প্রকৃতিকে বাঁচাতে ২৩ কি:মি পায়ে হেঁটে প্রতিবাদ

সাঈদ মঈন

বান্দবরান : অবৈধ বৃক্ষ নিধন রোধ ও প্রকৃতিকে বাচাঁতে চট্টগ্রাম জেলার সাতকানিয়া থানার কেরানীহাট এলাকা হতে ২৩ কি:মি পায়ে হেঁটে বান্দরবান এসে প্রতিবাদ জানালো সাঈদ মঈন।

বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) ভোর ৬টা ৪০ মিনিটে চট্টগ্রামের সাতকানিয়া কেরানীহাট রাস্তার মোড় থেকে হাঁটা শুরু করে সাঈদ মঈন। পরে দীর্ঘ পাহাড়ি পথ অতিক্রম করে দুপুর ১২টা ৪৫মিনিটে বান্দরবানের জিরো পয়েন্টে এসে শেষ করেন।

এসময় জিরো পয়েন্টে অবৈধ বৃক্ষ নিধন রোধ ও প্রকৃতিকে বাচাঁতে সবাইকে এগিয়ে আসার আহবান জানিয়ে ফেষ্টুন হাতে নিয়ে একা প্রতিবাদ জানান প্রায় ১০ মিনিট।

সাঈদ মঈন বলেন, আমাদের চারপাশে যেভাবে বর্তমানে অরন্য ধ্বংস করা হচ্ছে এভাবে চলতে থাকলে আগামী কয়েক দশকের মধ্যে হারিয়ে যাবে আমাদের পরিবেশ ও প্রাকৃতিক সৌন্দর্য্য। দিনে দিনে আমাদের অভেদ্য অরন্য তার জৌলুস হারাচ্ছে। আমাদের প্রাণের দেশ ক্রমশ নিষ্প্রান হচ্ছে আমাদেরই কারণে। বর্তমান সময়ে আমরা আধুনিক হতে গিয়ে নিজেরাই নিজেদের সবচেয়ে বড় ক্ষতিগুলো করছি। আমাদের সচেতন হওয়া প্রয়োজন। এক সাথে আওয়াজ তোলা প্রয়োজন আমাদের দেশ রক্ষার্থে, আমাদের প্রাণ রক্ষার্থে।

জনগণকে সচেতন করার জন্য এই উদ্যোগ গ্রহণ করেন বলেও জানান এই প্রতিবাদী তরুণ।

সাঈদ মঈন আরো বলেন, আমাদের পরিবেশ ও প্রকৃতিকে রক্ষা করতে সবাইকে এগিয়ে আসতে হবে। পরিবেশ রক্ষায় নিজ দায়িত্বে ২৩ কি:মি: দীর্ঘ পথ পাড়ি দিয়ে আমি জনগণকে সচেতন করার চেষ্টা করেছি। আমার এই ক্ষুদ্র প্রয়াস যদি কাজে লাগে তবে সমাজের উন্নয়ন হবে।

তিনি আরো বলেন, আগামীতে সচেতনতা তৈরি করতে সম্পূর্ণ বাংলাদেশ ভ্রমণ করার ইচ্ছে আছে।

সাঈদ মঈন চট্টগ্রাম জেলার লোহাগাড়া উপজেলার উত্তর পদুয়া গ্রামের এস এম আব্দুল্লাহ এর সন্তান। বর্তমানে চট্টগ্রামের ইসলামিয়া বিশ্ববিদ্যালয় কলেজের দ্বাদশ শ্রেণীর মানবিক বিভাগে অধ্যায়নরত সাঈদ মঈন। তার এই ব্যতিক্রমী প্রতিবাদ এলাকায় ব্যাপক সাড়া জাগিয়েছে।