চেয়ারম্যানকে ফের শোকজ, ব্যবস্থা নিতে সচিবের বিরুদ্ধে চিঠি জেলায়

ছবি প্রতীকী

বোরহান উদ্দিন (হাটহাজারী) : উপজেলার মির্জাপুর ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান (প্যানেল চেয়ারম্যান-১) গাজী মো. আলী হাসানকে ফের শোকজ করা হয়েছে। যার জমি আছে ঘর নেই, তার নিজ জমিতে গৃহ নির্মাণ_প্রকল্পের আওতায় বসবাস উপযোগি সেমিপাকা ঘর থাকা সত্ত্বেও মো. রফিক নামে এক ব্যক্তিকে ওই প্রকল্পের ঘর প্রদান করায় সোমবার তাকে এ শোকজ করা হয়। শোকজ প্রদান করেন নির্বাহী অফিসার রুহুল আমিন। পত্র প্রাপ্তির তিন দিনের মধ্যে এর ব্যাখ্যা দিতেও বলা হয় শোকজে।

এদিকে একই পরিষদের সচিব কানু কুমার নাথের বিরুদ্ধে দায়িত্বে চরম অবহেলা ও গাফিলতির কারণে বদলির সুপারিশসহ আইনগত ব্যবস্থা নিতে চট্টগ্রাম জেলা প্রশাসক বরাবরে চিঠি পাঠিয়েছেন নির্বাহী কর্মকর্তা।

আরো পড়ুন : চমেক হাসপাতালে হাই-ফ্লো নেজাল ক্যানুলা উপহার প্রধানমন্ত্রীর
আরো পড়ুন : সাতকানিয়ায় লাইসেন্সবিহীন ৩ ইটভাটা গুড়িয়ে দিল প্রশাসন

এর আগে গত ৪ ফেব্রুয়ারী সচিবের শোকজের জবাবের পরিপ্রেক্ষিতে এ চিঠি প্রদান করা হয়। জবাবে স্থানীয় সুমন নামে এক ব্যক্তিকে দুইবার সনদ প্রদানের ব্যাপারে জানান দ্বিতীয় সনদের আবেদনটি যাচাই বাছাইয়ের জন্য স্থানীয় ইউপি সদস্যকে দেয়া হলে তিনি যাচাই করে সুপারিশ করায় পরে ইউডিসি হতে সনদ প্রস্তুত করে নিবন্ধকের নিকট স্বাক্ষরের জন্য প্রেরণ করেন। পরে অনলাইনে সনদ নিবন্ধনের সময় সার্ভারের ক্রুটির কারণে পূর্বে ইস্যুকৃত সনদ দেখা যায়নি। সনদ প্রদানে এ জবাবটি দিলেও কেন ১২বছর যাবৎ সচিবের স্বাক্ষর দেয়া হয়নি এবং বহিরাগত তার স্থলে স্বাক্ষর ও সিল ব্যবহার করেছে? এর কোন জবাব দেননি। এদিকে সচিবের বিরুদ্ধে ব্যবস্থা নিতে জেলা প্রশাসক বরাবরে চিঠি দিলেও ভারপ্রাপ্ত চেয়ারম্যানের বিরুদ্ধে কেন দেয়া হয়নি জানতে চাইলে নির্বাহী অফিসার বলেন, ভারপ্রাপ্ত চেয়ারম্যানের বিরুদ্ধে অনেক অভিযোগ। সব কিছু অনুসন্ধান চলছে। সব মিলিয়ে একসাথে লিখা হবে।

উল্লেখ্য ২ ফেব্রুয়ারী সুমন নামের এক ব্যক্তিকে ভুল তথ্যে দুইবার সনদ প্রদান, সচিবের স্থলে বহিরাগতের স্বাক্ষর ও ১২ বছর যাবৎ জন্ম কিংবা মৃত্যু কোন সনদেই স্বাক্ষর না করার অভিযোগে শোকজ করা হয়েছিল সচিব কানু কুমার নাথ। একই সাথে যাচাই বাছাই না করে বহিরাগতের স্বাক্ষরে সনদ প্রদান করায় শোকজ হয়েছিলেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান (প্যানেল চেয়ারম্যান) গাজী মো. আলি হাসান।