সেই শিক্ষক থানা হাজতে, জন্মদিনের উপহার ফরহাদের হাতে

থানা হাজতে সেই শিক্ষক, জন্মদিনের উপহার ফরহাদের হাতে

বোরহান উদ্দিন (হাটহাজারী) : জন্মদিনে কি আর দেব তোমায় উপহার বাংলায় নাও ভালবাসা হিন্দিতে নাও পেয়ার_যে কারো জন্মদিনে গানের এ কথাটি মানানসই। সেই যে হোক, যে কোন বয়সের হোক। জন্মদিনে এ ভালবাসা আর পেয়ার পেতেই পারে। অনেক পরিবারে নানা উপহারে ভরে উঠে বর্ণিল আয়োজন। শিশুদের জন্মদিন তারা ভালভাবে বুঝতে না পারলেও বাবা মার আদর কিন্তু ঠিকই থাকে। কেউ বু্ঝতে দেয় কেউ দেয় না। মা বাবার মনে থাকে সন্তানের জন্মদিনের কথা। ৮ বছরের শিশু ইয়াসিন ফরহাদের জন্মদিনও ভুলে যাননি তার মা বাবা। তাইতো হেফজখানায় পড়ুয়া শিশু সন্তানকে এক নজর দেখতে গিয়েছিলেন। দেখাশেষে ফেরার পর পরই হেফজ বিভাগের শিক্ষকের হাতে অমানুষিক নির্যাতনের শিকার হয় ওই অবুঝ শিশু।

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) বিকেল সোয়া ৫টার দিকে চট্টগ্রামের হাটহাজারী পৌর এলাকার মারকাযুল কুরআন ইসলামিক একাডেমী নামের এক হেফজ খানায় এ ঘটনা ঘটে।

আরো পড়ুন : শিব চতুদর্শী মেলায় ৬ আন্তঃনগর ট্রেন থামবে সীতাকুণ্ড স্টেশনে
আরো পড়ুন : জব্বারের বলী খেলা এ বছরও হচ্ছে না

প্রযুক্তির বদৌলতে ওই নির্যাতনের একটি ভিডিও চিত্র সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পরে। আর মুহূর্তেই ভাইরাল হয়ে যায় ওই ভিডিও ক্লিপ।

নজর কাড়ে উপজেলা নির্বাহী অফিসার রুহুল আমিনের। পরে মঙ্গলবার রাত পৌনে ১টায় মডেল থানার পুলিশসহ ঘটনাস্থলে উপস্থিত হয়ে নির্যাতিত শিশু এবং সেই শিক্ষকের সাথে কথা বলে ঘটনার সত্যতা পান। ঘটনাস্থল থেকে অভিযুক্ত শিক্ষককে আটক করে থানার উদ্দেশ্যে উপজেলা পরিষদ কার্যালয়ে আনা হলেও নির্যাতিত শিশুটির অভিভাবক তথা বাবা মায়ের লিখিত আবেদনের প্রেক্ষিতে ছাড়া পেয়ে যায় নির্যাতনকারী সেই শিক্ষক। আবেদনে শিশুর বাবা জয়নাল ও মা পারভিন আক্তার লিখেছিলেন সন্তানের উপর এভাবে বেদম প্রহার অত্যন্ত নিন্দনীয় কাজ। এতে আমরা মর্মাহত, শিক্ষকের উপর ক্ষুদ্ধ। তথাপি শিক্ষকের উপর আইনগত কোন ব্যবস্থা নেব না। আটককৃত শিক্ষককে ছেড়ে দেয়ার বিনীত আবেদন করছি।

এদিকে ভিডিওটি ভাইরাল হওয়ায় চারদিকে শিক্ষককর্তৃক শিশু নির্যাতনের প্রতিবাদের ঝড় উঠে। সবাই এক বাক্যে শিক্ষককে আটক করে আইনের আওতায় আনার দাবি জানাতে থাকেন। অনেকে বাবা মায়ের শিক্ষককে ছাড়ানোর প্রতিবাদ করেন। আবার অনেকে আইনের প্রতি প্রশ্ন রেখে বলেন, বাবা মা বিচার না চাইলেও শিশু নির্যাতন আইনে কি বলে। অভিভাবক ছাড়া কি আর কেউ মামলা করতে পারবেনা? পরে বাধ্য হয়ে হাটহাজারী মডেল থানার পুলিশ গতকাল বুধবার বিকেল ৪ টার দিকে অমানুষিক নির্যাতনকারী সেই শিক্ষককে আটক করে। সত্যতা স্বীকার করে ওসি রফিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, অভিযুক্ত শিক্ষক থানার লকাপে আছেন। শিশুটির অভিভাবকও থানায় অবস্থান করছেন। মামলা প্রক্রিয়াধীন। তবে নিউজটি লিখা অব্দি বাদী কে হচ্ছে সে বিষয়ে কিছুই জানা যায়নি।

এদিকে বুধবার সকালে শিশুটিকে আবারো দেখতে যান নির্বাহী অফিসার রুহুল আমিন। সাথে নিয়ে যান তার জন্মদিন উপলক্ষে তার পছন্দমত খেলনার গাড়ি, বন্দুকসহ নানান কিছু। নির্বাহী অফিসার বলেন, জন্মদিনে সবাই ভাল উপহার, একটু মমতা একটু ভালবাসা আশা করে। ছোট্ট শিশুটি হয়ত আজকে বুঝতে পারছেনা জন্মদিনের দিন সে অমানুষিক নির্যাতনের শিকার হয়েছে। তাই তার সে কষ্ট দূর করতে সামান্য ভালবাসা তার পছন্দমত খেলনা দিলাম। তার সাথে একটু ভাল ভাল কথা বললাম। খেলা করলাম। শরীরের ব্যথা হয়ত নাপা খেলে সারবে আর তার মনের ব্যথা দূর করতে এ আয়োজন। শিশুদের প্রতি সবার ভালবাসা উদার হোক এ কামনাই করেন তিনি।