উদ্বোধনের অপেক্ষায় চট্টগ্রামের প্রথম বাইপাস সড়ক

উদ্বোধনের অপেক্ষায় চট্টগ্রামের প্রথম বাইপাস সড়ক

চট্টগ্রাম : উদ্বোধনের অপেক্ষায় দেশের দ্বিতীয় রাজধানী বন্দর নগরী চট্টগ্রামের প্রথম বাইপাস সড়ক। বায়েজিদ বোস্তামী থেকে ভাটিয়ারি পর্যন্ত ছয় মিলোমিটার দীর্ঘ চারলেন সংযোগ সড়কের প্রস্থ ১২০ ফুট। সড়কের নির্মাণ কাজ প্রায় শেষের দিকে। দ্রুত গতিতে চলছে সড়ক বিভাজকে রঙের কাজ। শেরশাহ অংশে অতিগুরুত্বপূর্ণ একটি বাঁক আর কিছু অংশে ড্রেন নির্মাণ ছাড়া উদ্বোধনের জন্য প্রায় প্রস্তুত সড়কটি। কর্তৃপক্ষ বলছে সব ঠিক থাকলে খুব শীঘ্রই উদ্বোধনের তারিখ জানানো হবে।

তবে উদ্বোধনের আগেই সড়কে চলাচল শুরু করেছে দূর পাল্লার সকল ধরনের যানবাহন। নগরীতে প্রবেশ না করেই ওইসব যানবাহন উত্তর ও দক্ষিণ চট্টগ্রাম এবং পার্বত্য জেলায় যাতায়াত করতে পারছে। ফলে দূর্ভিসহ যানজট থেকে মুক্তির সাথে শ্রমঘন্টা সাশ্রয় ছাড়াও ষাট লাখ নগরবাসীর মহামূল্যবান জ্বালানী সাশ্রয় হবে। আর বছরজুড়ে এ সুলফ ভোগ করবে দেশের মানুষ।

আরো পড়ুন : গাজীপুরে লুকিং গ্লাস ভেঙে ফেলায় বাসচালককে পিটিয়ে হত্যা
আরো পড়ুন : বান্দরবানে সড়ক উন্নয়ন কাজের উদ্বোধন

প্রায় সোয়া তিনশ’ কোটি টাকা ব্যয়ে নির্মিত প্রধানমন্ত্রীর অগ্রাধিকার তালিকার প্রকল্পটি বাস্তবায়ন করছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। ২০১৫ সালের সেপ্টেম্বরে শুরু হওয়া প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা ছিল ২০১৯ সালের শেষের দিকে। পরে দফায় দফায় সময় বেড়েছে, ব্যয়ও বেড়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ২০১৩ সালের দিকে সড়কটি নির্মাণের শুরুতে বায়েজিদ এলাকার এশিয়ান ওমেন ইউনির্ভাসিটির ভিতর দিয়ে গিয়ে মিশেছিল ভাটিয়ারি ফৌজদারহাট অংশে। এক পর্যায়ে নির্মাণ কাজ বন্ধ হয়ে যায়। ২০১৫ সালে পুরনরায় কাজ শুরু হলে প্রধানমন্ত্রীর অগ্রাধিকার তালিকায় থাকা প্রকল্পটি বাস্তবায়নে অনেকটা বাধা হয়ে দাঁড়িয়েছিল এশিয়ান ওমেন ইউনির্ভাসিটি কর্তৃপক্ষ। সংশ্লিষ্টরা বলছেন একটি আন্তর্জাতিক মানের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের বাউন্ডারির ভিতরে চারলেন সড়ক নির্মাণের কোন যৌক্তিকতা নেই। পরে সিডিএ ও এশিয়ান ওমেন ইউনির্ভাসিটি কর্তৃপক্ষ দীর্ঘ আলাপ-আলোচনার পর সমঝোতায় মিলেছে। সিদ্ধান্ত নেয়া হয়েছে এশিয়ান ওমেন ইউনির্ভাসিটির উত্তরের বহি:সীমানায় দেড় কিলোমিটার লুপ রোড নির্মাণ করা হবে। উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানটির বহি:সীমানায় থাকবে ভাটিয়ারি বায়েজিদ সংযোগ সড়ক।

সিডিএ সূত্র জানায়, দুই লেনের প্রকল্প চার লেনে উন্নীত করার প্রস্তাব দিয়ে ২০১৬ সালের ২ অক্টোবর সংশোধিত উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা (আরডিপিপি) গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল। এর আগে ২০১৩ সালের ৫ নভেম্বর একনেকের সভায় ‘বায়েজিদ বোস্তামী থেকে ঢাকা ট্রাংক রোড পর্যন্ত সংযোগ সড়কের সম্প্রসারণ, উন্নয়নসহ এশিয়ান ইউনিভার্সিটি ফর ওমেন ইউনির্ভাসিটির বহিঃসীমানা বরাবর নতুন লুপ রোড নির্মাণ’ নামের দুই লেনের প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়।

প্রকল্পের নির্মাণকাজ চলাকালে ২০১৬ সালের আগস্টে অনুষ্ঠিত গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রজেক্ট স্টিয়ারিং কমিটির সভায় রাস্তাটি দুই লেনের পরিবর্তে চার লেনে উন্নীত করার সিদ্ধান্ত হয়।

শেয়ার করুন