“জনসচেতনতা ছাড়া শুধু আইন প্রয়োগে মাদক নির্মূল সম্ভব নয়”

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ৩১তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভা

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত পরিচালক মোঃ মজিবুর রহমান পাটওয়ারী বলেছেন, মাদক হচ্ছে একটি ভয়াবহ ব্যাধি। এটি নিয়ন্ত্রণ করা যাবে কিন্তু একেবারে নির্মূল করা কঠিন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষনা করেছেন। জনগণ সচেতন না হলে শুধু আইন প্রয়োগের মাধ্যমে মাদক নির্মূল সম্ভব নয়।

সন্তানদেরকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে হলে মাদকের ভয়াবহতা থেকে দূরে রাখতে হবে। মাদককে ‘না’ বলে সমাজ ও দেশ থেকে মাদকরোধে সবাইকে সোচ্চার হতে হবে।

প্রধানমন্ত্রীর নেতৃত্বে মাদকমুক্ত বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে আমাদের সবাইকে কাজ করতে হবে।

শনিবার (২ জানুয়ারী) সকাল ১০টায় চট্টগ্রাম নগরীর সদরঘাট থানাধীন আইস ফ্যাক্টরী রোডস্থ কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ৩১তম প্রতিষ্ঠাবার্ষিকীর সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিষ্ঠা বার্ষিকীর এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে- “মুজিব বর্ষের অঙ্গিকার, মাদক করবো পরিহার, মাদককে রুখবো, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়বো”।

আলোচনা সভার পূর্বে স্বাস্থ্যবিধি মেনে জাতীয় পতাকা উত্তোলন, বেলুন উড্ডয়ন ও কেক কেটে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন করেন প্রধান অতিথি।

সবশেষে ঘরোয়া পরিবেশে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এছাড়া প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জুম অ্যাপের মাধ্যমে যুক্ত হয়ে বিভাগাধীন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের বিভিন্ন জেলার কর্মকর্তা ও কর্মচারীদের সাথে কথা বলেন মো. মজিবুর রহমান পাটওয়ারী। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর চট্টগ্রাম মেট্টো অঞ্চলের উপ-পরিচালক মোঃ রাশেদুজ্জামানের সভাপতিত্বে ও সহকারী পরিচালক মো. এমদাদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত সংক্ষিপ্ত আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর চট্টগ্রাম জেলার উপ-পরিচালক মো. হুমায়ুন কবির খন্দকার।

বক্তব্য রাখেন সহকারী পরিচালক (গোয়েন্দা) মো. রুহুল আমীন। অনুষ্ঠানে অধিদপ্তরের মেট্টো ও জেলায় কর্মরত পরিদর্শক ও বিভিন্ন মাদকাসক্ত নিরাময় কেন্দ্রের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত পরিচালক মো. মজিবুর রহমান পাটওয়ারী জানান, বিগত ২০২০ সালে চট্টগ্রাম বিভাগে মাদকবিরোধী মোট ১৪ হাজার ৬৪৫টি অভিযান পরিচালনা করা হয়। মোট ২৯৮৯টি মামলায় আসামী করা হয় ৩ হাজার ২৬৬ জনকে। এছাড়া অভিযানে উদ্ধারকৃত মাদকদ্রব্য ও অন্যান্য সামগ্রীর মধ্যে
রয়েছে- ইয়াবা ১৪ লাখ ৪১ হাজার ২০৫ পিস, গুড়া ইয়াবা ৩ গ্রাম, গাঁজা গাছ ১টি, গাঁজা ৯১৫ কেজি ৮৫৬ গ্রাম, ফেন্সিডিল ৩ হাজার ৫৬০ বোতল, তরল ফেন্সিডিল ২ লিটার, এফকফ ১ হাজার ২৩০ বোতল, বিলাতী মদ ৮২৯ বোতল, বিয়ার ২ হাজার ৮১১ ক্যান, চোলাই মদ ৩ হাজার ৯০২ লিটার, আর.এস ৬০০ লিটার, ডিনেচার্ড স্পিরিটি ৪৬৪ লিটার, মিথানল ১ হাজার ২০০ লিটার, পঁচুই ৫ হাজার ২৩০ লিটার, মুলি ১ হাজার ১৪৮ কেজি, জাওয়া-২৪ ২৪ হাজার ৩০৯ লিটার, তাড়ী ১০ লিটার, শাড়ী ১০৮ পিস, সুপারি ৫০০ পিস, খয়ের ৪০ পিস, নগদ উদ্ধার ১৪ লাখ ৭ হাজার ৯৩০ টাকা, এলজি অস্ত্র ১টি, গুলি ২ রাউন্ড, ট্রাক ২টি, পিকআপ ব্যান ৬টি, প্রাইভেট কার ৩টি, সিএনজি ৮টি, ফিশিং বোর্ড ১টি, মোটর সাইকেল ১২টি, লেগুনা ১টি, অটো ১টি, টমটম ১টি ও মোবাইল সেট ৪২টি।

শেয়ার করুন