লামায় ঝিরি ভরাট করে অবৈধ স্থাপনা নির্মাণ

লামায় ঝিরি ভরাট করে অবৈধ স্থাপনা নির্মাণ

মো. ফরিদ উদ্দিন (বান্দরবান) : লামা উপজেলায় ও পৌর শহরের পাশ দিয়ে বয়ে যাওয়া নদনদী ভরাট ও অবৈধ দখলে চলে যাচ্ছে। এক শ্রেণীর ভূমিখেকো লোক স্বীয় স্বার্থ হাসিলের লক্ষ্যে রক্ষণাবেক্ষণকারীদের উপর প্রভাব খাটিয়ে ও অর্থ ব্যয় করে এসব নদনদী ভরাট করে প্রথমে অস্থায়ী ও পরে দখল পাকাপোক্ত করে স্থায়ী স্থাপনা নির্মাণ করে চলেছে।

এদিকে লামা পৌরসভা ২নং ওয়ার্ডের আব্দুল মালেক চৌধুরীর বাড়ির পাশ দিয়ে বয়ে যাওয়া খালের পানি লামা মাতামুহুরী নদীতে সংযোগ হয়েছে। এ খাল (ঝিরি) দিয়ে পাহাড়ি ঢলের পানি নিষ্কাশন হয়ে থাকে। এক শ্রেনীর প্রভাবশালী মহলের পরোক্ষ ও প্রত্যেক্ষভাবে ইন্দন দিয়ে রাতারাতি ভবন নির্মাণ করার মদত যোগান দিচ্ছেন বলে স্থানীয়রা জানান। নদী-খালে মাটি ফেলে রাতারাতি ভরাট করে আসছেন দীর্ঘদিন ধরে।

এই বিষয়ে লামা পৌরসভার প্যানেল মেয়র মোহাম্মদ হোসেন বাদশা বলেন, দীর্ঘদিন ধরে একটা কুচক্রী মহলের সহযোগিতায় ঝিরি মাটি দিয়ে ভরাট করে রাতারাতি ভবন নির্মাণ কাজ শুরু করেন। তারা আইনের প্রতি শ্রদ্ধাশীল নয়। সরকারের সুদৃষ্টি কামনা করছি।

লামা পৌরসভা ইঞ্জিনিয়ার হুমায়ূন কবির বলেন, ঝিরি-খাল নদীর তীরে অবস্থিত কোন স্থাপনা নির্মাণ করার জন্য অনুমতি দেয়া হয়নি।

এ বিষয়ে লামা উপজেলার সহকারী কমিশনার ভূমি নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহফুজা জেরিন বলেন, এই বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়।এ সকল নদী খাল ঝিরি মাটি দিয়ে রাতারাতি ভরাট মোটেও ঠিক না। উপজেলার নির্বাহী অফিসারের সাথে আলাপ করে ব্যবস্থা গ্রহণ করা হবে।

লামা উপজেলা নির্বাহী অফিসার রেজা রশিদ বলেন, শীঘ্রই এ সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে।

বান্দরবান জেলার অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ লুৎফর রহমান জানান, আমি উপজেলা নির্বাহী অফিসারকে বিষয়গুলো নজর দেয়ার জন্য নির্দেশনা দিয়েছি।

এভাবে অবৈধ দখলের ফলে একদিকে নৌ চলাচল ও মালামাল পরিবহন ব্যাহত হচ্ছে অন্যদিকে পরিবেশ বিনষ্ট হচ্ছে, জলাবদ্ধতারও সৃষ্টি হচ্ছে। বৃষ্টির পানি নিষ্কাশন হচ্ছে না। গতিপথ হারানো পানিতে রাস্তা ও বসতবাড়ী প্লাবিত হচ্ছে। বিনষ্ট হচ্ছে কোটি কোটি টাকার সম্পদ। এভাবে ঝিরি নদী ভরাট ও দখল অব্যাহত থাকলে একসময় হয়ত নদীর চিহ্নও বিলীন হয়ে যাবে। বিভিন্ন মিডিয়া, বেসরকারি সংস্থা ও পরিবেশবাদীদের প্রতিবাদের মুখে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ঝিরি, খাল, নদীর বেদখল মাঝেমধ্যে উচ্ছেদ করলেও পরবর্তী পর্যায়ে কিছুদিন যেতে না যেতেই আবার দখলকারীরা তাদের তৎপরতা চালিয়ে নদী ভরাট ও স্থাপনা নির্মাণ শুরু করে দেয়। এভাবেই চলছে বেশ ক’বছর ধরে।জানা যায়, এসব অবৈধ কাজে যারা রক্ষক তারাই নাকি নগদ অর্থের বিনিময়ে সহযোগিতা করে থাকে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে। ক’মাসেও ঘটেছে একই ধরণের ঘটনা। লামায় বিভিন্ন নদী ভরাট ও অবৈধ দখল ও স্থাপনার চিত্র বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ও ইলেক্ট্রনিক মিডিয়ায় প্রিন্ট পত্রিকায় লেখালেখি হয়।

এদিকে জলবায়ু পরিবর্তনজনিত কারণে বৃষ্টি ও তাপমাত্রার পূর্বাভাস দিতে হিমশিম খেতে হচ্ছে আবহাওয়া দফতরকে। আবহাওয়ার পরিবর্তন নিয়ে যে আন্তঃরাষ্ট্রীয় গবেষণা সংস্থা তৈরি হয়েছে তাদের সদস্যরা দফায় দফায় বৈঠক করে আবহাওয়া পরিবর্তনের কারণ খোঁজার চেষ্টা চালিয়েছেন। কেন খুঁজেছেন তারা? কারণ এর সঙ্গে পানি সঙ্কটের সম্পর্ক রয়েছে। সম্পর্ক রয়েছে পানিস্তরের। আইপিসি’র ২০০৭ এ প্রকাশিত সূত্র মতে, (১) পানির স্তর নেমে যাওয়ার ফলে ২০৫০ সালের মধ্যে বিশ্বব্যাপী বিশেষ করে এশিয়া অঞ্চলে তীব্র পানিসঙ্কট দেখা দিবে। বিশ্বব্যাপী বিশেষ করে এশিয়া অঞ্চলে। (২) বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের উপকূলবর্তী এলাকায় সমুদ্র পানির তাপমাত্রা বাড়বে। (৩) ম্যালেরিয়া, ডেঙ্গু, কলেরার জীবাণু আরো সক্রিয় হবে। (৪) তিব্বতে অন্তত চার কিলোমিটার হিমবাহ নিশ্চিহ্ন হবে। (৫) সমুদ্রের পানিস্তর বেড়ে ম্যানগ্রোভ অরণ্য তলিয়ে যাবে। (৬) ত্রিশ বছরে এশিয়ার ৩০ শতাংশ প্রবাল প্রাচীর নষ্ট হবে। (৭) বিপর্যয় ঘটবে সমুদ্রতলের টেকটনিক প্লেটে।

বাংলাদেশের জন্য সবচেয়ে উদ্বেগজনক বিষয় হলো, বিশ্বের নদীগুলোর সমস্যার সাথে এদেশের নদীগুলোর সমস্যার দু’স্তর পার্থক্য বিদ্যমান। সমগ্র বিশ্বে নদীগুলোর প্রধান সমস্যা হলো, পানি দূষণ ও পরিবেশ বিপর্যয়। কিন্তু বাংলাদেশের বেলায় নদীগুলোর সমস্যা আরো ভয়ংকর এবং যেটা কোনো সচেতন মানুষকে আতংকিত না করে পারে না।

শেয়ার করুন