আয়কর হয়রানি করলে ব্যবসায় বন্ধের হুমকি বাজুসের

বাজুসের সংবাদ সম্মেলন

চট্টগ্রাম : ভ্যাট ও আয়কর প্রশাসন জুয়েলার্স ব্যবসায়ীদের নোটিশ না দিয়ে জরিমানা, হয়রানি ও মামলা দিলে অনির্দিষ্টকালের জন্য দোকান বন্ধ করে দেওয়া হবে।

রোববার (৬ ডিসেম্বর) সকালে বাংলাদেশ জুয়েলার্স সমিতি চট্টগ্রামের উদ্যোগে সংবাদ সম্মেলনে সমিতির সভাপতি বাবু মৃনাল কান্তি ধর এই হুমকি দেন।

তিনি বলেন, করোনা মহামারীতে জুয়েলারি ব্যবসায়ী সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত। সাধারণ মানুষ নিত্য প্রয়োজনীয় সব চাহিদা পূরণের পর স্বর্ণের দোকানে আসে। তিন মাস লকডাউনের পর যখন দোকান খোলা হয় তখন ভ্যাট কর্মকর্তারা চট্টগ্রামের প্রত্যন্ত অঞ্চলে লকডাউনের সময় ভ্যাট প্রদান না করায় ব্যবসায়ীদের গনহারে ১০ থেকে ২০ হাজার টাকা জরিমানা করেন এবং অফিসে গিয়ে যোগাযোগ করতে বলেন। আমরা নিরুপায় হয়ে ভ্যাট কমিশনারের সাথে কয়েকবার বৈঠক করি। বৈঠকে সিদ্ধান্ত হয় ইএফডি বসানোর। বসানোর পরও ভ্যাট কর্মকর্তারা দোকানে দোকানে গিয়ে ব্যবসায়ীদের হয়রানি করছে। এসব হয়রানী বন্ধ না হলে বৃহত্তর আন্দোলনসহ অনির্দিষ্টকালের জন্যে চট্টগ্রামে সব স্বর্নের দোকান একযোগে বন্ধ করে দেওয়া হবে।

তিনি বলেন, বর্তমান সরকার নীতিমালা প্রণয়ন করেন। প্রণয়নের প্রেক্ষিতে বাজুসের মাধ্যমে স্বর্ণ মেলা আয়োজন করা হয়। প্রতি ভরি ১ হাজার টাকা ভ্যাট প্রদান করে ১ লক্ষ ৫৮ হাজার ভরি স্বর্ণ বৈধ করা হয়। বৈধ স্বর্ণকে অলংকার বানাতে চট্টগ্রাম থেকে ঢাকা আসা যাওয়ার পথে ব্যবসায়ীদের হয়রানি করা হচ্ছে। স্বর্ণগুলো জব্দ করে আদালতে প্রেরণ করে। আদালত থেকে স্বর্ণগুলো ছাড়িয়ে আনতে গিয়ে ব্যবসায়ীরা সর্বস্বান্ত হয়ে যাচ্ছে। ভ্যাট ও আয়কর প্রশাসনের হযরানী থেকে স্বর্ণ ব্যবসায়ীদেরকে রক্ষা করতে প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও বাণিজ্যমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন সমিতির সহ-সভাপতি মৃদুল কান্তি ধর, প্রণব সাহা, হারাধন মহাজন, যুগ্ম সাধারণ সম্পাদক হাজী নুরুল হক, স্বপন ধর, প্রচার ও প্রকাশনা সম্পাদক অমিত ধর, আজিজুল্লাহ, খোকন ধর, সুকুমার ধরসহ প্রমুখ।

শেয়ার করুন