বান্দরবানে তুলার প্লট পরিদর্শনে তুলা উন্নয়ন বোর্ড

মাঠ পরিদর্শন করছেন তুলা উন্নয়ন বোর্ডের প্রকল্প পরিচালক ও সংশ্লিষ্টরা।

বান্দরবান : তুলা উন্নয়ন বোর্ডের ঢাকা প্রধান কার্যালয়ের প্রকল্প পরিচালক কৃষিবিদ ড. মোঃ গাজী গোলাম মর্তুজা, সম্প্রসারিত তুলাচাষ প্রকল্প (ফেজ-১), উপ-পরিচালক কৃষিবিদ ড. মোঃ তাসদিকুর রহমান সনেট এবং বান্দরবান সদর উপজেলার বিভিন্ন প্রকল্পের কার্যক্রম পরিদর্শন করেছেন।

এসময় তারা থানচি উপজেলার বলিপাড়া ইউনিয়ন এলাকায় সাকখয় পাড়া, হৈতন খুমীপাড়া, মেনরুয়া পাড়া ও কমলা বাগান পাড়া এবং বান্দরবান সদর উপজেলায় মংপ্রুছড়া পাড়া, জয় মোহন পাড়া, লেমুঝিড়ি পাড়া, স্যারনপাড়া ও চিম্বুক এলাকায় সরেজমিনে প্রদর্শনী তুলার প্লট পরিদর্শন করেন।

এসময় তুলা উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা চাষিদের সাথে মতবিনিময় করেন এবং প্রকল্পের সার্বিক খোঁজখবর নেন।

কৃষিবিদ ড. মোঃ গাজী গোলাম মর্তুজা বলেন, এই প্রকল্পের মাধ্যমে চাষীদেরকে বিনামূল্যে তুলাবীজ, সার, অনুসার, কীটনাশক ও আগাছানাশক বিতরণ করা হচ্ছে। বান্দরবান পার্বত্য জেলার চাষীদের তুলাচাষের মাধ্যমে কিভাবে আর্থসামাজিক উন্নয়ন করা যায় সে লক্ষ্যে তুলা উন্নয়ন বোর্ড কাজ করে যাচ্ছ।

তিনি আরো বলেন, বর্তমানে চাষীরা পাহাড়ী তুলার পাশাপাশি হাইব্রিড তুলার চাষ করছে এবং এতে আর্থিকভাবে লাভবান হচ্ছে। তুলা উন্নয়ন বোর্ড চাষিদেরকে বিভিন্ন কৃষি উপকরণ ছাড়াও আধুনিক প্রযুক্তির বিভিন্ন কলাকৌশল আর সেবা দিয়ে যাচ্ছে আর এতে চাষীরা তুলা চাষে আগ্রহ পাচ্ছে।