর) চট্টগ্রামের দামপাড়াস্থ জমিয়াতুল ফালাহ মসজিদে বাদ জোহর অনুষ্ঠিত হবে। পরে তাকে নগরীর মোমিন রোডস্থ কদম মোবারক কবরস্থানে দাফন করা হবে।

অধ্যাপক নুরুদ্দিন চৌধুরী ২০০২ সালের ২ ফেব্রুয়ারি থেকে ২০০৬ সালের ২ ফেব্রুয়ারি পর্যন্ত চবি উপাচার্যের দায়িত্ব পালন করেন। এর আগে তিনি বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতির দায়িত্ব পালন করেন।

এদিকে সাবেক উপাচার্য জে এম নুরুদ্দীন চৌধুরীর মৃত্যুতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। উপাচার্য মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাঁর (মরহুমের) শোকসন্তপ্ত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করেন।

উপাচার্য এক শোকবাণীতে বলেন, অধ্যাপক এ জে এম নুরুদ্দীন চৌধুরী ছিলেন সৎ, মেধাবী, অমায়িক, নিভৃতচারী সর্বোপরি একজন আদর্শ শিক্ষক। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ বিভিন্ন পর্ষদে দায়িত্বপালনকালীন তিনি তাঁর মেধা, প্রজ্ঞা, অভিজ্ঞতা এবং দূরদর্শিতা দিয়ে বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নে যে ভূমিকা রেখে গেছেন চবি কর্তৃপক্ষ তা চিরদিন শ্রদ্ধাভরে স্মরণ রাখবে। এ প্রথিতযশা শিক্ষাবিদের মৃত্যুতে দেশের শিক্ষাঙ্গনে যে অপূরনীয় ক্ষতি হয়েছে তা সহজে পূরণ হবার নয়।

শেয়ার করুন