মাতারবাড়ি সমুদ্রবন্দরে ভিড়ল প্রথম জাহাজ

মাতারবাড়ি সমুদ্রবন্দরে ভিড়ল প্রথম জাহাজ

কক্সবাজার : দেশের প্রথম গভীর সমুদ্র বন্দর কক্সবাজারের মহেশখালীতে ট্রায়াল হিসেবে প্রথম জাহাজ ‘ভেনাস ট্রাইয়াম্প’ ভিড়েছে।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় জাহাজটি বন্দরের জেটিতে ভেড়ে। পানামার পতাকাবাহী জাহাজটি গত ২২ ডিসেম্বর ইন্দোনেশিয়ার ‘পেলাভুবন সিলেগন’ বন্দর থেকে স্ট্রিম জেনারেটরের যন্ত্রাংশ নিয়ে মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দরের উদ্দেশ্যে রওনা দেয়। আজ সকাল ৯টায় বন্দরের ক্যানেলে প্রবেশ করে।

এরপর জাহাজটি চালিয়ে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের জন্য অস্থায়ীভাবে নির্মিত জেটিতে নেওয়ার কাজটি করেন বন্দরের পাইলটরা। সি-শোর মেরিন প্রাইভেট লিমিটেডের জাহাজটির দেশীয় এজেন্ট হিসেবে কাজ করছে এনসেইন্ট স্টিম-শিপ লিমিটেড এবং স্টিবেটর হিসেবে কাজ করছে গ্রিন এন্টারপ্রাইজ।

জাহাজ ভিড়ানোর জন্য প্রস্তুত করা হয়েছে আড়াইশ মিটার প্রস্থ, ১৮ মিটার গভীরতার ১৪ কিলোমিটার দীর্ঘ চ্যানেল। বঙ্গোপসাগর থেকে এই চ্যানেল দিয়েই জাহাজ বন্দর জেটিতে প্রবেশ করে। এছাড়া চট্টগ্রাম বন্দরের মেরিন বিভাগ গভীর সাগর থেকে জাহাজগুলো চ্যানেল দিয়ে জেটিতে প্রবেশের জন্য স্থাপন করেছে পথ নির্দেশক ছয়টি বয়া। তবে আনুষ্ঠানিকভাবে মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দর চালু হওয়ার সময় ধরা হয়েছে ২০২৫ সাল।