শান্তিচুক্তির পূর্ণ বাস্তবায়ন চাই : গণতান্ত্রিক ইউপিডিএফ

কেক কেটে প্রতিষ্ঠার ৩য় বর্ষপূর্তি উদযাপন

খাগড়াছড়ি : জুম্মজাতি ধ্বংসের সকল ষড়যন্ত্র প্রতিহত করে পার্বত্য চট্টগ্রাম চুক্তি (শান্তি চুক্তি) পূর্ণ বাস্তবায়নে ঐক্যবদ্ধ হোন_সত্যের জয় অনিবার্য এ স্লোগানে পথচলা, আঞ্চলিক সংগঠন ইউনাইটেড পিপলস্ ডেমোক্রেটিক ফ্রন্ট (গণতান্ত্রিক,ইউপিডিএফ’র) ৩য় প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে খাগড়াছড়িতে।

রবিবার (১৫ নভেম্বর) সকালে জেলা শহরের মারমা উন্নয়ন সংসদ কমিউনিটি সেন্টারের সামনে, জাতীয় সঙ্গীতের সাথে সাথে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্যদিয়ে শুরু হয়, সংগঠনটির প্রতিষ্ঠা বার্ষিকীর আনুষ্ঠানিকতা। পরে সংগঠন প্রতিষ্ঠা ও ষড়যন্ত্রকারীদের বুলেটে আত্মত্যাগীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করার পর, কমিউনিটি হলরুমে প্রতিষ্ঠা বার্ষিকীর কেক কেটে আলোচনা সভা শুরু হয়।

গণতান্ত্রিক ইউপিডিএফের কেন্দ্রীয় তথ্য ও প্রচার সম্পাদক মিটন চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য রাখেন, সংগঠনের কেন্দ্রীয় সদস্য সুলেন চাকমা। ইউপিডিএফ গণতান্ত্রিক এর কেন্দ্রীয় সদস্য অমর চাকমার সঞ্চালনায় সভায় প্রধান অতিথি ছিলেন, বাংলাদেশ ধর্ম ও রাজনৈতিক সংগঠনের কেন্দ্রীয় কমিটির মুখ্যপাত্র এডভোকেট রাজীব দাশ। এছাড়া বিশেষ অতিথি হিসেবে, চট্টগ্রাম বঙ্গবন্ধু ও রাজনৈতিক গবেষক মো: আশাদুল ইসলাম, জেএসএস (এমএন লারমা) কেন্দ্রীয় কমিটির রাজনৈতিক বিষয়ক সম্পাদক বিভূ রঞ্জন চাকমা, জাতীয় মুক্তি কাউন্সিল চট্টগ্রাম উত্তর জেলা সভাপতি জনার্দ্দন দে, পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি’র) কেন্দ্রীয় সভাপতি দীপন চাকমা এবং ইউপিডিএফ গণতান্ত্রিক এর কেন্দ্রীয় সভাপতি শ্যামল কান্তি চাকমা এসময় উপস্থিত ছিলেন।

সভায়, প্রসীত খীসার নেতৃত্বাধীন ‘ইউপিডিএফ’, সন্তু লারমার জেএসএস বাহিনীর সাথে হাত মিলিয়ে পার্বত্য চট্টগ্রামকে নিয়ে ষড়যন্ত্রে মেতেছে উল্ল্যেখ করে বক্তারা বলেন, জুম্মজাতিকে ধ্বংসের ষড়যন্ত্রকারী প্রসীতপন্থী ইউপিডিএফ এখন জনবিচ্ছিন্ন। যারা মাতৃভূমিকে ভুলে গিয়ে দেশ নিয়ে ষড়যন্ত্র করে তাদের ফল ভালো হয় না। ইউপিডিএফ মানুষ হত্যা, চাঁদাবাজী ও লুটপাটের রাজনীতি করে জুম্মজাতির অধিকারের ধোঁয়া তুলে সাধারণ মানুষের কাঁধে বন্দুক রেখে নিজেদের স্বার্থ হাসিল করছে।

বক্তারা আরো বলেন, অগণতান্ত্রিক, বলপ্রয়োগের রাজনীতি, চাঁদাবাজি, গুম, খুন, অপহরণ, স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের জাতীয় দিবস বর্জনের রাজনীতি করছে প্রসীতপন্থী ইউপিডিএফ। প্রসীত ও সন্তু বাহিনীর নেতারা নিজেদের পকেট ভারী করে, মূল লক্ষ্য বিচ্যুত হয়ে নীতি-আদর্শহীন, লক্ষ্যভ্রষ্ট, দুর্নীতিগ্রস্থ রাজনৈতিক দলে পরিণত হয়েছে বলে ক্ষোভ প্রকাশ করে, শান্তিচুক্তির পূর্ণ বাস্তবায়ন এবং জুম্ম জনগণনের স্বার্থরক্ষায় “গণতান্ত্রিক ইউপিডিএফ” শান্তির পথে হাটছে উল্ল্যেখ করে, পার্বত্যাঞ্চলে প্রসীত খীসার নেতৃত্বাধীন ‘ইউপিডিএফ’, সন্তু লারমার জেএসএসকে বয়কট করার আহবান জানান গণতান্ত্রিক ইউপিডিএফ নেতৃবৃন্দরা।

প্রসঙ্গত, ২০১৭ সালের ১৫ নভেম্বর (বুধবার) সংবাদ সম্মেলনের মাধ্যমে আত্মপ্রকাশ করে, ইউপিডিএফ (গণতান্ত্রিক)।