সীতাকুণ্ডে ভ্রাম্যমান আদালতের অভিযানে মেলা বন্ধ

সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট রাশেদুল ইসলামের অভিযান

চট্টগ্রাম : সীতাকুণ্ডে করোনা ভাইরাস ছড়ানোর আশংকা উপেক্ষা করে চলতে থাকা মেলা বন্ধে অভিযান চালিয়েছে ভ্রাম্যমান আদালত।

বুধবার (২৪ মার্চ) বিকাল ৫টার দিকে পৌরসদরস্থ মন্দির সড়কে সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট রাশেদুল ইসলামের নেতৃত্বে এই অভিযান পরিচালিত হয়।

এসময় উপস্থিত ছিলেন সীতাকুণ্ড প্রেসক্লাবের সভাপতি সৌমিত্র চক্রবর্তী, সীতাকুণ্ড থানার সাব-ইন্সপেক্টর শ্যামলের নেতৃত্বে পুলিশ সদস্যরা।

অভিযানকালে নির্বাহী ম্যাজিষ্ট্রেটের নির্দেশে পুলিশ মেলার কিছু দোকান ভেঙে গুড়িয়ে দিলে অন্য দোকানিরাও দ্রুত মালামাল গোছাতে শুরু করেন। তবে তিনি সকল দোকানিকে সন্ধ্যার মধ্যে দোকান গুছিয়ে নেবার নির্দেশ দেন। অন্যথায় আইনগত ব্যবস্থার কথা জানান।

প্রসঙ্গত সীতাকুণ্ড চন্দ্রনাথ ধাম মহাতীর্থের শিব চতুর্দশী তিথিকে ঘিরে প্রতিবছর এই মেলা শুরু হয় চলে দোলপূর্ণিমা পর্যন্ত ১৫ দিন। সেই ধারাবাহিকতায় দূরাগত দোকানিরা শিব চতুর্দশী থেকে এই মেলা চালিয়ে যাচ্ছিল। শিব চতুর্দশী ধর্মীয় আনুষ্ঠানিকতার তিন দিনে এখানে দেশ-বিদেশের ১০-১২ লাখ পূণ্যার্থীর আগমন হলেও এরপর থেকে প্রতিদিন সন্ধ্যার পর এটি স্থানীয় মেলায় পরিণত হয়।

এসময়ও হাজারো মানুষ মিলিত হয়ে কেনাকাটা করেন। এদিকে প্রতিবছর এই নিয়ম চললেও এবার করোনা ভাইরাসের ভয়াবহ ছোবলের মধ্যেও মেলাটি চলতে থাকায় সর্বমহলে নানান প্রতিক্রিয়া সৃষ্টি হয়।

করোনা ছড়িয়ে পড়ার আশংকায় এটি বন্ধে উপজেলা নির্বাহী অফিসারকে স্বাস্থ্য বিভাগ থেকে অনুরোধ করা হয়। এরপর তিনি মেলা কমিটিকে মেলা বন্ধের নির্দেশ দিলে কমিটির পক্ষ থেকে মেলা বন্ধে দোকানিদের অনুরোধ করা হয়। কিন্তু তা উপেক্ষা করায় বুধবার বিকালে নির্বাহী ম্যাজিষ্ট্রেট রাশেদুল ইসলাম অভিযান পরিচালনা করেন।