খাগড়াছড়ি সেনা রিজিয়নের প্রশিক্ষণ আনসার ও ভিডিপি সদস্যদের

সেনা রিজিয়নের প্রশিক্ষণ আনসার ও ভিডিপি সদস্যদের

খাগড়াছড়ি : পার্বত্য চট্টগ্রামে অপারেশন উত্তরণের আওতায় সেনাসদস্যদের পাশাপাশি হিল আনসার এবং হিল ভিডিপি সদস্যরা আইন শৃঙ্খলা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। এছাড়াও পার্বত্য চট্টগ্রামে যে কোন অপ্রীতিকর পরিস্থিতি প্রাথমিকভাবে মোকাবেলায় হিল আনসার এবং হিল ভিডিপি সদস্যরা অত্যন্ত সহায়ক ভূমিকা পালন করে থাকে। এরই ধারাবাহিকতায় হিল আনসার এবং হিল ভিডিপি সদস্যদের ধারাবাহিক কার্যক্রমের মান উন্নয়নে প্রশিক্ষণ পরিচালনা করেছে খাগড়াছড়ি সেনা রিজিয়ন।

সম্প্রতি পাবর্ত্য চট্টগ্রামে অস্থিতিশীল পরিবেশ মোকাবেলায় সামরিক বাহিনীর পাশাপাশি হিল আনসার ও ভিডিপি সদস্যদের বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

আরো পড়ুন : তিন পার্বত্য জেলা পরিষদে নতুন চেয়ারম্যান নিয়োগ
আরো পড়ুন : চট্টগ্রামে আসছেন মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার

তার মধ্যে দুইটি পর্বে প্রশিক্ষণ পরিচালিত হয়েছে। ১ম পর্বে ২২৯৮ জন (১৫ নভেম্বর হতে ১৯ নভেম্বর ২০২০ তারিখ পর্যন্ত) এবং ২য় পর্বে ৫০০ জন (২৯ নভেম্বর হতে ০৩ ডিসেম্বর ২০২০ তারিখ পর্যন্ত) হিল আনসার ও হিল ভিডিপি সদস্যগণ প্রশিক্ষণে অংশগ্রহণ করেছে।

সেনা রিজিয়নের প্রশিক্ষণ আনসার ও ভিডিপি সদস্যদের

উপরোক্ত দুইটি প্রশিক্ষণ পর্বে খাগড়াছড়ি সেনা রিজিয়ন কর্তৃক দক্ষ প্রশিক্ষকের মাধ্যমে প্রশিক্ষণ পরিচালনা করা হয়।

প্রশিক্ষণে অংশগ্রহণকারী আনসার ও ভিডিপি সদস্যরা জানান, এই প্রশিক্ষণের পর তারা আগের চেয়ে আরও বেশি আত্মবিশ্বাসী হয়েছেন। স্থানীয় সন্ত্রাসীদের যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় তারা প্রস্তুত।

এলাকার সচেতন নাগরিক সমাজ এবং সাধারণ মানুষ আনসার ও ভিডিপি সদস্যদের এমন প্রশিক্ষণকে সাধুবাদ জানিয়েছেন। তারা জানান এলাকায় শান্তি শৃঙ্খলা এবং স্থিতিশীলতা রক্ষায় আনসার ও ভিডিপি সদস্যগণ এখন থেকে আরও কার্যকরী ভূমিকা রাখতে পারবে বলে তারা আশাবাদী।

শেয়ার করুন