বাঙালির স্বপ্নের বাতিঘর বঙ্গবন্ধু: আ জ ম নাছির

বক্তব্য দেন আ জ ম নাছির উদ্দীন।

চট্টগ্রাম : মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, স্বাধীনতার আগে বা পরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বাঙালির কাছ থেকে মুছে ফেলার ষড়যন্ত্র চলে আসছে। বঙ্গবন্ধু ছিলেন বাঙালির স্বপ্নের বাতিঘর।

সাড়ে সাত কোটি বাঙালি তাদের বাতিঘরের নিশান দেখে এগিয়ে গেছে স্বাধীনতার পথে, ছিনিয়ে এনেছে স্বাধীনতা সূর্যকে।

রোববার (১০ জানুয়ারি) সকালে থিয়েটার ইন্সটিটিউট হলে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ আয়োজিত বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

আ জ ম নাছির উদ্দীন বলেন, বঙ্গবন্ধুকে হত্যা করার মধ্য দিয়ে বাঙালির স্বাধীনতার স্বপ্ন ধুলিস্যাৎ করে ফেলা যাবে- পাকিস্তানিরা তা মনে করে ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে বঙ্গবন্ধুকে গ্রেফতার করে নিয়ে যায়। এমনকি তাঁর ফাঁসির প্রক্রিয়াও চূড়ান্ত করে রেখেছিল তারা।

সভায় মহানগর আওয়ামীলীগ ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরী বলেন, ২৯০ দিন পাকিস্তানের কারাগারে প্রতি মুহূর্তে মৃত্যুর প্রহর গুণতে গুণতে লন্ডন-দিল্লি হয়ে ১৯৭২ সালের ১০ জানুয়ারি মুক্ত স্বাধীন স্বদেশের মাটিতে ফিরে আসেন বাঙালির ইতিহাসের বরপুত্র শেখ মুজিবুর রহমান। সেই থেকে ১০ জানুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করা হচ্ছে। আমাদেরকে জাতির জনকের সেই ত্যাগ তিতিক্ষা আদর্শকে বুকে ধারণ করে এগিয়ে যেতে হবে।

আলোচনা সভায় মহানগর আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক মাহবুবুল হক মিয়া, থানা ও ওয়ার্ড আওয়ামী লীগ নেতা কাজী আলতাফ হোসেন, হারুনুর রশিদ, মো. আবছার, মো. ইফতেখার আলম, মো. ইসকান্দর মিয়া, হাজী আবু তৈয়ব সিদ্দিকি, শেখ সোহরাওয়ার্দী, কাজী রাশেদ আলী জাহাঙ্গীর, সেলিম রেজা, নুরুল আলম, আবুল হাশেম বাবুল প্রমুখ বক্তব্য দেন।

উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সদস্য, কার্যনির্বাহী সদস্য, থানা ও ওয়ার্ড আওয়ামী লীগ নেতাকর্মীরা।

শেয়ার করুন