প্রতিবন্ধী বান্ধব কর্মসূচী হাতে নিচ্ছে সরকার

প্রতিবন্ধী বান্ধব কর্মসূচী হাতে নিচ্ছে সরকার

চট্টগ্রাম (বাঁশখালী) : কোভিড-১৯ প্রেক্ষাপটে প্রতিবন্ধী ব্যক্তিকে সম্পৃক্ত করি, নতুন করে টেকসই বিশ্ব গড়ি_এই প্রতিপাদ্যকে সামনে রেখে সিডিডি ও সিবিএম এর সহযোগিতায় এবং যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থা (জেএসইউএস) ইসিবিআইডি-বি প্রকল্পের উদ্যোগে জাতীয় ও আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে।

বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) বাঁশখালী উপজেলার সাধনপুর ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণস্থ সাহেবের হাট এলাকায় আয়োজন করা হয় মানবন্ধন ও আলোচনা সভা।

আরো পড়ুন : বান্দরবানে উন্নয়ন কাজের উদ্বোধন করলেন পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর
আরো পড়ুন : রেললাইনে ছবি তুলতে গিয়ে ভাই বোনের মৃত্যু মিরসরাইয়ে

এসময় ২নং সাধনপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মহিউদ্দীন চৌধুরী খোকা ও সচিব বাবু নোভেল ভট্টাচার্য্য, ইউনিয়ন ওয়ার্ড দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্য মো মুবিনুল হক, রাজনীতিবিদ ও সমাজসেবক মো. শাহজাহান চৌধুরী, প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে গঠিত স্ব-সহায়ক দলের সদস্য, সিটিজেন ফোরাম, এ্যাপেক্স বডির সদস্যগণ, সমাজসেবক, এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ, প্রকল্পের প্রোগ্রাম অফিসার মির্জা বদরুল ইসলাম বেগ, প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাগণ এবং এলাকার সর্বস্তরের মানুষ উপস্থিত ছিলেন।

আয়োজিত মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাঁশখালী উপজেলার সাংগঠনিক সম্পাদক ও সাধনপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মহিউদ্দীন চৌধুরী খোকা। তিনি বলেন, বর্তমান সরকার কাউকে বাদ দিয়ে উন্নয়ন করতে চায় না। প্রতিবন্ধীরা যাতে পিছিয়ে না থাকে সে জন্য সরকার বিভিন্ন সময় প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নে “প্রতিবন্ধী বান্ধব কর্মসূচী” হাতে নিচ্ছে। জেএসইউএস বিভিন্ন সময় আর্থিক সহযোগিতা ও আয়বর্ধনমূলক কাজের সাথে তাদের সম্পৃক্ত করছে।”

তিনি আরও বলেন, অত্র ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে যত ধরণের উন্নয়ন সহযোগিতা আসবে প্রত্যেক উন্নয়ন সহযোগিতার সাথে প্রতিবন্ধী ব্যক্তিদেরকে অগ্রাধিকার ভিত্তিতে সম্পৃক্ত করা হবে। সেই সাথে আগামী ২০২১ সালের মধ্যে ইউনিয়নের সকল প্রতিবন্ধী ব্যক্তিকে ভাতার তালিকায় অন্তর্ভূক্তির বিষয়ে উদ্যোগ গ্রহণ করা হবে।

আলোচনা সভায় সূর্য উদয় স্ব-সহায়ক দলের ক্যাশিয়ার মোছা. আছমা বেগম, সাধনপুর ইউনিয়ন পরিষদের সচিব বাবু নোভেল ভট্টাচার্য্য, এলাকার কৃতি সন্তান ডা. মো. হাবিবুল্লাহ, প্রাণী সম্পদ কর্মকর্তা, টেকনাফ, কক্সবাজার, বক্তব্য রাখেন।

শেয়ার করুন