তালিকায় বন্দী প্রধানমন্ত্রীর উপহার ঘর

ছবি প্রতীকী

বোরহান উদ্দিন, চট্টগ্রাম : হাটহাজারীতে অকৃষি খাস জমি লীজ স্থগিত থাকার কারণে মুজিব শতবর্ষে সকল ভূমিহীন ও গৃহহীন পরিবার পুনর্বাসনের নিমিত্তে আশ্রয়ন-২ প্রকল্পে প্রধানমন্ত্রীর দেয়া উপহার থেকে বঞ্চিত হাটহাজারীর অনেক ভূমিহীন ও গৃহহীন পরিবার।

সারা দেশে ইতিমধ্যে মাননীয় প্রধানমন্ত্রী অনেককে দলিলসহ ঘর বুঝিয়ে দিলেও হাটহাজারীতে তালিকাতেই শেষ। তালিকাভুক্তরা নিজ নামে দলিলসহ গৃহ পাওয়ার আশায় বুক বাঁধলেও অবশেষে দীর্ঘশ্বাস ফেলেই আশা ছেড়ে দিলেন। ঝাড়লেন ক্ষোভ। স্থগিতই যদি থাকে তাহলে কেন আশা জাগিয়ে তালিকা পাঠিয়ে আবার নিরাশা করা হলো।

সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক উপজেলা প্রশাসন পৌরসভা ও ইউনিয়ন জনপ্রতিনিধিদের মাধ্যমে ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা কর্তৃক যাচাইক্রমে চূড়ান্তভাবে (ক) শ্রেণীর ১হাজার ৩৬৮ জনের তালিকা তৈরী করে পাঠালেও মন্তব্যে স্থগিতাদেশ উল্লেখ করে দেয়ায় তাতে থমকে যায় উপহার। যদিও প্রধানমন্ত্রীর বিশেষ নির্দেশনায় উপজেলার গুমানমর্দন ইউনিয়নের হালদা নদীর চর অঞ্চলে ১৫ এবং পৌরসভার মিরেরহাট এলাকায় ১টিসহ ১৬টি ঘর বুঝিয়ে দেয়া হয়। তাও জমির শ্রেণী পরিবর্তন করে। অথচ সরকারি খাস খতিয়ানের প্রচুর জায়গা রয়েছে পুরো উপজেলায়।

ভুক্তভোগী অনেকেই প্রতিবেদককে জানান, ভেবেছিলাম প্রধানমন্ত্রীর উপহার পেয়ে স্থায়ীভাবে থাকার একটা ব্যবস্থা হবে কিন্তু পরে শুনি হাটহাজারীতে অকৃষি খাস জমি লীজ স্থগিত। তারা বলেন, আমাদের মত গৃহহীন ভূমিহীন অনেক মানুষ সারাদেশে প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছে কিন্তু আইনের মারপ্যাচে আমরা হাটহাজারীবাসী বঞ্চিত হচ্ছি। আমরা প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি তিনি যেন বিশেষ বিবেচনায় আমাদের উপহারটুকু বুঝিয়ে দেয়ার ব্যবস্থা করেন।

জানতে চাইলে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শরীফ উল্যাহ বলেন, দীর্ঘ ২২বছর যাবৎ ভূমি মন্ত্রণালয়ের নির্দেশে ঢাকা, নারায়নগঞ্জ, নরসিংদী জেলার সদর ও কয়েকটি উপজেলার পাশাপাশি চট্টগ্রামের চারটি উপজেলা আনোয়ারা, সীতাকুন্ড, মিরসরাই, হাটহাজারীতে অকৃষি খাস জমি লীজ কার্যক্রম স্থগিত। ১৯৯৮ সালের দেয়া প্রজ্ঞাপনে মন্ত্রণালয় থেকে দেয়া নির্দেশনায় নির্দিষ্ট কোন কারণ উল্লেখ নেই। তবে ধারনা করা হচ্ছে চট্টগ্রামের ওই চারটি উপজেলা উন্নত হওয়ায় এখানে যে কোন সময় যে কোন উন্নয়ন কাজে সরকারের জায়গার প্রয়োজন হতে পারে। ঢালাওভাবে যদি অকৃষি খাস জমিগুলো লীজ দেয়া হয় হয়ত সরকার কোন উন্নয়ন কিংবা সরকারি কাজে চাইলেও তা সহজে পাবেনা। এতে সৃষ্টি হতে পারে আইনি জটিলতা। তবে এটা নিয়ে জেলা প্রশাসক এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় ভাল জানবেন।

উপজেলা নির্বাহী অফিসার রুহুল আমিন বলেন, স্থগিতাদেশ তুলে নিলে যে সবাই পাবে তাও না কারণ বর্তমানে চাহিদানুযায়ী জায়গা অপ্রতুল। আর যা আছে তার মধ্যে অনেক জায়গা নিয়ে ৩/৪ টা করে মামলা আছে। তারপরও এটা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের বিষয়।