ছেলের অপারেশনের টাকাও কেড়ে নিল সর্বনাশা আগুন

সর্বনাশা আগুন

বোরহান উদ্দিন (হাটহাজারী) : ৮ বছর বয়সী ছেলে রবিউলের গলার অপারেশনের জন্য স্ত্রীর গলার হার বন্ধক দিয়ে ৩৫ হাজার টাকা আলমিরায় রেখেছিলেন রাশেদ। সর্বনাশা আগুন ঘরের আসবাবপত্রের সাথে সেই সম্বলটুকুও পুড়ে ছাই করে দিল। চোখে পানি নিয়ে কাঁপতে কাঁপতে বলছিলেন এ প্রতিবেদককে। ভাই সাহেদও একটি সিএনজি বিক্রির ১লক্ষ ৭০হাজার টাকা রেখেছিলেন আলমারিতে। উদ্দেশ্য আরেকটি সিএনজি নেয়া কিন্তু তারও একই অবস্থা ঘরের দেয়াল ছাড়া বাকী সব কিছু পুড়ে ছাই। ঘটনাটি হাটহাজারী উপজেলার ফতেপুর ইউনিয়নের হেলাল চৌধুরীপাড়া দুলা মিয়া ড্রাইভারের বাড়ির শুক্রবার(২০ নভেম্বর) রাতের। তারা মৃত শামসুল আলমের পুত্র। বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে হঠাৎ আগুন তারপর একে একে তাদের দুই ঘরসহ লাগোয়া আব্দুস ছাত্তারের পুত্র নুরুল আবছার ও নুরুল ইসলামের ঘর। রাত সাড়ে ৮টার দিকে আগুন ধরলেও টানা দেড় ঘন্টা স্থানীয় ও ফায়ার সার্ভিসের দুটি ইউনিটের আপ্রাণ চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। ততক্ষণে সব পুড়ে ছাই।

শুষ্ক মৌসুম আর ঘরে কাঠের আসবাবপত্র আর টিনসেড হওয়ায় আগুনের লেলিহান শিখা দ্রুত ছড়িয়ে পড়ে। তবে আগুন লাগার দ্রুত সময়ে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌঁছাতে পারেনি। স্থানীয়রা ৯৯৯তে কল দিয়ে জানালেও পরে ফায়ার সার্ভিস ফিরতি নাম্বারে কল দিয়ে সাড়া পায়নি। পরে খবর নিয়ে আধা ঘন্টা পর ঘটনাস্থলে পৌঁছে। সরেজমিনে ক্ষতিগ্রস্থদের সাথে কথা বলে জানা গেছে রাশেদ ও সাহেদ সিএনজি চালক। অপর দুইজনও ছোটখাটো কাজ করে কোনরকম সংসার চালায়। থাকারমত কিংবা সংসার চালানোর মত আর কিছু রইল না তাদের। খোলা আকাশের নিচেই রাত কাটাতে হবে। সমাজের বিত্তবানদের সার্বিক সহযোগিতার কোন বিকল্প নেই। তারা জানেনা কিভাবে তারা সামনের দিকে এগুবে। কিভাবে পরিবার পরিজনের মুখে আহার তুলে দেবে। অগ্নিকান্ডে ৩৫লক্ষ টাকারও বেশী ক্ষতি হয় বলে জানান তারা।

ফায়ার সার্ভিসের ইনচার্জ ফজল মিয়া জানান, দুটি ইউনিট কাজ করে দীর্ঘ এক ঘন্টা পর আগুন নিয়ন্ত্রণে আনে। ঘনবসতি হওয়ায় ক্ষয়ক্ষতির পরিমাণ আরো বেড়ে যেত যদি আগুন নিয়ন্ত্রণে আনা না যেত।

এদিকে অগ্নিকান্ডের খবর পেয়ে স্থানীয়রা মসজিদের মাইকে ঘোষণা দিলে চারদিক থেকে স্থানীয় জনপ্রতিনিধি মাসুদ রানাসহ সবাই ছুটে আসে। বালতি, মগ, জগের সাহায্যে পুকুর টিউবওয়েল থেকে যে যার মত আগুন নেভানোর আপ্রাণ চেষ্টা করে। ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের বিলম্বের কারণ জানতে চাইলে সবাই স্বীকার করেন নাম্বার সেভ না রাখায় তাদের খবর দিতে বিলম্ব হয়েছে। নাম্বার না থাকায় সবাই দুঃখ প্রকাশ করেন। সবাই স্থানীয় জনপ্রতিনিধি, বিভিন্ন সামাজিক সংগঠন, প্রবাসী ও বিত্তবানদের ক্ষতিগ্রস্থদের সাহায্যে এগিয়ে আসার আহবান জানান। একই সাথে সরকারের সাহায্যে কামনা করেন।