এডহক নিয়োগের দাবিতে খাগড়াছড়িতে কলেজ শিক্ষকদের মানববন্ধন

এডহক নিয়োগের দাবিতে খাগড়াছড়িতে কলেজ শিক্ষকদের মানববন্ধন

খাগড়াছড়ি : বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি (বাকশিস) এর মানববন্ধনে জাতীয়করণকৃত কলেজ শিক্ষক ও কর্মচারীদের ১৬ ডিসেম্বরের মধ্যে এডহক নিয়োগের দাবী প্রাতিষ্ঠানিক ক্রুটিজনিত কারণে কাউকে বঞ্চিত না করে ৩০২ টি কলেজ সরকারিকরণের তারিখে কর্মরত শিক্ষক কর্মচারীদের আগামী ১৬ ডিসেম্বরের মধ্যে এডহক নিয়োগের দাবী জানানো হয়েছে।

বাংলাদেশ সরকারি কলেজ শিক্ষক সমিতি (সকশিস) খাগড়াছড়ি জেলা শাখার উদ্যোগে মঙ্গলবার (২০ অক্টোবর) সকালে খাগড়াছড়ি প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধন ও জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদানের মাধ্যমে এ দাবি করা হয়।

আরো পড়ুন : শিশু বলৎকারের অভিযোগে মাদ্রাসা শিক্ষক গ্রেফতার রাঙ্গুনিয়ায়
আরো পড়ুন : ড্রাইভিং কারের ধাক্কায় নিহত সিএনজি অটোরিকশা যাত্রী

সংগঠনের জেলা শাখার সভাপতি অধ্যাপক দীলিপ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে শিক্ষক নেতৃবৃন্দ অভিযোগ করে বলেন, জননেত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ রূপায়নে বাস্তবে রূপ দিতে দেশে মানসম্মত শিক্ষা সম্প্রসারণের অংশ হিসেবে গত ২০১৬ সালের ১৭ মার্চ ৩০২ টি উপজেলা সদরের কলেজকে প্রধানমন্ত্রী জাতীয়করণের ঘোষনা দেন। জাতীয়করণের প্রক্রিয়ায় মাউশির নিয়ন্ত্রনাধীন ৯টি আঞ্চলিক পরিচালকের নেতৃত্বে টীম গঠন করে সংশ্লিষ্ট কলেজের শিক্ষক কর্মচারীদের নিয়োগের সমন্ত কাগজ যাচাই বাছাই সম্পন্ন হয়।

দ্বিতীয় ধাপে মাউশি পূনরায় শিক্ষক কর্মচারীদের নিয়োগসহ সকল কাগজ যাচাই বাছাই সম্পন্ন করে কাগজপত্রের চাহিদাপত্রসহ ‘ক’খ’ ও ‘গ’ ছকে সকল শিক্ষক কর্মচারীদেও কাগজপত্র ও তথ্য মাউশিতে জমা নেয়া হয়।

নেতৃবৃন্দ্ব বলেন,পর পর দুই ধাপে যাচাই বাছাইয়ের এইসব কাগজপত্র ও সফঠ্ কপিতে গুরুত্ব না দিয়ে মন্ত্রনালয়ে সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত বিসিএস(শিক্ষা) কর্মকর্তা তৃতীয় ধাপে যাচাই বাছাইয়ে পর মন্তব্যের ঘরে অযাচিত মন্তব্য সংযোজন করে মাউশি ও শিক্ষা মন্ত্রণালয়ে প্রেরণ করে জাতীয়করণ প্রক্রিয়াকে প্রশ্নবিদ্ধ ও সরকারের মহৎ উদ্দেশ্যকে ভেন্তে দেয়ার মতো অবস্থার সৃষ্টি করতে পায়তারা চালাচ্ছে। বিষয়টি সংশ্লিষ্ট কর্মকর্তা ও মন্ত্রনালয়ের দৃষ্টি আকর্ষণ করা হলেও শিক্ষা মন্ত্রনালয়ের ডিজি বিষয়টি সুরাহা না করে পূর্বের যারা মাউশির প্রতিবেদনে অযাচিত মন্তব্য লিখেছেন,তাদেরকেই দিয়েই আবারও চতুর্থ ধাপে শিক্ষা মন্ত্রনালয়ের কাগজপত্র যাচাই বাছাইয়ের দায়িত্ব তাদেরকে দেয়া হয়।

শিক্ষক নেতৃবৃন্দ্ব অভিযোগ পূর্বের বির্তকিত কর্মকর্তাদের দিয়েই ৫ টি কমিটি করে চতুর্থ ধাপে কাজ শুরু করার অর্থ নিম্ম আদালতের বিচারক দিয়ে উচ্চ আদালতের বিচার কাজ সম্পন্ন করার সামিল। যা পৃথিবীর ইতিহাসে নজির নেই। বার বার কাগজপত্র পর্যালোচনার নামে দীর্ঘ কাল সময় ক্ষেপনের ফলে এরিমধ্যে এসব কলেজের প্রায় সাড়ে ১২ হাজার শিক্ষক কর্মচারীর মধ্যে ৫৯ বছর পূর্ন হওয়া প্রায় ৪ হাজার শিক্ষক কর্মচারী অবসরে চলে গেছে। এ বছরের মধ্যে আরো শিক্ষক কর্মচারী অবসরে যাবার প্রক্রিয়াধীন।

এ অবস্থায় বছরের পর বছর দীর্ঘসূত্রিতার কারণে করে সংশ্লিষ্ট শিক্ষক কর্মচারীর পরিবারের মধ্যে হতাশা ও ক্ষোভ বাড়ছে। এতে জননেত্রী শেখ হাসিনার সরকারের লক্ষ্য জাতির পিতা শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা বির্নিমানের স্বপ্নকে বাধাগ্রস্থ করার ষড়যন্ত্রের অংশ বলে বক্তারা অভিযোগ করেন।

মাববন্ধনে বক্তব্য রাখেন, দীঘিনালা সরকারি ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ তরুণ কান্তি চাকমা, মহালছড়ি সরকারি কলেজের অধ্যাপক আনোয়ার আলম, পানছড়ি সরকারি ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক রতœ কুসুম চাকমা, দীঘিনালা সরকারি ডিগ্রি কলেজের সিনিয়র প্রভাষক জিমি চাকমা প্রমূখ।

মানববন্ধন শেষে খাগড়াছড়ি জেলা প্রশাসনের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।