মসজিদ-মাদ্রাসা বাপদাদার, হিসাব চাওয়ার তোমরা কে?

রহমতখেলা মসজিদ, মাদ্রাসা ও এতিমখানা

ফরিদ উদ্দীন (লামা) : মসজিদ, মাদ্রাসা ও এতিমখানা সামাজিক প্রতিষ্ঠান। দশজনের দানে-অনুদানে পরিচালিত হয়। আয়-ব্যয়ে সচ্চতা আনয়নের জন্য থাকে পরিচালনা কমিটি। আলোচ্য প্রতিষ্ঠানগুলোতে অনিয়মের আখড়া। আয়-ব্যয়ের হিসাব রাখেন পরিচালনা কমিটি। বলাচলে এসব প্রতিষ্ঠান উপলক্ষ্যে তাদের নিজেদের আখের-ঘুচিয়ে নিচ্ছেন। এ বিষয়ে জানতে চাইলে কাউকে পাত্তাও দেননা পরিচালনা কমিটি। এবিষয়ে সংশ্লিষ্ট প্রশাসনের দৃষ্টি আকর্ষন করেছেন সমাজের অভিজ্ঞ মহল।

অভিযোগ রয়েছে, রহমতখেলা মসজিদ, মাদ্রাসা ও এতিমখানা পরিচালনা কমিটি যথাক্রমে সভাপতি, সাধারণ সম্পাদক ও কোষাধ্যক্ষ প্রতিষ্ঠানগুলো বিভিন্ন সময় ধাপে ধাপে প্রতিষ্ঠিত হলেও একটি কমিটি দ্বারাই প্রতিষ্ঠানগুলো পরিচালিত হয়ে হয়।

সভাপতি ও কোষাধ্যক্ষ পদে কয়েকবার পরিবর্তন হলেও বর্তমান সাধারণ সম্পাদক প্রতষ্ঠানটির প্রতিষ্ঠালগ্ন থেকেই সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। উল্লেখিত মসজিদ, মাদ্রাসা ও এতিমখানা পরিচালনার জন্যে সমাজের প্রতি পরিবার থেকে নিয়মিতভাবে প্রতি মাসে মুষ্ঠি চাল, মাাসিক টাকা চাঁদা আদায়, প্রতি সপ্তাহে জুমার নামাজের সময় অনুদান সংগ্রহ, দানবাক্স থেকে প্রাপ্ত অর্থ সংগ্রহ করা হয়। তাছাড়া উল্লেখিত প্রতিষ্ঠানগুলো পরিচালনার জন্য পাশের কোয়ান্টাম ফাউন্ডেশন থেকে নিয়মিতভাবে মাদ্রাসার শিক্ষকের বেতন, এতিমখানার শিক্ষার্থীদের জন্যে চাল, ডাল, আলু, তেল ইত্যাদি অন্যান্য সামগ্রী অনুদান হিসেবে প্রদান করে আসছে।

আরো পড়ুন : বঙ্গবন্ধু কন্যা ও তাঁর সরকার খেলাধুলা বান্ধব : তথ্যমন্ত্রী
আরো পড়ুন : উইম্যান চেম্বার ও প্রিজমের হস্তশিল্প প্রশিক্ষণ সমাপ্ত

এছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তি বিভিন্ন সময় বিশেষ অনুদান প্রদান করেন। কিন্তু পরিতাপের বিষয় প্রতিষ্ঠার পর থেকে কখনই মাদ্রসা, হেফজখানা, এতিমখানা ও জামে মসজিদের আয় ব্যয়ের কোন হিসাব প্রকাশ করা হয়না। সমাজের লােকজন আয়-ব্যয়ের হিসাব চাইলে লােকজনকে বলেন ‘তােমরা হিসাব চাওয়ার কে ? ’ শুধু তাই নয়, বর্তমান মসজিদ কমিটির সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম গর্বের সাথে বলেন মসজিদ, মাদাসা, আমাদের বাপ চাচারা দিয়েছেন।

রফিকুল ইসলাম সহ অভিযোগে উল্লেখিত কমিটির সভাপতি শামসুল আলম ও কোষাধ্যক্ষ আব্দুল গফুর এসব প্রতিষ্ঠানের আশে পাশের প্রতিবেশীদের জমি দহ ) এবং জমি বিরোধ নিয়ে বিভিন্ন অভিযোগ, মামলা হামলা করেছে।

মূলত তারা সকলে একটি কুচক্রী সিন্ডিকেট তৈরি করে অত্র ধর্মীয় / দাতব্য প্রতিষ্ঠানসমূহের জমি কেনা বেচা, অর্থ সম্পদ আত্মসাৎসহ এলাকায় জাহেলী যুগের অপসংস্কৃতির আবির্ভাব ঘটাচ্ছে। এতিমখানা ও হেফজখানার হত দরিদ্র শিশুদের দৈনন্দিন খাবার ব্যবস্থার এ যাবৎকালীন সুযোগটুকু সভাপতি ও কোষাধাক্ষ সম্পূর্ণ নিজেদের মনগড়া ও অহম প্রকাশের লক্ষ্যে বাতিল করে এই মাসুম শিশুদের প্রতি জঘন্য অন্যায় করতে কোন দ্বিধাবোধ করেন নাই।

প্রতিষ্ঠানগুলোর অনিয়ন দূর করে আয়-ব্যয়ে সচ্চতা আনয়নে প্রশাসনের দৃষ্টি আকর্ষন করেছেন এলাকার সচেতন মহল।

শেয়ার করুন