চকরিয়ায় ৫টি ড্রেজার মেশিন ধ্বংস, দুই শ্রমিককে কারাদন্ড

চকরিয়ায় কৃষি জমির মাটি কেটে শ্রেণী পরিবর্তন। ভ্রাম্যমাণ আদালতের অভিযান।

সাইফুল ইসলাম খোকন (চকরিয়া) : অবশেষে টনক নড়েছে প্রশাসনে। উপজেলার ডুলাহাজারা ইউনিয়নে বঙ্গবন্ধু সাফারি পার্কের পাশে বগাচতর এলাকায় পাহাড় কেটে মাটি ও বালি বিক্রি ছাড়াও কৃষি জমির মাটি কেটে জমির শ্রেণি পরিবর্তন করছে_এমন তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়েছে উপজেলা প্রশাসন। এসময় ৫টি ড্রেজার মেশিন পুড়িয়ে ধ্বংস করা হয়েছে। জব্দ করা হয়েছে দুটি ডাম্পার ট্রাক। দুই শ্রমিককে আটক করে তাদের প্রত্যেককে ১ মাস করে কারাদন্ড দেয়া হয়েছে। অভিযানের বিষয়টি টের পেয়ে পালিয়ে গেছে এসব কাজে জড়িত মূল হোতারা। উপজেলা প্রশাসন বলছে, পরিবেশ ধ্বংসের কাজে যারা জড়িত তাদের প্রত্যেকের বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। অব্যাহত থাকবে ভ্রাম্যমাণ আদালতের অভিযান।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) বিকালে এ অভিযান পরিচালনা করেন চকরিয়া উপজেলা ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিষ্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) তানভীর হোসেন।

আরো পড়ুন : হয়রানি ঠেকাতে চট্টগ্রামে ভূমি অফিসে ‘ফিডব্যাক রেজিস্ট্রার’
আরো পড়ুন : সিন্ডিকেটের নিয়ন্ত্রণে চমেক হাসপাতালের পাবলিক অ্যাম্বুলেন্স

জানা গেছে, স্থানীয় আওয়ামী লীগের এক প্রভাবশালী নেতার নেতৃত্বে একটি সক্রিয় সিন্ডিকেট ভূমি মালিকদের কাছ থেকে কিছু জমি ইজারা নিয়ে স্কেভেটর দিয়ে লাখ লাখ ঘনফুট মাটি কেটে নেয়ার কারনে অন্তত দুইশ একর চাষের জমি শ্রেণী পরিবর্তন হয়ে পুকুরে পরিণত হয়েছে।এমন সব অভিযোগের ভিত্তিতে জাতীয় ও স্থানীয় পত্রিকায় সংবাদ প্রকাশের পর অভিযান চালায় প্রশাসন।

চকরিয়ায় কৃষি জমির মাটি কেটে শ্রেণী পরিবর্তন। ভ্রাম্যমাণ আদালতের অভিযান।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিষ্ট্রেট তানভীর হোসেন বলেন, গণমাধ্যমে প্রকাশিত তথ্যের ভিত্তিতে ডুলাহারাস্থ রংমহল এলাকায় অভিযান পরিচালনা করা হয়। অভিযান চলাকালে বালি ও পাহাড় কেটে মাটি উত্তোলন ও বিক্রির সাথে জড়িতরা পালিয়ে যায়। এ সময় ৫টি ড্রেজার মেশিন পুড়িয়ে দেয়া হয়েছে, ভেঙ্গে দেয়া হয়েছে ব্যবহৃত বেশ কিছু পাইপ। এসময় ২টি ড্রাম্পার গাড়ি জব্দ করা হয়েছে। আটক করা হয়েছে ২ শ্রমিককে। তাদেরকে ১ মাস করে কারাদন্ড দেয়া হয়েছে। অবৈধ ভাবে বালি উত্তোলন ও পাহাড় কেটে মাটি বিক্রি করে যারা পরিবেশের ক্ষতি সাধন করছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। অভিযান অব্যাহত থাকবে।

অভিযানকালে চকরিয়া থানা পুলিশ ও প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তা-কর্মচারী অভিযানিক দলকে সহায়তা করে।

পরিবেশ অধিদপ্তর, জেলা কিংবা উপজেলা প্রশাসনের কোন ধরনের অনুমতি ছাড়াই স্থানীয় আওয়ামী লীগের প্রভাবশালী নেতাদের একটি সিন্ডিকেট বিনা সংরক্ষিত বনের পাহাড়-টিলা কাটা এবং আবাদি জমির শ্রেণী পরিবর্তন করে মাটি লুটের মহোৎসবে মেতে উঠে। বেশ কয়েক বার অভিযান পরিচালনা করার পরও জড়িতরা পুনরায় বালি, পাহাড় কেটে মাটি বিক্রি বন্ধ করে নি। এ নিয়ে জাতীয়, স্থানীয় পত্রিকায় খবর প্রকাশের পর বৃহস্পতিবার চকরিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ ম্যাজিষ্ট্রেট তানভীর হোসেনের নেতৃত্বে সেখানে অভিযান পরিচালনা করে।