জনগণের দোরগোড়ায় নিয়ে যাচ্ছি ক্যারাভান কর্মসূচী : সুজন

চট্টগ্রাম : চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক ও মহানগর আওয়ামীলীগ সহ-সভাপতি মানবতার ফেরিওয়ালা খোরশেদ আলম সুজন বলেছেন, ক্যারাভান কর্মসূচী নগরবাসীর হৃদয়ে আশা সঞ্চার করেছে। এ কর্মসূচী নিয়ে জনগনের দোরগোড়ায় যাচ্ছি।

তিনি আরো বলেন, সিটি কর্পোরেশনকে জনগনের আস্থার প্রতিষ্ঠানে পরিণত করার প্রানান্ত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি যাতে জনগণ এবং সিটি কর্পোরেশনের মাঝে কোন দেয়াল না থাকে। তবে যেখানেই আমি যাই আমার অনুপস্থিতিতে একই অবস্থার পুনরাবৃত্তি ঘটছে। এ ব্যাপারে যারা যুক্ত আছেন সেসব বিভাগকে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিচ্ছি।

আরো পড়ুন : ধর্ষণের প্রতিবাদে পটিয়া ছাত্র ইউনিয়নের মশাল মিছিল

বুধবার (৭ অক্টোবর) বিকেলে নগরীর মুরাদপুর হইতে অক্সিজেন পর্যন্ত চসিকের প্রকৌশল ও পরিচ্ছন্ন বিভাগের সমন্বয়ে গঠিত টিম নিয়ে ‘নগর সেবায় ক্যারাভান’ কার্যক্রমে এসব কথা বলেন।

আরো পড়ুন : প্রধানমন্ত্রীকে নিয়ে কটুক্তিকারীদের শাস্তির দাবিতে বিক্ষোভ

প্রশাসক সুজন বলেন, ক্যারাভান একটি সামাজিক আন্দোলন। পুঞ্জিভূত সমস্যা থেকে উত্তরনের জন্য এ কর্মসূচি হাতে নেয়া হয়েছে। যেখানেই সমস্যা সেখানেই প্রাথমিক সমাধান। নগরবাসীর প্রতি আমার আহবান থাকবে যেখানে সমস্যা বা ভোগান্তি দেখবেন আমাকে জানাবেন আমি সাথে সাথে ব্যবস্থা নেবো।

তিনি আরো বলেন, জলজট নিরসনে দ্রুত পানি নিস্কাশনে নর্দমা সংস্কার ও পরিস্কার পরিচ্ছনের কাজ দ্রুতগতিতে চলছে।

ড্রেন সংস্কার করতে গিয়ে বাঁধ দেয়ার কারণে পানি জমে মশার বিস্তার ঘটছে দেখে প্রশাসক তাৎক্ষণিকভাবে মশার ওষুধ ছিটান এবং এর কার্যক্রম চলমান রাখার জন্য প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তাকে নির্দেশ প্রদান করেন।

নগরীর সড়কে অনুমোদনহীন গাড়ীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় তা বন্ধের দিকনির্দেশনা দিয়ে প্রশাসক বলেন, ইদানিং লক্ষ্য করা যাচ্ছে যে, অনুমোদনহীন এবং গ্রামাঞ্চলের গাড়ী নগরীতে প্রবেশ করে তীব্র যানজট ও সড়ক দূর্ঘটনা ঘটাচ্ছে। তাই এর প্রতিকারে এদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য পুলিশ প্রশাসনকে অনুরোধ জানাচ্ছি।

রাস্তার উভয় পাশের ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন, আপানাদের ব্যবসা প্রতিষ্ঠানের সামনে অযাচিত পণ্য সামগ্রী রাখা থেকে বিরত থাকুন এবং দোকানের সামনে সবসময় পরিস্কার-পরিচ্ছন্ন রাখুন।

তিনি নগরীর হাটহাজারী সড়কের ময়দার মিল এলাকায় ফুটপাতের উপর ঠেলাগাড়ী, ভ্যানগাড়ী ও মালামাল দেখে তাৎক্ষণিক সরিয়ে ফেলার নির্দেশ দেন। অবস্থার পরিবর্তন না হলে আগামীকাল থেকে এ এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালিত হবে বলে এলাকাবাসীকে জানান তিনি।

প্রশাসক সুজন আরো বলেন, ইতিমধ্যে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়ে গিয়েছে। তাই সবাইকে সামাজিক দূরত্ব বজায় রেখে চলতে হবে। এছাড়া নিয়মিত মাস্ক পরিধান এবং সাবান দিয়ে বারবার হাত ধোয়ারও আহবান জানান তিনি। তাছাড়া মৌসুমগত কারণে এখন ডেঙ্গুর প্রভাব বৃদ্ধি পাচ্ছে। ডেঙ্গু’র বিস্তার রোধে ডিসেম্বর পর্যন্ত মশক নিধন অভিযান অব্যাহত রাখার এবং যেখানে মশার উপদ্রব দেখা দিবে সেখানে মশক নিধন অভিযান পরিচালনা করারও নির্দেশনা দেন প্রশাসক।

এ সময় প্রশাসকের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শফিকুল মান্নান সিদ্দিকীসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন