আইনী সহায়তার আস্থার জায়গা হচ্ছে গ্রাম আদালত : ডিসি

গ্রাম আদালত সম্পর্কে ব্যাপক জনসচেতনতা বৃদ্ধিতে ‘সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান সমূহের অংশগ্রহণে সমন্বিত পরিকল্পনা প্রণয়ন সভায় প্রধান প্রধান অতিথির বক্তব্য রাখছেন চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।

চট্টগ্রাম : জেলা পর্যায়ের কোর্টে বিচার প্রার্থীদের যে বিড়ম্বনা তা অনাকাঙ্খিত। আর প্রান্তিক জনগোষ্ঠীর আইনি সহায়তা পাওয়ার আস্থার জায়গা হচ্ছে গ্রাম আদালত। কিন্তু বিভিন্ন কারণে গ্রামীণ সমাজের বিচার ব্যবস্থায় মানুষ সন্তুষ্ট নন বলেই বিচার ব্যবস্থার উপর তারা আস্থা হারিয়েছেন। জনপ্রতিনিধিরা কোন এক পক্ষের হয়ে কাজ করেন বলে বিচার প্রার্থীরা তাদের দ্বারস্থ হন না। বাস্তব পরিস্থিতি দেখে ন্যায় বিচার করলে গ্রাম আদালতে প্রান্তিক মানুষের গ্রহণযোগ্যতা আরও বাড়বে। গ্রাম আদালতের কার্যকারিতা সম্পর্কে সাধারণ জনগণকে জানাতে হবে। জেলা পর্যায়ের কোর্টে বিচার প্রার্থীদের যে বিড়ম্বনা তা অনাকাঙ্খিত। জমি-জমা সংক্রান্ত অধিকাংশ বিরোধ গ্রাম আদালতে নিস্পত্তি না হওয়ার কারণে তাদেরকে আদালতের আশ্রয় নিতে হয়। সমাজের সহজ-সরল মানুষেরা বিচারের জন্য এসে যেন দীর্ঘসূত্রিতার শিকার না হয় সে বিষয়ে জনপ্রতিনিধি ও সংশ্লিষ্টদের নজর দিতে হবে।

বুধবার (১৭ ফেব্রুয়ারী) সকাল ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত গ্রাম আদালত সম্পর্কে ব্যাপক জনসচেতনতা বৃদ্ধিতে ‘সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান সমূহের অংশগ্রহণে সমন্বিত পরিকল্পনা প্রণয়ন সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।

আরো পড়ুন : ইউপি চেয়ারম্যানের শোকজের জবাবে সন্তুষ্ট নয় উপজেলা প্রশাসন
আরো পড়ুন : আল-জাজিরার রিপোর্ট নিছক ব্যক্তিগত আক্রোশ : নাছির

তিনি বলেন, সর্বোপরি সকলের সম্মিলিত উদ্যোগে গ্রাম আদালতে ন্যায়-বিচার প্রাপ্তি নিশ্চিত করতে হবে। গ্রাম আদালতে জনপ্রতিনিধিকে সম্পূর্ণ নিরপেক্ষ থেকে বিচারিক কার্যক্রম সম্পন্ন করতে হবে।

বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পের সহযোগিতায় চট্টগ্রাম জেলা প্রশাসন সভার আয়োজন করেন।

জেলা প্রশাসক কার্যালয়ের ভারপ্রাপ্ত উপ-পরিচালক (স্থানীয় সরকার) বদিউল আলমের সভাপতিত্বে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নুরজাহান আক্তার সাথীর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস এম জাকারিয়া ও সীতাকুন্ড উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায়। মাল্টিমিডিয়ার মাধ্যমে গ্রাম আদালতের সার্বিক চলমান কার্যক্রম, সাফল্য, জেলা পর্যায়ে গ্রাম আদালতের প্রচার বিষয়ক কার্যক্রমে সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের অবদান ও স্থানীয় পর্যায়ে নতুনত্ব তুলে ধরেন এভিসিবি-২ প্রকল্পের ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর উজ্জ্বল কুমার দাস চৌধুরী।

বক্তব্য রাখেন মহিলা বিষয়ক উপ-পরিচালক মাধবী বড়ুয়া, বিআরডিবি’র উপ-পরিচালক মোরশেদ আলম, জেলা শিক্ষা অফিসার এস এম জিয়াউল হায়দার হেনরী, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. শহিদুল ইসলাম, জেলা তথ্য অফিসের উপ-পরিচালক সাঈদ হাসান, জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মো. শহিদুল ইসলাম, ইলমা’র প্রধান নির্বাহী জেসমিন সুলতানা পারু, ব্রাইট বাংলাদেশ ফোরাম’র প্রধান নির্বাহী উৎপল বড়ুয়া, স্বপ্নীল ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মোহাম্মদ আলী শিকদার, বিটা’র প্রোজেক্ট ম্যানেজার বাপ্পা চৌধুরী, ব্র্যাক’র ডিভিশনাল ম্যানেজার নজরুল ইসলাম, আইডিএফ’র ডিসিও সুদর্শন বড়ুয়া, প্রশিকা’র প্রতিনিধি অজয় কুমার মিত্র শংকু, কোডেক’র প্রতিনিধি অলকা চৌধুরী, সাজেদা ফাউন্ডেশনের আঞ্চলিক ব্যবস্থাপক মোহাম্মদ রুহুল আমিন প্রমূখ। সভায় সরকারি কর্মকর্তা ও বিভিন্ন এনজিও সংস্থার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

অংশগ্রহনকারী বিভিন্ন বেসরকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা তাদের নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে গ্রাম আদালত বিষয়ে জনসচেতনতায় করণীয় বিষয়ে একটি পরিকল্পনা প্রণয়ন করেন।

সভায় স্বাগত বক্তব্যে অনুষ্ঠানের সভাপতি বদিউল আলম বলেন, বাংলাদেশে গ্রাম আদালত হচ্ছে সরকারের ইনোভেশন ও প্রান্তিক জনগোষ্ঠীর জীবন-মান উন্নয়ন ও বিচারিক সেবা প্রাপ্তির অন্যতম মাধ্যম। আদালতের মামলার জট কমাতেও গ্রাম আদালত ভূমিকা অপরিসীম।

এভিসিবি-২ প্রকল্পের ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর উজ্জ্বল কুমার দাস চৌধুরী জানান, চট্টগ্রাম জেলার ৫টি উপজেলায় ৪৬টি ইউনিয়নে এ প্রকল্পের আওতায় সাধারণ জনগণ সেবা পাচ্ছেন। এ জেলার সকল উপজেলায় এ প্রকল্প বাস্তবায়নের পরিকল্পনা আছে। সারা বাংলাদেশে ৮ বিভাগের ২৭ টি জেলায় ১২৮ উপজেলায় ১ হাজার ৮০ টি ইউনিয়নে এ প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। তাদের মামলা নিস্পত্তির হার ৯৭ শতাংশ।

সভায় আরো জানানো হয়, স্থানীয়ভাবে সহজে কম খরচে দ্রæত ও স্বচ্ছ প্রক্রিয়ায় বিরোধ নিস্পত্তি করা এবং অন্যায়ের প্রতিকার লাভের জন্য তৃণমূলের দরিদ্র, প্রান্তিক জনগোষ্ঠী ও নারীদের সক্ষমতা বৃদ্ধি করা। নারী সংঘঠিত বিষয় হলে গ্রাম আদালত গঠনের ক্ষেত্রে নারী সদস্য অবশ্যই রাখার বিধান রয়েছে।

শেয়ার করুন