১০ টাকার একাউন্টে জামানত ছাড়াই মিলবে ৫০ হাজার টাকার ঋণ

১০ টাকার একাউন্টে জামানত ছাড়াই মিলবে ৫০ হাজার টাকার ঋণ

মাত্র ১০ টাকা খরচ করে অনলাইনে একাউন্ট খুললেই একটি বেসরকারি ব্যাংক দিবে ৫০ হাজার টাকার ঋণ সুবিধা। এতে কোন জামানতের প্রয়োজন হবে না। সুদের হার হবে ৪ শতাংশ।

দেশের জনপ্রিয় বেসরকারি আইএফআইসি ব্যাংক ক্ষুদ্র ব্যবসায়ীদের ঋণসুবিধার আওতায় আনতে এই সুযোগ দিচ্ছে। ব্যাংকের সবগুলো শাখায় এই ঋণসুবিধা পাওয়া যাবে। তার আগে শুধু ১০ টাকা খরচ করে ওই ব্যাংকে একটি হিসাব খুলতে হবে।

আরো পড়ুন : মাদকাসক্ত স্বামীর প্রহারে স্ত্রীর মৃত্যু ভুজপুরে
আরো পড়ুন : আজ থেকে ২০ দিন ইলিশ আহরণ-বিপণন নিষিদ্ধ

ব্যাংকে একাউন্ট খুলতেও খুব একটা জটিলতা পোহাতে হবে না। বিশেষ নথিপত্রেরও দরকার হবে না। ঘরে বসে অনলাইনে ছবি ও জাতীয় পরিচয়পত্র ব্যবহার করেই একাউন্টটি খোলা যাবে। পাশাপাশি আইএফআইসি ব্যাংকের শাখাগুলোতে গিয়েও একাউন্ট খোলার সুযোগ রয়েছে।

এই ঋণ পাওয়ার জন্য কোনো জামানত দিতে হবে না। তবে ক্ষুদ্র ব্যবসা থেকে প্রতি মাসে বা বছরে বিক্রি কেমন সে সম্পর্কে কিছু তথ্য জানাতে হবে। ছোট দোকানদার, সবজি বিক্রেতা, ছোট বাহনের চালক, নরসুন্দর থেকে প্রায় সব ক্ষুদ্র ব্যবসায়ীই এই ঋণের সুযোগ পাব্নে।

নিম্ন আয়ের পেশাজীবী, কৃষক ও প্রান্তিক বা ক্ষুদ্র উদ্যোক্তা ও ব্যবসায়ীদের জন্য বাংলাদেশ ব্যাংকের ৩ হাজার কোটি টাকা পুনঃ অর্থায়ন তহবিল থেকে এই সুবিধা দিতে যাচ্ছে ব্যাংকটি। করোনাভাইরাসের বিপর্যস্ত গ্রামীণ অর্থনীতি চাঙা করতে এই তহবিল গঠন করে কেন্দ্রীয় ব্যাংক। এই তহবিল থেকে ঋণ নিয়ে ব্যাংকগুলো ক্ষুদ্রঋণ সংস্থাকে ঋণ দিচ্ছে ব্যাংকগুলো।

এ বিষয়ে আরও বিস্তারিত জানা যাবে এই লিংকে

শেয়ার করুন