সরকার ঘোষিত ন্যায্য মজুরি চায় জাহাজ ভাঙ্গা শ্রমিকরা

সরকার ঘোষিত ন্যায্য মজুরি চায় জাহাজ ভাঙ্গা শ্রমিকরা

চট্টগ্রাম : সরকার ঘোষিত ন্যায্য মজুরি পাওয়ার দাবীতে প্রচারপত্র বিলি করেছে জাহাজ ভাঙ্গা শ্রমিক। এসময় জাহাজ ভাঙ্গা শিল্প প্রতিষ্ঠানের সামনে সংক্ষিপ্ত গেট সভা করে অধিকার বঞ্চিত শ্রমিকরা। মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) সকাল ১১টায় এ কর্মসূচির উদ্বোধন করা হয়।

বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিলস এর সহযোগিতায় এবং জাহাজ ভাঙ্গা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরাম প্রচারপত্র বিলি ও গেট সভা কর্মসূচির আয়োজন করে।

আরো পড়ুন : চট্টগ্রামের মাদক সম্রাজ্ঞী মনিকা গ্রেফতার
আরো পড়ুন : বিনা পুঁজির ব্যবসায় লক্ষ লক্ষ টাকা আয়, দুই প্রতারক গ্রেফতার

গেইট সভায় সভাপতিত্ব করেন জাহাজ ভাঙ্গা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরামের আহ্বায়ক ও বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র চট্টগ্রাম জেলার সভাপতি তপন দত্ত। বক্তব্য রাখেন বিলস-এলআরএসসি’র সেন্টার কো-অর্ডিনেটর ও জাতীয়তাবাদী শ্রমিক দলের চট্টগ্রাম বিভাগীয় সভাপতি এ এম নাজিম উদ্দিন এবং জাতীয় শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ও বিলস-এলআরএসসি’র সেন্টার কো-অর্ডিনেশন কমিটির সদস্য সচিব মুহাম্মদ শফর আলী।

এতে আরো বক্তব্য রাখেন জাহাজ-শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরামের কোষধ্যক্ষ রিজওয়ানুর রহমান খান, বাংলাদেশ মুক্ত শ্রমিক ফেডারেশনের নুরুল আফসার, বাংলাদেশ মেটাল ওয়ার্কার্স ফেডারেশনের মোহাম্মদ আলী, জাতীয় শ্রমিক লীগের আব্দুর রহিম মাস্টার প্রমুখ।

সভা সঞ্চালনা করেন বিলস এর কর্মকর্তা এবং টিইউসি কেন্দ্রীয় কমিটির সংগঠক ফজলুল কবির মিন্টু।

সভায় নেতৃবৃন্দ ক্ষোভ প্রকাশ করে বলেন, জাহাজ ভাঙ্গা শিল্প শ্রমিকেরা চরম অনিরাপদ কর্ম পরিবেশে এবং জীবনের তীব্র ঝুঁকি নিয়ে কাজ করছে। অথচ তারা ন্যূনতম জীবন ধারনের মত মজুরি পাচ্ছেনা।

২০১৮ সালে জাহাজ ভাঙ্গা শিল্প সেক্টরের শ্রমিকদের জন্য ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা ঘোষণা করা হলেও অদ্যাবধি তা বাস্তবায়িত হয়নি। শ্রমিকদেরকে পরিচয়পত্র, নিয়োগপত্র সবেতন ছুটি কোন কিছুই দেয়া হয়না।

নেতৃবৃন্দ বলেন, ইয়ার্ড মালিকরা সরাসরি নিজেরা কাজ না করে লাইসেন্স বিহীন অদক্ষ কন্ট্রাকদের মাধ্যমে জাহাজ ভাঙ্গার কাজ করায়। এ সকল অদক্ষ কন্ট্রাকররা অধিক মুনাফার লোভে শ্রমিকদেরকে দিয়ে দৈনিক ১২/১৪ ঘন্টা কাজ করায়। এমনকি উচ্চতর আদালতের নিষেধাজ্ঞা সত্ত্বেও রাত্রিকালীনও কাজ করানো হচ্ছে। ফলে জাহাজ ভাঙ্গা সেক্টরে দুর্ঘটনার হার কোন ভাবেই কমছেনা।

শ্রমিক নেতারা এ সকল অনিয়মের বিরুদ্ধে কার্যকর তীব্র শ্রমিক আন্দোলন গড়ে তোলার লক্ষে সকল জাহাজ ভাঙ্গা শ্রমিকদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। গেইট সভা শেষে জাহাজ ভাঙ্গা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরামের নেতৃবৃন্দ বিভিন্ন ইয়ার্ডে শ্রমিকদের সাথে গণসংযোগ করেন এবং শ্রমিকদের দাবী দাওয়া সংক্রান্ত প্রচার পত্র বিলি করেন।

শেয়ার করুন