প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম আর নেই

এইচ টি ইমাম

ঢাকা : বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টা হোসেন তৌফিক ইমাম ইন্তেকাল করেছেন। বৃহস্পতিবার (৪ মার্চ) ভোর রাতে ঢাকার কম্বাইন্ড মিলিটারি হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

কিডনি এবং বার্ধক্যজনিত জটিলতা নিয়ে ৮৬ বছর বয়সী এইচ টি ইমাম হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

তিনি ২০০৯ সাল থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনপ্রশাসন বিষয়ক এবং রাজনৈতিক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন।

আরো পড়ুন : গৃহকর্মীর হাতেই খুন হলেন সাতকানিয়ার সাবেক চেয়ারম্যান
আরো পড়ুন : বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, বেড়েছে মাথাপিছু আয়-সক্ষমতা

বিগত তিনটি সাধারণ নির্বাচনে ২০০৮, ২০১৪ এবং ২০১৮ সালে ইমাম আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন।

১৯৭১ সালে পাকিস্তান সরকারের চাকরিতে থাকা অবস্থায় পাকিস্তানের প্রতি আনুগত্য ত্যাগ করে মুক্তিযুদ্ধে যোগ দিয়েছিলেন এইচ টি ইমাম। স্বাধীন বাংলাদেশের প্রথম মন্ত্রিপরিষদ সচিবও হন তিনি।

এইচ টি ইমামের মৃত্যুতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক প্রকাশ করেছেন।

এইচ টি ইমাম রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে তিনি লন্ডন স্কুল অফ ইকোনমিকস থেকে উন্নয়ন প্রশাসনে ডিগ্রি লাভ করেন।

দলের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া জানান, এইচ টি ইমামের মরদেহ বৃহস্পতিবার সকালে হেলিকপ্টারে করে উল্লাপাড়ায় তার গ্রামের বাড়িতে নেওয়া হবে। সকাল ১১টায় উল্লাপাড়া আকবর আলী সরকারি কলেজ মাঠে তার জানাজা হবে।

জানাজা শেষে কফিন আবার ঢাকায় নিয়ে আসা হবে। বেলা দেড়টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে সবার শ্রদ্ধা নিবেদনের জন্য। বাদ আছর গুলশানের আজাদ মসজিদে আরেক দফা জানাজার পর এইচ টি ইমামের মরদেহ নেওয়া হবে বনানী কবরস্থানে।

সেখানে ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে এই মুক্তিযোদ্ধার প্রতি রাষ্ট্রীয় সম্মান জানানো হবে। পরে বনানীতেই তাকে দাফন করা হবে।

শেয়ার করুন