ঘরে বসেই আবেদন, ১০ বছরের জন্য ইস্যু হবে ই-পাসপোর্ট : স্বরাষ্ট্রমন্ত্রী

খাগড়াছড়ির আঞ্চলিক পাসপোর্ট অফিসে ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন করছেন স্বরাষ্ট্রমন্ত্রী আছাদুজ্জামান খান কামাল। ছবি : নয়াবাংলা

শংকর চৌধুরী (খাগড়াছড়ি) : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ২০০৮ সালে যখন ঘোষণা দিয়েছিলেন, বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশ হিসেবে গড়বেন। তখন অনেকে বিরূপ মন্তব্য করেছিলেন, ডিজিটাল বাংলাদেশ আবার কি? আজকে তারই দেশপ্রেম দক্ষতা ও দুরদর্শীতায় গড়া ডিজিটাল বাংলাদেশের সুফল পাচ্ছে সারা দেশের প্রত্যন্তঞ্চলের মানুষ। ই-পাসপোর্ট কার্যক্রমে দক্ষিণ এশিয়া অঞ্চলে বাংলাদেশই প্রথম এবং সারা বিশ্বের ১১৯টি দেশ ই-পাসপোর্ট কার্যক্রম শুরু করেছে। এই ই-পাসপোর্ট যেন বিশ্বমানের হয় সে লক্ষে সরকার কাজ করছে। ই-পাসপোর্ট সারা বিশ্বে বিশ্বাসযোগ্য ও নিরাপদ।

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) দুপুরে খাগড়াছড়ি জেলা শহরের হাসপাতাল সড়কস্থ আঞ্চলিক পাসপোর্ট অফিসে ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধনকালে মন্ত্রী এসব কথা বলেন।

আরো পড়ুন : চট্টগ্রামসহ ২১ জেলার জমির খতিয়ান পাওয়া যাবে ডিজিটাল রেকর্ডে
আরো পড়ুন : বিধ্বস্ত বেইলি ব্রীজের সংস্কার ৫ দিনের মধ্যে, আশ্বাস সওজের

মন্ত্রী বলেন, ই-পাসপোর্ট ইস্যু করা হবে ১০ বছরের জন্য। ঘরে বসেই ই-পাসপোর্টের জন্য আবেদন করা যাবে। পরবর্তীতে ফিংগার প্রিন্ট, আই প্রিন্ট অফিসে গিয়ে করলেই হবে। ই-পাসপোর্টের পাশাপাশি এমআরপি পাসপোর্টও ব্যবহৃত হবে। ই-পাসপোর্ট পেতে যাতে হয়রানির শিকার হতে না হয়, সেই দিকে নজর রাখার জন্যও তিনি সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করেন।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলতি বছরের ২২ জানুয়ারি ডিজিটাল ই-পাসপোর্ট সার্ভিস কার্যক্রম উদ্বোধন ঘোষণা করেছিলেন। এর ধারাবাহিকতায় বছর শেষের আ্গেই তিন পার্বত্য জেলাসহ কক্সবাজার, নারায়নগঞ্জ ও চাঁদপুর এই ৬ জেলায় এ কার্যক্রম উদ্বোধনের মাধ্যদিয়ে ই-পাসপোর্টের আওতায় আসলো পুরো বাংলাদেশ।

পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, চুক্তির কিছু কিছু বিষয় অসম্পূর্ণ রয়েছে। তা বাস্তবায়নে কাজ চলছে। আমরা এই এলাকায় আর রক্তপাত চাই না। দেশ অনেক এগিয়েছে, নতুন নতুন সম্ভাবনার সৃষ্টি হচ্ছে। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে এই বাংলাদেশের কোন অংশ অন্ধকারে থাকবে প্রধানমন্ত্রী তা কখনো চিন্তা করেন না। দেশে শান্তির সুবাতাস বইছে, প্রধানমন্ত্রীর নির্দেশে সারাদেশে সমভাবে উন্নয়নের পাশাপাশি সকলপ্রকার কার্যক্রম এগিয়ে চলেছে বলেও মন্তব্য করেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এমপি।

অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নারায়নগঞ্জ থেকে শামীম ওসামান এমপি বক্তব্য রাখেন।

এসময়, শরণার্থী বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান (প্রতিমন্ত্রী পদমর্যাদা) কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, সংরক্ষিত নারী সাংসদ বাসন্তী চাকমা, মো. শহীদুজ্জামান সচিব সুরক্ষা সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, মেজর জেনারেল মোহাম্মদ আইয়ুব চৌধুরী মহাপরিচালক বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর, জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস, পুলিশ সুপার আব্দুল আজিজসহ জেলার উর্ধ্বতন বেসামরিক, সামরিক কর্মকর্তা, জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

পরে, বিকেলে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আয়োজিত জেলা আইন-শৃঙ্খলা কমিটির বিশেষ সভায় অংশগ্রহণ করেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এমপি।