লামায় হত্যা মামলাকে ভিন্নভাবে প্রভাবিত করছে, অভিযোগ বাদী পরিবারের

লামায় সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন নিহতের ছোট ভাই দলিল আহমদ।

লামা : গত ৩ মার্চ সকালে বান্দরবানের লামা সদর ইউনিয়নের দুর্গম পাহাড়ি পোপা খালের মুখে দু’পক্ষের সংঘর্ষে নিহতের ঘটনায় হত্যা মামলার বিবাদী নূর হোসেন ভেন্ডীসহ ৫টি অসহায় পরিবারের উপর দফায় দফায় হামলা, জমির ফসল ও বসতবাড়ির মালামাল লুটপাট এবং প্রাণনাশের হুমকি দেওয়ার অভিযোগ মোটেও সত্য নয়। তা সম্পূর্ণ মিথ্যা.
বানোয়াট ও উদ্দেশ্য প্রণোদিত। বরং নুর হোসেন ভেন্ডীর পরিবারের সদস্যরা বাদী ও নিহতের পরিবারের সদস্যকে মামলা তুলে নিতে বিভিন্নভাবে হুমকি দিচ্ছেন।

শুক্রবার (২৬ মার্চ) সকালে লামা প্রেসক্লাবের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবী তুলেন মামলার বাদী ও নিহতের ছোট ভাই দলিল আহমদ।

তিনি বলেন, মূলত বিবাদীরা হত্যা মামলাকে ভিন্নখাতে প্রভাবিত করতেই গত বৃহস্পতিবার রিপোর্টার্স ক্লাবে নামমাত্র
সংবাদ সম্মেলনের মাধ্যমে মিথ্যা অভিযোগ তুলে প্রশাসনকে বিভ্রান্তির চেষ্টা করছেন।

সংবাদ সম্মেলনে বাদীর স্ত্রী রাজিয়া বেগম, ছেলে সিরাজুল ইসলাম, নিহত বশির আহমদের স্ত্রী শাহানা বেগম, মেয়ে সারজিনা আক্তারসহ স্থানীয় প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার সাংবাদিক প্রমুখ উপস্থিত ছিলেন।

নিহত বশির আহমদের ছোট ভাই ও হত্যা মামলার বাদী দলিল আহমদ বলেন, গত ২৫ বছর ধরে সমাজের সর্দার হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন আমার বড় ভাই বশির আহমদ। স্থানীয় নুর হোসেন ভেন্ডী এলাকায় একটি সিন্ডিকেট তৈরি করে রাস্তায় বেরিকেড দিয়ে এলাকার অসহায় কৃষক, শ্রমিক, ব্যবসায়ী ও বিভিন্ন শ্রেণী পেশার লোকজনের কাছ থেকে মালামাল পরিবহনের সময় চাঁদা আদায় করেন। ২-৩ মাস চাঁদা আদায়ের পর সমাজের সর্দার হওয়ায় অসহায় লোকজনের পক্ষে গত ২৫ ফেব্রুয়ারী লামা থানা, লামা নির্বাহী কর্মকর্তা, সাব জোন কমান্ডার ও লামা প্রেস ক্লাবে ওই সিন্ডিকেটের চাঁদাবাজির বিষয়ে লিখিতভাবে অবগত করেন আমার ভাই বশির আহমদ।

তিনি আরো বলেন, এরপর থেকে সিন্ডিকেটটি আমার ভাই বশির আহাম্মদকে প্রাণে হত্যা করার পরিকল্পনা করে। এক পর্যায়ে গত ৫ মার্চ সকাল সাড়ে ১০টার দিকে ১০-১২জন সংঘবদ্ধ হয়ে পোপা খালের মুখে জাহাঙ্গীরের মুদির দোকানের সামনে আমার ভাইয়ের উপর হামলা করেন। এতে আমার ভাই বশির আহমদ গুরুতর আহত হলে প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, পরে উন্নত চিকিৎসার জন্য কক্সবাজার স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসারত অবস্থায় মারা যান আমার ভাই বশির আহমদ। এ ঘটনায় আমার পরিবারের আরো ৫ সদস্য গুরুতর আহত হন।

পরে আমি বাদী হয়ে গত ৮ মার্চ থানায় ১২ নাম উল্লেখসহ অজ্ঞাত আরো ৬-৭ জনের বিরুদ্ধে একটি হত্যা মামলা করি (মামলা নং-২১/২১)। মামলায় অভিযুক্তরা হলেন- নুর হোসেন প্রকাশ ভেন্ডী (৫৫), মো. রফিক (৫৫) , আব্দুস ছালাম (২৬), আব্দুস শুক্কুর (৩২), রোমান (২১), পারভেজ (২০), মোস্তফা (৫৩), রবিউল হােসেন (১৯), পারভিন আক্তার (৩৮),
সুমি আক্তার (২২), খতিজা খাতুন (৪৫), তাসলিমা বেগম (৩৭)।

দলিল আহমদ বলেন, নিজেদের অপরাধ ঢাকতে ও এ মামলা থেকে পার পেতে নুর হোসেন প্রকাশ ভেন্ডীর পরিবারের লোকজন শুরু করেন নানা ষড়যন্ত্র। তারা ষড়যন্ত্রের অংশ হিসেবে আমাদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ তুলে গত বৃহস্পতিবার দুপুরে সংবাদ সম্মেলন করে প্রশাসনকে বিভ্রান্ত করার চেষ্টা চালায়। আমার ভাইয়ের হত্যার দুই আসামী গ্রেফতার হলেও বর্তমানে অন্যরা প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে এবং মামলা তুলে নিতে হুমকি দিচ্ছেন।

উল্লেখ্য, ২০১০ সালে জমি নিয়ে বিরোধের জের ধরে আমার ভাইয়ের হত্যা মামলার আসামী মোস্তফা তার নিজের ছোট ভাই মো. হাছানকে হত্যা করে। পরে এ ঘটনায় হাছানের স্ত্রী মোস্তফাকে প্রধান আসামী করে থানায় একটি হত্যা মামলা করেন (মামলা নং জিআর ৮৫/১০)।