বাদশার বন্ধ দোকান পাহারায় হাসপাতালের সিসিটিভি-গার্ড

সুলতানুল আলম বাদশার দোকানে তালা ঝুলানোর পর হাসপাতাল কর্তৃপক্ষের সিসিটিভি ক্যামেরা (গোল চিহ্নিত)।

চট্টগ্রাম : নগরীর বহদ্দারহাটের শমশের পাড়া এলাকায় চলতি দোকান-ব্যবসা প্রতিষ্ঠানে দিনে-দুপুরে তালা ঝুলিয়ে দিলো কে? সে প্রশ্নে কথা বলতে নারাজ এলাকার সাধারণ মানুষ। তবে সরেজমিনে দেখা গেছে পার্শ্বের একটি সুপ্রতিষ্ঠিত চিকিৎসা সেবা দানকারী প্রতিষ্ঠানের সিসিটিভি ক্যামেরা এবং নিরাপত্তা রক্ষীদের সার্বক্ষণিক নজরদারী রয়েছে ওই বন্ধ তালায়। রয়েছে স্থানীয় উঠতি যুবকদের আনা-গোনা, নজরদারীও। বন্ধ দোকানের ধারে-কাছেও কেউ ঘেঁষতে পারেন না, খবর পেয়ে ছুটে আসে থানা পুলিশ। এলাকাজুড়ে জনশ্রুতি আছে_জনৈক বাদশার ওই জায়গাটুকু দখলে নিতে মরিয়া হয়ে উঠেছে একটি গ্রুপ। আবদুর রহমান নামের এক ব্যক্তিকে সামনে রেখে নেপথ্যে কল-কাঠি নাড়ছে চিকিৎসা প্রতিষ্ঠান কর্তৃপক্ষ। স্থানীয়রা বলছেন, আলোচ্য দোকানের সামনে এর আগেও দেয়াল দিয়ে ঘিরে দখলের চেষ্টা করা হয়েছিল। সে বাধাও অতিক্রম করেছেন ভূমি মালিক সুলতানুল আলম বাদশা।

আরো পড়ুন : এনআইডি জালিয়াত চক্রের ৩ সদস্য গ্রেপ্তার চট্টগ্রামে

সোমবার (২৩ নভেম্বর) নয়াবাংলা কার্যালয়ে এসে বিষয়টি গণমাধ্যমে তুলে ধরার আকুতি জানিয়ে ভুক্তভোগী বাদশা বলেন, আমার এই জায়গাটুকু জোরপূর্বক দখল করতে চায় চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ ও হসপিটাল কর্তৃপক্ষ। তাদের অর্থায়নে বিভিন্ন জনের দায়ের করা অন্তত ৫টি মামলা নথিজাত করেছেন আদালত। শেষমেষ জনৈক আবদুর রহমান মাননীয় আদালতে ১৪৫ ধারায় প্রতিকার চেয়ে মামলা দায়ের করার অন্তত ৯ মাস পর দলবলের সাথে পুলিশ নিয়ে এসে আমার চলতি দোকান বন্ধ করে তালা ঝুলিয়ে দেয়। পরে আমার সিসিটিভি ক্যামেরা ভেঙ্গে ফেলে দিয়ে হাসপাতাল কর্তৃপক্ষের সিসিটিভি ক্যামেরা লাগিয়ে, নিরাপত্তা রক্ষী দিয়ে পাহারা দিচ্ছে_আমরা কেউ যেন দোকানের ধারে কাছে আসতে না পারি। আমার ভাড়াটিয়ারা এখন রাস্তায় রাস্তায় ঘুরছে। তারা পথে বসে গেছে, এরপরও তাদেরকে প্রতিনিয়ত হুমকি-ধমকি দিচ্ছে। এসবের প্রতিকার চেয়ে আদালতে মামলা করেছেন বলেও দাবী করেন এ ভুক্তভোগী।

সুলতানুল আলম বাদশার দোকানে তালা।

স্থানীয় একাধিক ব্যক্তি নাম প্রকাশ না করার শর্তে বলেন, বাদশার চুল-দাড়ি পাকছে এ ভূমিতে। কষ্টের টাকায় কেনা ভূমিতে স্থাপনা নির্মাণ করে ভাড়ায় লাগিয়ত ছাড়াও বসবাস করছেন বছরের পর বছর। সরকারি কর পরিশোধ করছেন বছর বছর। তবে তার আশপাশের বেশির ভাগ জমি হাসপাতাল কর্তৃপক্ষ কিনে নেয়ার কারনে বলতে গেলে চারদিকেই হাসপাতালের স্থাপনা। তাই মাঝখানে বাদশার ভূমিটুকু হাসপাতাল কর্তৃপক্ষের চক্ষুশূলে পরিণত হয়েছে। অতিসংগত কারণেই জমিটুকু নিতে মরিয়া হাসপাতাল কর্তৃপক্ষ। এ জন্য নানান কুট-কৌশল এঁটে_বাদশাকে আইনী জটিলতায় জর্জড়িত করার চেষ্টা চলছে_দোকানে তালা তারই একটা উদাহারণ বলেও দাবী করেন স্থানীয় একাধিক প্রবীণ ব্যক্তি। তবে রোষানল এড়াতে তারা কেউই গণমাধ্যমে নাম প্রকাশ করতে রাজি হননি। তারা প্রত্যেকে একমত, একটি শক্তিশালী সিন্ডিকেট কাজ করছে সুলতানুল আলম বাদশার বিপক্ষে।

আরো পড়ুন : ‘বিদ্যুৎ নয়-খাবার চাই, ফসলী জমির বিকল্প নাই’

জানতে চাইলে চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ ও হসপিটাল এবং চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ডেন্টাল কলেজের সহকারি পরিচালক নুর মোস্তফা বলেন, ‘সুলতানুল আলম বাদশার দোকানে কে বা কারা তালা দিয়েছে তা আমরা জানি না। তবে বাদশার সাথে আমাদের প্রতিষ্ঠানের একটি রাস্তার বিষয়ে বিরোধ ছিল, সে বিরোধ মিটে গেছে।’ তার সাথে অন্যান্য ভূমি মালিকদের সাথে বিরোধ রয়েছে বলেও উল্লেখ করে তিনি।

থানা পুলিশ বলছে, আইন-শৃংখলা পরিস্থিতি বজায় রাখতে বিরোধপূর্ণ এলাকায় পুলিশী টহল জোরদার করা হয়। পুলিশ কারো পক্ষে কিংবা বিপক্ষে কাজ করে না। পুলিশ আইন-শৃংখলা বজায় রাখতে সর্বদা কাজ করছে।

শেয়ার করুন