বঙ্গবন্ধু সকল জাতিস্বত্তার কিংবদন্তী মহান নেতা : কুজেন্দ্র লাল ত্রিপুরা

বঙ্গবন্ধু কর্ণার উদ্বোধন করছেন প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা

খাগড়াছড়ি : বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ এই তিনটি শব্দ একই সূত্রে গাঁথা। বাঙ্গালীর ইতিহাসের মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী, মহান মুক্তিযুদ্ধের গৌরবগাঁথা সঠিক ইতিহাস নতুন প্রজন্ম থেকে প্রজন্মন্তরে পৌঁছে দিতে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের এক অনন্য উদ্যোগ। বঙ্গবন্ধুর আদর্শে ছিলো চিরন্তর প্রেরণার উৎস। তরুণ প্রজন্ম যেন সেই ইতিহাস সঠিকভাবে অনুধাবন করতে পারে এরই লক্ষে খাগড়াছড়ির প্রত্যেকটি বিদ্যালয়ে পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে করা হচ্ছে বঙ্গবন্ধু কর্ণার।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী (মুজিববর্ষ) উপলক্ষে বুধবার (১৮ নভেম্বর) দুপুরে জেলা সদরের খাগড়াপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ফিতা কেটে বঙ্গবন্ধু কর্ণারের উদ্বোধন করেন ভারত প্রত্যাগত শরনার্থী পুনর্বাসন বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান (প্রতিমন্ত্রী মর্যাদা) সাংসদ কুজেন্দ্র লাল ত্রিপুরা। উদ্বোধনের পর তিনি অন্যান্য অতিথিদের সঙ্গে নিয়ে বঙ্গবন্ধু কর্ণার পরিদর্শন করেন।

এরপর সংক্ষিপ্ত বক্তব্যে প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা বলেন, বঙ্গবন্ধু সকল জাতিস্বত্তার মহান কিংবদন্তী নেতা ও বাঙ্গালী জাতির হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান। অতীতের বৈষম্য চিত্র যদি বিশ্লেষণ করা না হয় তাহলে নতুন প্রজন্মকে বুঝানো যাবেনা। বাংলাদেশের মানুষ কেন এত বেশী স্বাধীনতাপিপাসু হয়েছে। আর্থ-সামাজিক প্রচন্ড বৈষম্য সৃষ্টির মাধ্যমে বাঙ্গালী জাতিকে নিষ্পেষিত করার ঘৃণ্য ষড়যন্ত্রের বিরুদ্ধে এদেশের আপামর জনগণ বাঙ্গালী জাতীয়তাবাদে উদ্বুদ্ধ হয়ে একটি গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক শোষণহীন সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে জাতির জনক বঙ্গববন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে এক কঠিন স্বাধীনতা সংগ্রাম এবং সর্বোপরি ১৯৭১ সালে এক রক্তক্ষয়ী মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা ছিনিয়ে এনেছিল।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, দুর্ভাগ্যজনক হলেও সত্য যে, স্বাধীনতার অব্যবহিত পর থেকে বঙ্গবন্ধুর সরকার প্রায় ধংসস্তুপে পরিণত একটি দেশের পুনর্গঠনে কার্যকর পদক্ষেপ এবং বিশাল সাফল্য অর্জনের পথে এগিয়ে যাচ্ছিলেন, তখনই স্বাধীনতার পরাজিত শত্রুরা ১৯৭৫ এর ১৫ আগস্ট স্বপরিবারে জাতির পিতাকে হত্যা করার মাধ্যমে দেশকে অনগ্রসর করা চেষ্টা চালায়। আজ সে জন্যই নতুন করে এবং বার বার বঙ্গবন্ধুর শিক্ষা, সমাজ, রাজনীতি-রাষ্ট্র ইত্যাদি আধুনিক ও প্রাগ্রসর দর্শনকে নতুন প্রজন্মের কাছে সুষ্পষ্টভাবে উপস্থাপন করতে শিক্ষক সমাজের প্রতি তিনি অনুরোধ জানান। যেন বিভ্রান্তি ও নষ্ট কৌশল দ্বারা নতুন ও তরুণ প্রজন্ম যেন কখনো সঠিক পথ না হারায়।

পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে জেলার প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানে সকল জাতিস্বত্তার মহান কিংবদন্তী নেতা ও বাঙ্গালী জাতির হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে তথ্যবহুল আধুনিক মানের বঙ্গবন্ধু কর্ণার করা হচ্ছে জানিয়ে বিশেষ অতিথির বক্তব্যে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী বলেন, বাংলাদেশ এবং বঙ্গববন্ধু সমার্থক শব্দ। যার জন্ম না হলে বাংলাদেশ হতো না। তাই অতীত, এ সত্যকে না জানলে চেনা হয়ে উঠবেনা এ মাতৃভূমিকে, এ ভূমির মানুষগুলোকে। প্রকৃৃত ইতিহাসের শিক্ষা আমাদের নতুন প্রজন্মকে করবে প্রকৃৃত দেশপ্রেমিক এবং আত্মত্যাগী। এমন একটি দেশ ও জাতি সৃষ্টির স্বপ্নই আজীবন লালন করেছিলেন বঙ্গববন্ধু।

তিনি আরো বলেন, “যে জাতি যত শিক্ষিত, সে জাতি তত উন্নত” যুগের পর যুগ জাতির সামগ্রিক উন্নয়নের ধারকগণের মন, মগজ, মস্তিষ্কের পরিস্ফুটন ঘটানোর ক্ষেত্রে সবচেয়ে বেশি অবদান হচ্ছে শিক্ষকদের। ‘মানুষ গড়ার কারিগর’ শিক্ষকদের হাত ধরেই উদিত হয় জাতির সেবকদের। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে “বঙ্গবন্ধ কর্ণার” গড়ে তোলার মাধ্যমে বঙ্গবন্ধু এবং মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরার পার্বত্য জেলা পরিষদের একটি ক্ষুদ্র প্রয়াশ বলে উল্ল্যেখ করেন, শিক্ষাবান্ধব পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী।

এসময় বিশেষ অতিথি হিসেবে খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক প্রস্তাবিত ও পার্বত্য জেলা পরিষদের সদস্য যুব নেতা পার্থ ত্রিপুরা জুয়েল, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ফাতেমা মেহের ইয়াসমিন, খাগড়াপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আশাপ্রিয় ত্রিপুরা ও অন্যান্য শিক্ষা কর্মকর্তারাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

পরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকদের হাতে বিদ্যালয়ে “বঙ্গবন্ধু কর্ণারের জন্য স্টিল রেক, কাঠের ফার্নিচার, বঙ্গবন্ধুর জীবনী ও মুক্তিযুদ্ধের ইতিহাসসহ বিভিন্ন প্রকারের বই তুলে দেন প্রধান ও বিশেষ অতিথিবৃন্দ।