সোয়া ৬ কোটি টাকা ক্ষতিপূরণ পেল মিরসরাইয়ের ভূমি মালিকরা

চট্টগ্রামের “মিরসরাই অর্থনৈতিক অঞ্চল স্থাপন” শীর্ষক প্রকল্পের আওতায় অধিগ্রহণকৃত ক্ষতিগ্রস্ত জমির মালিকদের হাতে ক্ষতিপুরণের চেক চেক প্রদান করছেন অতিরিক্ত জেলা প্রশাসক (এল.এ) মোঃ আবু হাসান সিদ্দিক

চট্টগ্রাম : “মিরসরাই অর্থনৈতিক অঞ্চল স্থাপন” শীর্ষক প্রকল্পের আওতায় (এল.এ মামলা নং-১৩/২০১৭-১৮) অধিগ্রহনকৃত ক্ষতিগ্রস্থ ভূমির মালিকদের মাঝে ক্ষতিপূরণের এল.এ চেক বিতরণ করা হয়েছে। মিরসরাই উপজেলা পরিষদ মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ক্ষতিগ্রস্ত ৫২জন ভূমি মালিকের হাতে ৬ কোটি ২২ লাখ ৯ হাজার টাকার চেক তুলে দেন অতিরিক্ত জেলা প্রশাসক (এল.এ) মোঃ আবু হাসান সিদ্দিক।

মিরসরাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. জসিম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত চেক বিতরণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা প্রশাসক কার্যালয়ের ভূমি অধিগ্রহণ কর্মকর্তা কায়সার খসরু ও মিরসরাই উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুবল চাকমা।

আরো পড়ুন : খাগড়াছড়িতে গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণ কর্মসূচী শুরু
আরো পড়ুন : বান্দরবানে মানসিক ভারসাম্যহীন নারী ধর্ষণ : যুবক গ্রেফতার

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (এল.এ) মো. আবু হাসান সিদ্দিক বলেন, জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেনের নির্দেশনা মোতাবেক “মিরসরাই অর্থনৈতিক অঞ্চল স্থাপন” প্রকল্পের জন্য অধিগ্রহনকৃত ভূমির ক্ষতিগ্রস্ত কিছু মালিকের দোরগোড়ায় গিয়ে ক্ষতি-পূরণের চেক ইতোমধ্যে বিতরণ করা হয়েছে।

এরই ধারাবাহিকতায় বুধবার (৬ অক্টোবর) ৫২জন ভূমি মালিকের হাতে ৬ কোটি ২২ লাখ ৯ হাজার টাকার ক্ষতিপূরণের এল.এ চেক বিতরণ করা হয়।

ক্ষতিগ্রস্ত পরিবার দালালের খপ্পরে পড়ে যাতে কোন ধরণের হয়রানি বা ভোগান্তির শিকার না হয় সে লক্ষ্যে সপ্তাহব্যাপী উপজেলা ক্যাম্প করা হয়েছে। ফলে অধিগ্রহনে ক্ষতিগ্রস্ত ব্যক্তি সরাসরি আমাদের কাছে এসে তার সমস্যার কথা বলতে পারছে। ভূমি অধিগ্রহনে ক্ষাতগ্রস্ত পরিবার জমির প্রয়োজনীয় সকল উপযুক্ত কাগজপত্রসহ জেলা প্রশাসক কার্যালয়ের এল.এ শাখায় যোগাযোগ করলে অতি সহজে স্বল্প সময়ে ক্ষতিপূরণ পাবেন। স্বল্পসময়ে ক্ষতিপূরণ প্রদানের নিমিত্তে এল.এ মামলা সমুহের কার্যক্রম সুষ্ঠু ও দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহন (এল.এ) শাখার উদ্যোগে মৌজা ভিত্তিক কার্যক্রম চলমান রয়েছে।

হয়রানি ও ভোগান্তি ছাড়াই ক্ষতিগ্রস্ত জমির মালিকদের হাতে চেক বিলি করতে ভ‚মি অধিগ্রহণ শাখার ভূমি অধিগ্রহণ কর্মকর্তাগণ, সার্ভেয়ার, কানুনগো, অতিরিক্ত ভূমি অধিগ্রহণ কর্মকর্তা ও অফিস সহকারীরা অধিগ্রহণকৃত জমিতে সরেজমিন তদন্ত ও শুনানি গ্রহণ সাপেক্ষে উপজেলা নির্বাহী অফিসার, স্থানীয় জনপ্রতিনিধি, গণ্যমান্য ব্যক্তি ও সাংবাদিকদের উপস্থিতিতে চেক বিতরণ করেন।

ক্ষতিপূরণের চেক গ্রহণকারী দক্ষিণ মঘাদিয়া এলাকার বাসিন্দা ও ক্ষতিগ্রস্ত ভূমির মালিক সালমা মাসুদ, নুর ভূইয়া, মুজিবুল হক ও আবু তাহের জানান, এলাকায় বসে এল.এ চেক সরাসরি পাওয়ায় জনগণের মধ্যে ব্যাপক সাড়া পড়েছে। দালালদের খপ্পর হেকে হয়রানিমুক্ত সেবা পেয়ে তারা খুশী। আগে দালালদের কারণে তাদের অনেক ভোগান্তি হতো।

তাছাড়া কোন বিষয়ে আপত্তি বা অভিযোগ থাকলে তা ঘটনাস্থলে সবার উপস্থিতিতে নিষ্পত্তি সহজতর হয়েছে ।

শেয়ার করুন