শ্রমজীবীদের জীবনমান উন্নয়নে বিলস লেবার রির্সোসের ৭ দাবি

শ্রমজীবীদের জীবনমান উন্নয়নে বিলস লেবার রির্সোসের ৭ দাবি

চট্টগ্রাম : শ্রমজীবী মানুষের জীবনমান উন্নয়নের লক্ষ্যে সরকারের প্রতি ৭ দফা দাবি জানিয়েছে বিলস লেবার রিসোর্স এন্ড সার্পোট সেন্টার। আন্দরকিল্লাস্থ সাফরান রেস্ট্রুন্টে বুধবার (২০ জানুয়ারি) অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

লিখিত বক্তব্যে বিলস এলআরসি’র সদস্য তপন দত্ত জানান, স্বাস্থ্য সেক্টরসহ সেবা খাতের অনেক সেক্টরে ন্যূনতম মজুরী বোর্ড গঠনের দাবি শ্রমকিদের দীর্ঘ দিনের। পাশাপাশি শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদের (স্কপ) জাতীয় ন্যূনতম মজুরী ঘোষণার দাবিও রয়েছে। কিন্তু এখন পর্যন্ত কোনটাই পূরণ হয়নি। ভারত-পাকিস্তানসহ পৃথিবীর বিভিন্ন দেশে জাতীয় ন্যূনতম মজুরীর চাইতে কোনো শ্রমিককে কম মজুরী দেয়া যায় না। অথচ আমাদের দেশে নব্য সৃষ্ট লুটেরা মালিকদের স্বার্থে সরকার এই ঘোষণা থেকে বিরত রয়েছে। আজ রাজনৈতিক দলের ভিত্তিতে শ্রমিক আন্দোলনের বিভক্তি, যা শ্রমিক শ্রেণির স্বার্থ রক্ষা করে না। মালিকরা বিভিন্ন লোভ লালসায় বশীভুত করে শ্রমিক আন্দোলনকে বিভক্ত করছে।

আরো পড়ুন : নিত্যপণ্যের বাজারে নৈরাজ্য বন্ধ করতে ভোক্তাদের সচেতন হতে হবে
আরো পড়ুন : প্রতারক হৃদয় কখনো সাংবাদিক, কখনো ব্যারিস্টার!

দাবিগুলো হল- ১. সকল কারখানা ও প্রতিষ্ঠানের অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার দিতে হবে। ২. শ্রমবান্ধব আইন প্রণয়ন করতে হবে, চট্টগ্রাম বন্দরে ওয়ান ইউনিয়ন প্রথা বাতিল করতে হবে। চা বাগানে জাতীয় ভিত্তিক ইউনিয়ন বাতিল করতে হবে। ৩. জাতীয় ন্যূনতম মজুরী ঘোষণা করতে হবে। ৪. রাষ্ট্রায়াত্ব পাটকল, চিনিকল আধুনিকায়ন করে সরকারি মালিকানায় চালু করতে হবে। ৫. কৃষি শ্রমিকদের ট্রেড ইউনিয়ন অধিকার দিতে হবে। ৬. শ্রম আইনে প্রদত্ত অধিকারসমূহ অবশ্যই কার্যকর করতে হবে। অন্যথায় কঠোর শাস্তির ব্যবস্থা করতে হবে। এই ক্ষেত্রে ভ্রাম্যমাণ আদালত চালু করতে হবে। ৭. এ্যাপিলেট ট্রাইবুন্যালে মামলা নিষ্পত্তির পর হাইকোর্টে যাওয়া নিষিদ্ধ করতে হবে।

সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়, কোভিডের অজুহাত দেখিয়ে গার্মেন্টস মালিকরা দুই দফায় ১০ হাজার কোটি টাকা ২% ও ৪% সুদে প্রণোদনা পেয়েছে। কিন্তু আইনসঙ্গত শ্রমিকের পাওনা না দিয়ে বরং ছাঁটাই করেছে। এখন শ্রমিকের বার্ষিক মজুরী বৃদ্ধি ৫ বছর স্থগিতের পাঁয়তারা করছে। লকডাউনে শ্রম আদালত বন্ধ থাকার পর এখন পর্যন্ত কার্যক্রম চলছে না। এমতাবস্থায় দেশে সুশাসন প্রতিষ্ঠা, শান্তিপূর্ণ শিল্প সম্পর্ক স্থাপন করা, উৎপাদন অব্যাহত রাাঁ, দেশে একটি বৈষম্যহীন সমাজ কায়েম, অর্থনৈতিক অগ্রযাত্রা চালু, দুঃশাসন, দুর্নীতি, টাকা পাচার , মেধা পাচার বন্ধ করার লক্ষ্যে বিশাল উৎপাদিকা শক্তি সাড়ে ছয়কোটি শ্রমিককে আস্থায় নিতে হবে।

সংবাদ সম্মেলনে বিলস এলআরসি’র চেয়াম্যান এ এম নাজিম উদ্দীন, সদস্য সচিব শফর আলীসহ অনেকে উপস্থিত ছিলেন।

শেয়ার করুন