মনিরুজ্জামান ইসলামাবাদীর অদম্য কর্মপ্রয়াস অবিস্মরণীয় : নাছির

কদম মোবারক মুসলিম এতিমখানার উদ্যোগে মনিরুজ্জামান ইসলামবাদীর ৭০তম মৃত্যুবার্ষিকীতে বক্তব্য রাখছেন আ.জ.ম নাছির উদ্দিন।

চট্টগ্রাম : মাওলানা মনিরুজ্জামান ইসলামাবাদী ছিলেন সুশিক্ষা জাগরণে দূরদর্শী সংগঠক, সংবাদ মাধ্যমের পথিকৃৎ, সমাজ সংস্কারক, উদারচিন্তার ইসলামি চিন্তাবিদ। রাজনৈতিক অঙ্গনে হিংসা-বিদ্বেষমূলক রাজনীতি বিরোধী, অথচ মানবতাবাদী, ঐক্য, সাম্প্রদায়িক সম্প্রীতি ও আর্থ সামাজিক উন্নয়নসহ স্বাধীনতা সংগ্রামের অতন্দ্র প্রহরী ও বিপ্লবী ব্যক্তিত্ব ছিলেন মাওলানা ইসলামাবাদী।

৭০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে শনিবার (২৪ অক্টোবর) কদম মোবারক মুসলিম এতিমখানার উদ্যোগে মোমিন রোডস্থ এতিমখানা প্রাঙ্গণে আয়োজিত স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন নগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দিন।

আরো পড়ুন : মিরসরাইয়ে ১৩২ ভূমি মালিক পেলেন সাড়ে ২২ কোটি টাকার চেক
আরো পড়ুন : বঙ্গবন্ধু হেরিটেজ ঘোষণার অপেক্ষায় হালদা স্থান পাচ্ছে বিশ্ব ঐতিহ্যে

তিনি বলেন, বৃটিশ বিরোধী আন্দোলনের অগ্রনায়ক, অবিভক্ত ভারতবর্ষের অসাম্প্রদায়িক মননের বরেণ্য মণিষী, প্রখ্যাত সাহিত্যিক, সাংবাদিকতার পথিকৃৎ, শিক্ষা সম্প্রসারণের অগ্রদূত, কদম মোবারক মুসলিম এতিমখানার প্রতিষ্ঠাতা ছিলেন মাওলানা মনিরুজ্জামান ইসলামাবাদী।

সভায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের ভারপ্রাপ্ত চেয়ারম্যান লায়ন সৈয়দ মোরশেদ হোসেন।

এসডিজি ইয়ুথ ফোরাম’র সভাপতি নোমান উল্লাহ বাহার’র সঞ্চালনায় এতে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাচ্য ও পালি বিভাগের প্রাক্তন চেয়ারম্যান অধ্যাপক ড. জিনবোধি ভিক্ষু, ওমরগণি এম.ই.এস বিশ্ববিদ্যালয় কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রাক্তন চেয়ারম্যান অধ্যাপক ড. আফম খালিদ হোসেন, সমাজসেবা অধিদপ্তর চট্টগ্রাম এর উপ-পরিচালক শহীদুল ইসলাম, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রাক্তন প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, চট্টগ্রাম ডেকোরেটার্স মালিক সমিতির সভাপতি হাজী মো. সাহাবউদ্দীন, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক মো: খোরশেদ আলম, চসিক’র প্রাক্তন কাউন্সিলর নাজমুল হক ডিউক, মেরন সান স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ ড. মো. সানাউল্লাহ, কদম মোবারক শাহী জামে মসজিদের খতীব অধ্যক্ষ আল্লামা বদিউল আলম রিজভী, অধ্যক্ষ আবু তালেব বেলাল, কদম মোবারক মুসলিম এতিমখানার তত্বাবধায়ক আবুল কাশেম, ইসলামাবাদীর দৌহিত্র এ.এম.এস. ইসলামাবাদী গাজী, চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্রের সাধারণ সম্পাদক সোহেল মোহাম্মদ ফখরুদ্দিন, কদম মোবারক এতিমখানা পরিচালনা পর্ষদের অর্থ সম্পাদক আলাউদ্দীন আলী নূর, সদস্য মুহিবুল হক ছিদ্দিকী, আজাদ উল্ল্যাহ খান, মো: হাবিব উল্লাহ, কদম মোবারক এম.ওয়াই উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু জহুর, সাংবাদিক ও প্রাবন্ধিক আকাশ ইকবাল, উদ্যোক্তা লায়ন এম.এ হোসেন বাদল, মাওলানা রিদওয়ানুল হক, হাফেজ মাওলানা ইকরাম হোসেন প্রমুখ।

সভায় বক্তারা আরো বলেন, মাওলানা মনিরুজ্জামান ইসলামাবাদী একজন প্রকৃত দেশপ্রেমিক, ত্যাগের মহিমায় ভাস্বর শিক্ষক এবং বিচক্ষণ সাংগঠনিক ব্যক্তিত্ব। সুশিক্ষার বিকাশ, নৈতিক মূল্যবোধ প্রতিষ্ঠা, আনুষ্ঠানিক এবং অনানুষ্ঠানিকভাবে জ্ঞান দান, বৃটিশ বিরোধী আন্দোলনে নেতৃত্বদান, মাদ্রাসা এবং এতিমখানাসহ বহু শিক্ষা প্রতিষ্ঠানের জনক ছিলেন ইসলামাবাদী।

বাল্যবিবাহ ও নারী-নির্যাতন রোধ, সমাজের কু-সংস্কার দূরীকরণ এবং দুর্নীতি প্রতিরোধে সমাজকে উদ্বুদ্ধ করতে আজীবন সক্রিয় ছিলেন মাওলানা মনিরুজ্জামান ইসলামাবাদী। মাদ্রাসার ছাত্রদের সমাজনীতি, অর্থনীতি, ভূগোল, ইতিহাস এবং আধুনিক দর্শন ও বিজ্ঞান সম্পর্কে অর্থকরী বিদ্যা শিক্ষার গুরুত্বারোপ করতেন। তৎকালেও ইংরেজী শিক্ষা দেবার বিশেষ প্রয়োজন অনুধাবন করেন ইসলামাবাদী।

তিনি ভূগোল ও খগোল শাস্ত্রে পারদর্শী ছিলেন। ধর্মীয় উগ্রতার তিরোধানে ভূমিকা রাখেন সর্বত্র। ধার্মিকতার অনুপম আদর্শ লালনের পাশাপাশি অসাম্প্রদায়িক সমাজ নির্মাণ এবং বিজ্ঞানমনষ্ক জাতি গঠনে ব্রতী ছিলেন। ইসলামাবাদী বিশ্বাস করতেন, বিজ্ঞানের মধ্যেই জ্ঞানের উৎকর্ষতা। তিনি তরুণ প্রজন্মকে বিজ্ঞান শিক্ষা ও কারিগরি শিক্ষায় প্রবেশগম্যতা নিশ্চিতে উদ্ভুদ্ধ করতেন।

উপমহাদেশের স্বাধীনতা আনয়ন, মুসলিম সমাজকে শিক্ষা-সংস্কৃতি-ঐতিহ্যে অগ্রগামী করা, কৃষক-শ্রমিক সাধারণ মানুষের প্রভূত উন্নয়ন, অসা¤প্রদায়িক-মানবিক সমাজ নির্মাণের অন্যতম কিংবদন্তি ছিলেন মনিরুজ্জামান ইসলামাবাদী। তিনি এতদ্ধসঢ়;ঞ্চলের ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার স্বপ্নদ্রষ্টা ছিলেন। কদম মোবারক মুসলিম এতিমখানা তার অন্যতম কীর্তি।

উল্লেখ্য, আজ ২৪ অক্টোবর মাওলানা ইসলামাবাদীর মৃত্যুবার্ষিকীতে বিভিন্ন সামাজিক সংগঠন ও প্রতিষ্ঠান আলোচনা সভার আয়োজন করে। এছাড়া কবরে পুষ্পমাল্য অর্পন, জেয়ারত, দোয়া মাহফিল ও তবারুক বিতরণের মাধ্যমে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

শেয়ার করুন