নারী নেতৃত্ব সৃষ্টিতে নতুন সমতার বিশ্ব গড়ার প্রত্যয়

..

বান্দরবান : “করোনাকালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বান্দরবান সদর ইউনিয়নে রেইচা সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন হয়েছে।

দিবসটি উপলক্ষে (৮ই মার্চ) সোমবার বিকালে “মানুষের জন্য ফাউন্ডেশন, ঢাকা” এর সহযোগীতায় ইকো-ডেভেলপমেন্ট এর আয়োজনে সাতকমলপাড়া, লম্বাঘোনা পাড়া, দুংখী পাড়া, ডলুঝিড়ি পাড়া, তুলাতুলি পাড়া, সুইচা কারবারী পাড়া এবং জিনিঅং পাড়ার নারীদের নিয়ে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করা হয়।

এসময় আলোচনা সভায় ইকো-ডেভেলপমেন্ট এর মাঠ সমন্বয়কারী উহ্লা সিং মার্মার সঞ্চালনায় সভায় প্রধান অতিথি ছিলেন সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাচ প্রু মারমা সাবু।

সভায় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন ১, ২, ৩নং সদর ইউনিয়ন পরিষদের নারী মেম্বার প্রুসাংথুই মার্মা, ইকো-ডেভেলপমেন্ট এর প্রকল্প সমন্বয়কারী উত্তম কুমার চৌধূরী, সদস্য নুখ্যাই চিং মার্মা, সদস্য নিনিউ, উক্যমং মার্মা, প্রকল্পের এডমিন এন্ড একাউন্টস অফিসার পিয়া চাকমাসহ বিভিন্ন নারী সংগঠনের নেতৃবৃন্দ ও এলাকার সুশীল সমাজের প্রতিনিধিরা।

উদ্বোধনী বক্তব্য দেন প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী উত্তম কুমার চৌধূরী বলেন, সামান্য কিছু মানবিক দায়িত্ব নিয়ে নারী আন্দোলন শুরু হয়। ঐ জায়গা থেকে আজকের এই অবস্থানে পৌঁছেছে। জাতীয় অর্থনীতিতে নারীদের অবদান বেশী থাকলেও তাদের মজুরী এবং রাষ্ট্রীয় স্বীকৃতি তেমন নেই।

তিনি আরো বলেন, আমি হতাশ নই। আমি আশাবাদী। আমি মানুষকে বিশ্বাস করি, মানুষকে অবিশ্বাস করা মহাপাপ। বিশ্বাস করি একদিন আমাদের সমাজের নারী পুরুষরা সমতার বিশ্ব তৈরী করবে।

এসময় বক্তারা বলেন, ৮০ টি ফেষ্টুনসহ বাহিরের সার্কেলে ছিলেন নারী পুরুষ এবং ভিতরের সার্কেলে ছিলেন কিশোরী এবং শিশুরা। এই সার্কেলে মাধ্যমে বুঝানো হয়েছে দিনের আলোয় যেই কিশোরী এবং শিশুদের প্রতি যেই অপরাধ হোক না কেন তাদের সমাজের নারী এবং পুরুষরা সমানভাবে প্রতিহত করবে।

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাচ প্রু মারমা সাবু বলেন, দেশের বিভিন্ন ক্ষেত্রে সফলতার সাথে কাজ করে যাচ্ছে নারীরা। মেয়েরা এখন সমাজের বোঝা নয়। পর্যাপ্ত শিক্ষা ও সুযোগ পেলে দেশের সামগ্রিক উন্নয়নে নারীরা ও ভূমিকা রাখতে পারে। এসময় তিনি নারী নেতৃত্ব সৃষ্টি করার মধ্য দিয়ে নতুন সমতার বিশ্ব গড়ার প্রত্যয় ব্যক্ত করেন।