বিনা পুঁজির ব্যবসায় লক্ষ লক্ষ টাকা আয়, দুই প্রতারক গ্রেফতার

দুই প্রতারক গ্রেফতার

সাদিয়া ইসলাম (ছদ্মনাম) একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী। অনলাইনে ‘Fashion House’ নামক পেজে একটি অফার দেখতে পায় চারটা ড্রেস মাত্র বারোশো টাকা। এত সুন্দর ড্রেস আবার এত কম দাম! সাদিয়া পেজে নক করে বিস্তারিত জানতে চাইলে তাকে বলা হয় ড্রেস গুলো কিনতে হলে তাকে এডভান্স টাকা পেমেন্ট করতে হবে। সাদিয়া সর্বমোট ৮ টি ড্রেস এর জন্য ২৪শ টাকা বিকাশের মাধ্যমে পরিশোধ করে। টাকা পাওয়ার পরপরই ওই পেইজ থেকে তাকে ব্লক করে দেয়া হয়।

আরো পড়ুন : রিফাত হত্যা মামলা : মিন্নিসহ ৬ জনের ফাঁসির আদেশ
আরো পড়ুন : চট্টগ্রামের মাদক সম্রাজ্ঞী মনিকা গ্রেফতার

শুধু সাদিয়া নয়, গত কয়েক মাস ধরে এই ধরনের কিছু ভুয়া অনলাইন পেজ থেকে হাজার হাজার মানুষ এভাবে প্রতারিত হয়েছে।প্রতারণার বিষয়টি নজরে আসার পরে সাইবার পুলিশ কাজ শুরু করে। সাইবার পুলিশ উক্ত পেজের এডমিনকে শনাক্ত করে। পেজের এডমিন খুলনাতে অবস্থান করছে বলে জানা যায়। পরে ২৪ সেপ্টেম্বর অভিযান চালিয়ে ওই প্রতারক চক্রের দুই সদস্যকে খুলনা মহানগরের কাশেম নগর আবাসিক এলাকা থেকে Fashion House এর প্রকৃত সত্তাধিকারী মোঃ ওসমান গণি (২৫) ও তার সহযোগী স্ত্রী সুরাইয়া আক্তার স্বর্ণা (২১)কে গ্রেফতার করা হয়। স্বামী স্ত্রী মিলে গড়ে তুলেছিল প্রতারণার এক বিশাল বাজার।

গ্রেফতারকৃত অভিযুক্তদের কাছ থেকে Fashion House নামক ফেসবুক পেইজটির কার্যক্রম পরিচালনার কাজে ব্যবহৃত ফেসবুক আইডি ও ডিভাইসটি উদ্ধার করা হয়েছে।

এছাড়াও গ্রেফতারকৃত অভিযুক্তদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত ৪টি মোবাইল ফোন, ১টি ল্যাপটপ, ১৬টি সিম উদ্ধার করা হয়।

ফেসবুকে এরকম আরো অনেক ভুয়া পেইজ আছে, যারা একই পদ্ধতিতে অসংখ্য কাস্টমারদের টাকা হাতিয়ে নিচ্ছে। এরকম অপরিচিত ভুঁইফোড় পেইজ থেকে এডভান্স টাকা প্রদানের মাধ্যমে কেনাকাটা করার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা ভালো।

সোশ্যাল মিডিয়া ও অনলাইনের যেকোন ধরনের সাইবার অপরাধের তথ্য সিআইডির সাইবার পুলিশের সাথে শেয়ার করার জন্য অনুরোধ জানিয়েছে প্রতিষ্ঠানটি। ফেসবুক পেইজ https://www.facebook.com/cpccidbdpolice/ সপ্তাহের প্রতিদিন যোগাযোগ নম্বর ৯৯৯ অথবা +৮৮ ০১৭৩০ ৩৩৬ ৪৩১ এবং ইমেইল- [email protected]

শেয়ার করুন