নগর ঝুঁকি হ্রাসে প্রয়োজন জনসম্পৃক্ততা: চসিক সচিব

নগর ঝুঁকিহ্রাস প্রতিবেদন বৈধকরণ কর্মশালা

জনগণের সম্পৃক্ততা ছাড়া সরকারি কোন উদ্যোগেই পরিপূর্ণ হতে পারেনা। নগরীকে ঝুঁকিমুক্ত করতে সরকারের বিভিন্ন সংস্থা ও বেসরকারি সংগঠন নানা প্রকল্প বাস্তবায়ন করছে। তবে সেসব প্রকল্পের সুফল পেতে জনগণের সম্পৃক্ততা প্রয়োজন।

সেভ দ্য এর সহায়তায় ইপসা প্রয়াস-২ প্রকল্পের উদ্যোগে ৮ নং শোলকবহর ওয়ার্ডের নগর ঝুঁকিহ্রাস প্রতিবেদন বৈধকরণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সচিব আবু শাহেদ চৌধুরী।

রবিবার (১৫ নভেম্বর) নগরীর জিইসি মোড়ে অবস্থিত একটি হোটেলে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

৮ নং শোলকবহর ওয়ার্ডের নগরঝুঁকি হ্রাসে নগর ঝুঁকি নিরূপণ কমিটির চিহ্নিত বিভিন্ন আপদ ও ঝুঁকি, ঝুঁকির বিবরণ এবং ঝুঁকি নিরসনে বিভিন্ন কর্মপরিকল্পনা সরকারি বেসরকারি বিভিন্ন সংস্থা ও কর্তৃপক্ষের মতামত দ্বারা বৈধকরণে কর্মশালা আয়োজন করা হয়।

কর্মশালায় উঠে আসা বিভিন্ন তথ্যের আলোকে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সচিব আবু শাহেদ চৌধুরী বলেন, প্রান্তিক পর্যায়ের মানুষের অংশগ্রহণে শোলকবহর ওয়ার্ডের ঝুঁকিহ্রাস প্রতিবেদন নিশ্চিতভাবেই বিশেষ গুরুত্ব বহন করে। সমস্ত ওয়ার্ড পরিভ্রমণ করে এখানে যে সকল ঝুঁকি এখানে তুলে আনা হয়েছে তা নিরসনে চট্টগ্রাম সিটি কর্পোরেশন উদ্যোগ গ্রহণ করবে।

৮ নং শোলকবহর ওয়ার্ড দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্য ইমরানুল হকের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন ৮ নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলর মো. মোরশেদ আলম, সংরক্ষিত ৭ ও ৮ নং ওয়ার্ডের সাবেক নারী কাউন্সিলর জেসমিন পারভীন জেসী, নাসিরাবাদ কলোনী স্কুলের প্রধান শিক্ষিকা ফারহানা ইয়াছমিন, পাঁচলাইশ থানার উপ পরিদর্শক খন্দকার মোহাম্মদ আব্দুল মোতালেব, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড চট্টগ্রামের উপ ব্যবস্থাপক মো. জহুরুল ইসলাম, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বায়জিদ স্টেশন অফিসার মো. জাহেদ প্রমুখ।

ইপসার প্রকল্প কর্মকর্তা মোহাম্মদ আতাউল হাকিমের সঞ্চালনায় সভার শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন ইপসার প্রয়াস-২ প্রকল্পের সমন্বয়ক সানজিদা আক্তার। তিনি তৃণমূল থেকে উঠে আসা ঝুঁকিসমূহ নিরসনে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের আগামী অর্থবছরের বাজেটে প্রকল্প অন্তর্ভুক্ত করে ওয়ার্ডটিকে ঝুঁকিমুক্ত করার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণে কর্তৃপক্ষকে আহ্বান জানান।

উল্লেখ্য, সেভ দ্য এর সহযোগিতায় ইপসা প্রয়াস-২ প্রকল্পের উদ্যোগে সংশ্লিষ্ট ওয়ার্ডের নগর ঝুঁকিহ্রাস প্রতিবেদন প্রস্তুতে এর পূর্বে ৩০ সদস্যের নগর ঝুঁকি নিরূপণ কমিটি গঠিত হয়েছিল। দুই দিনের প্রশিক্ষণ শেষে কমিটি সমস্ত ওয়ার্ড পরিভ্রমণ, বিশিষ্ট জনদের সাক্ষাৎকার, দলীয় আলোচনার ভিত্তিতে তথ্য উপাত্ত সংগ্রহ করে খসরা প্রতিবেদন প্রণয়ন করে।

কর্মশালায় মাধ্যমে বৈধকরণের ভিত্তিতে পূর্ণাঙ্গ প্রতিবেদন তৈরি হবে যা চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়রের কাছে হস্তান্তর করা হবে যাতে আসন্ন বাজেট প্রণয়নে প্রতিবেদনের চিহ্নিত ঝুঁকিসমূহ সমাধানে উদ্যোগ গ্রহণ করা হয়।

শেয়ার করুন