লীজের আড়ালে কোম্পানীর পেটে রেলের ভূমি

রেলওয়ের ভূমি উদ্ধারে তৎপর উপজেলা প্রশাসন

বোরহান উদ্দিন (হাটহাজারী) : কথা ছিল রেলওয়ে থেকে এক বছরের জন্য লীজ নেয়া জমিতে কৃষি কাজ করবেন লীজ গ্রহীতা। সে কথা রাখেন নি, শর্ত ভেঙ্গে ওই ভূমিতে গড়ে তুলেছেন স্থায়ী স্থাপনা, ভাড়া ঘর, পোল্ট্রি খামার। দখলের দকল থেকে রক্ষা পায়নি পাশের খালও। নিয়েছেন নিজের আয়ত্মে। গড়ে তুলেছেন বায়োগ্যাস প্ল্যান্ট। স্থানীয় জনৈক সিরাজুল ইসলাম প্রকাশ ইসলাম কোম্পানি লীজের নামে নজিরবিহীন অবৈধ দখলে মেতে উঠলে খালটি দখল মুক্ত করে স্থানীয় প্রশাসন। আর শর্ত ভঙ্গ করে গড়ে উঠা স্থাপনার বিষয়ে রেলপথ মন্ত্রণালয়ে লিখিতভাবে জানাবেন বলে জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রুহুল আমীন।

স্থানীয়রা জানান, ইসলাম কোম্পানী রেলওয়ের জমি অবৈধভাবে দখল করে গড়ে তুলেছেন সেমিপাকা ঘর, দোকান, দোতলায় মুরগীর বিশাল ফার্ম, সুউচ্চ সীমানা প্রাচীর। একইসাথে খালের মধ্যে করেছেন বায়োগ্যাস প্ল্যান্ট দখলীয় জায়গার উপর নিরাপত্তায় দিয়েছেন বিশাল একটি গেইট। এ যেন কোন শিল্পপতির বিশাল পরিকল্পনায় সাজানো কিন্তু বাস্তবটাই ভিন্ন নিজের মত করে সব কিছু সাজিয়ে নিলেও জায়গাটিই নিজের নয় পুরোটাই অবৈধ।

আরো পড়ুন : রাতের আঁধারে বিএনপি অফিসে হামলা, গাড়ি ভাংচুর
আরো পড়ুন : ভোট হবে না আলকরণ ওয়ার্ড কাউন্সিলরে

হাটহাজারী উপজেলার নাজিরহাট রেল লাইনের পার্শ্বে বাংলাদেশ রেলওয়ের মালিকানাধীন ২নং খতিয়ানের পূর্ব মন্দাকিনী মৌজায় ১৮২৭ দাগের মোট ৫২ শতক জমি তিনি অবৈধভাবে দখলে রেখেছেন ওই ভূমিদস্যু।

বুধবার ও বৃহস্পতিবার উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার ভূমি দু দফা অভিযান চালিয়ে সরকারি খালটি দখলমুক্ত করলেও অবৈধভাবে গড়ে উঠা ১৭টি সেমিপাকা ঘর, ২টি দোকানঘর, দোতলা পাকা ভবনে বিশালাকার মুরগীর ফার্ম, বায়োগ্যাস প্লান্ট উচ্ছেদ হয়নি। জায়গা বেদখল বিষয়ে রেলওয়ে মন্ত্রণালয়কে অবহিত করা হবে বলে জানা গেছে।

বিষয়টির সত্যতা নিশ্চিত করে উপজেলা নির্বাহী অফিসার রুহুল আমিন জানান, সরেজমিনে পরিদর্শনে দেখা যায় দখলকারী ১৮২৭ দাগের ৯৩৯২.৫বর্গফুট বা ২১ শতক জমিতে ১৭টি সেমিপাকা ঘর এবং ২টি দোকান নির্মাণ করে প্রতিটি ঘর ৩-৪ হাজার টাকা করে প্রতিমাসে ভাড়া দিয়েছেন। একই দাগের ১১৬০২.৫ বর্গফুট বা ২৬ শতক জমিতে স্থায়ী ভিত দিয়ে দোতলা পাকা ভবন নির্মাণ করে স্থাপন করেছেন মুরগীর খামার।

এছাড়াও ৩.৮৩ শতক জমিতে নির্মাণ করেছেন বায়োগ্যাস প্লান্ট। ওই জমি তিনি শুধু দখলই করেননি একপাশে সুউচ্চ সীমানা প্রাচীর নির্মাণ করেছেন, দিয়েছেন বিশাল গেইট। খালের মধ্যে বায়োগ্যাস প্লান্ট স্থাপনের ফলে বর্ষা মৌসুমে পানি প্রবাহে বাধাঁর সৃষ্টি হবে।

অবৈধ দখলদারকে জিজ্ঞেস করা হলে তিনি জানান, রেলওয়ে থেকে লীজ নিয়েছেন। লীজের কাগজ পর্যালোচনায় দেখা যায়, তিনি ১৪২৬ বাংলা সন পর্যন্ত কৃষি কাজের জন্য লীজ নিয়েছেন।

রেলওয়ের ভূমি উদ্ধারে তৎপর উপজেলা প্রশাসন

বাংলাদেশ রেলওয়ে ভূ-সম্পত্তি ব্যস্থাপনা নীতিমালা-২০২০ এর ৩০ ধারায় বলা আছে, চাষযোগ্য কৃষি ভূমি ২ বছরের জন্য লাইসেন্স প্রদান করা যাবে। লীজ গ্রহীতা কৃষি কাজের জন্য ৩০ শতক জমি লীজ নিলেও বাস্তবে তা কৃষি জমি নয়। আর ৩০ শতক লীজ নিয়ে দখল করেছেন ৫১ শতক।

নীতিমালায় আবাসিক ঘর নির্মাণ নিষেধ থাকলেও ১৭টি ঘর ও দুইটি দোকান নির্মাণ করেছেন। দোতলা ফাউন্ডেশন দিয়ে স্থায়ী স্থাপনা অর্থাৎ দোতলা ভবন নির্মাণ করেছেন, এক সনা লীজে এরকম স্থাপনা নির্মাণ বিস্ময়কর। সুউচ্চ সীমানা প্রাচীর নির্মাণ করেছেন। খাল দখল করে বায়োগ্যাস প্লান্ট নির্মাণ করেছেন। আমরা সরকারি খাল দখলমুক্ত করলেও বাকি দখলের বিষয়ে রেলপথ মন্ত্রণালয়কে অবহিত করা হবে বলেও জানান তিনি।

এদিকে দীর্ঘদিন ধরে রেলওয়ের জায়গা কোন অবৈধ দখলদার কোনমতেই এভাবে দখলে রাখতে পারেন না মন্তব্য করে স্থানীয়রা বলেন, নিশ্চয়ই এতে কর্তৃপক্ষের যোগসাজশ রয়েছে। সাধারণ মানুষ রেলওয়ের মালিকানাধীন জায়গায় ভবন নির্মাণ করে লক্ষ লক্ষ টাকা আয় করবে। আর কর্তৃপক্ষ ঘুমে_এটা মেনে নেয়ার মত নয়। সঠিক তদন্ত করে এর সাথে জড়িত কর্মকর্তাদের বিচারের আওতায় আনার জোর দাবি তুলেছেন সচেতন মহল।