ঐতিহ্যবাহী শিব চর্তুদশী ১১ মার্চ, মেলা শুরু ২৮ মার্চ

ঐতিহ্যবাহী শিব চর্তুদশী ১১ মার্চ, মেলা শুরু ২৮ মার্চ

চট্টগ্রাম (সীতাকুণ্ড) : ঐতিহ্যবাহী সীতাকুণ্ড শিব চর্তুদশী ১১ থেকে ১৩ মার্চ ও দোল পূর্ণিমা মেলা ২৮ ও ২৯ মার্চ উপলক্ষে নানা আয়োজনের বিষয়ে সাংবাদিকদের সামনে তুলে ধরে মেলা কমিটি।

মঙ্গলবার (২ মার্চ) সীতাকুণ্ড প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এসময় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন মেলা কমিটির নেতৃবৃন্দ।

এসময় জানানো হয়, বৈশ্বিক মহামারী কোভিড ১৯ এর কারণে সরকারি স্বাস্থ্য বিধি ও নির্দেশনা অনুযায়ী বিশ্ব সনাতনী সম্প্রদায়ের অতিব গুরুত্ব ও মর্যাদাপূর্ণ তীর্থস্থান চন্দ্রনাথ ধামে শিবরাত্রী উপলক্ষে লক্ষ লক্ষ তীর্থযাত্রীদের উপস্থিতিতে ধর্মীয় অনুষ্ঠানাদি ও পুরী লজিং এ্যাক্ট ১৮৭৯ অনুযায়ী ঐতিহাসিক সীতাকুণ্ড মেলা অনুষ্ঠিত হবে।

আরো পড়ুন : কালুরঘাট নতুন সেতুর চুড়ান্ত নকশা প্রকাশ আগামী জুনে : সেতুমন্ত্রী
আরো পড়ুন : ফটিকছড়ির হত্যা মামলার প্রধান আসামি বাকের কারাগারে

সীতাকুণ্ড মেলা কমিটির পক্ষ থেকে আসন্ন মেলা ২০২১ইং সুন্দর, সুশৃঙ্খল ও সরকারী স্বাস্থ্য নির্দেশনা প্রতিপালন করে যথাযথ মর্যাদায় উদযাপনের জন্য বিভিন্ন প্রস্তুতিমূলক কার্যক্রম গ্রহন করা হয়েছে।

কার্যক্রমের মধ্যে রয়েছে; আইন শৃঙ্খলা বিষয়টি বিশেষ গুরুত্ব দিয়ে প্রায় ২০০ পুলিশ বাহিনী, ৫০জন আনসার-ভিডিপি সদস্য ও স্থানীয় প্রায় আরো তিন শতাধিক স্বেচ্ছাসেবকসহ মোট পাঁচ শতাধিক সদস্যের সমন্বয়ে নিরাপত্তা বেষ্টনী, অগ্নি নির্বাপন ও জরুরী স্বাস্থ্য সেবা সহ দেখভাল করার জন্য ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের চৌকষ টীম, স্বাস্থ্যসেবা নিশ্চিতে দক্ষ চিকিৎসক দলের মাধ্যমে নিয়ন্ত্রণ কক্ষ স্থাপন, কেন্দ্রীয় প্রচার প্রচারনা ব্যবস্থা, যাতায়াত ব্যবস্থা নিরাপদ পানি, পয়ঃনিস্কাশন ও করোনাকালীন সময়ে অতিরিক্ত সেবাদান এবং জেলা ও উপজেলা প্রশাসন, স্রাইন কমিটি ও মেলা কমিটির মাধ্যমে সুসমন্বয়ের মাধ্যমে তীর্থযাত্রীদের সার্বিক ব্যবস্থাপনা নিশ্চিত করা।

সীতাকুণ্ডে কর্মরত সকল সাংবাদিকদের উপস্থিতিতে সীতাকুণ্ড মেলা কমিটির পক্ষে নবনির্বাচিত সাধারণ সম্পাদক বাবু পলাশ চৌধুরী প্রস্তুতিমূলক বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন। সাংবাদিকদের নের্তৃত্ব দেন সভাপতি সৌমিত্র চক্রবর্তী, সম্পাদক লিটন চৌধুরী।

মেলা কমিটির অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সহ সভাপতি বাবু প্রেমতোষ দাশ, বাবু বাবুল শর্ম্মা, বাবু গোপাল পাল, অতিরিক্ত সম্পাদক বাবু সমীর শর্ম্মা, যুগ্ম সম্পাদক বাবু দুলাল দে, বাবু বিজয় ভট্টচার্য্য, বাবু গৌতম অধিকারী, অর্থ সম্পাদক পিন্টু ভট্টচার্য্য দপ্তর সম্পাদক বাবু অমৃত নাথ, সহ দপ্তর অলক ভট্টচার্য্য, নিতাই দে রিপন, রনজন দাশ, পনেশ পাল, অজয় পাল নান্টু, রাজু মহাজন, সুজিত দাশ, মৃম্ময় বসাক, ইমন দে, বিশ্বজিত মজুমদার।