এসিল্যান্ড ও সদর ভূমি অফিসে বিক্ষোভকারীদের তান্ডব

বোরহান উদ্দিন (চট্টগ্রাম) : হাটহাজারীতে বিক্ষোভকারীদের তান্ডবে লন্ডভন্ড সহকারী কমিশনার ভূমি ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের কার্যালয় এবং সদর ইউনিয়ন ভূমি অফিস। গত ২৬ মার্চ হেফাজত ও পুলিশ সংঘর্ষের পর হেফাজতের বিক্ষুদ্ধ নেতাকর্মীরা ন্যাক্কারজনক এ ঘটনা ঘটায়।

হামলায় এসিল্যান্ডের ব্যবহৃত একটি সরকারি গাড়িতে অগ্নিসংযোগের পর এসিল্যান্ড কার্যালয়ের তালা ভেঁঙ্গে অফিস ও অফিসের বাহিরের নিরাপত্তায় লাগানো সি সি ক্যামরা, অফিসের কলাপসিবল গেইটের তালা ভেঁঙ্গে অফিসের কয়েকটি আলমিরার জরুরী কাগজপত্র তছনছ করাসহ ব্যাপক ভাংচুর করা হয়। একই সাথে এসিল্যান্ড কার্যালয় লাগোয়া সদর ইউনিয়ন ভুমি অফিসের কলাপসিবল গেইটের তালা ভেঁঙ্গে ভেতরে প্রবেশ করে অফিসের যাবতীয় আসবাবপত্র, আলমিরা, ডেস্ক, ফ্যান, বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি, সিসি ক্যামরাসহ ব্যাপক ভাংচুর করা হয়। এসময় বিভিন্ন মৌজার জরুরী দলিলপত্র বাইরে ছু্ঁড়ে ফেলে আগুনে পুড়িয়ে ধ্বংস করে দেয়। আবার কিছু দলিলপত্র চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়কস্থ ভূমি অফিস সংলগ্ন নালায় ফেলে দেয়। অফিসের বাইরে সেবাডেস্কও ভাংচুর করা হয়।

ঘটনার পর থেকে রোববার পর্যন্ত হেফাজতের আন্দোলন ও হরতাল চলাকালে ক্ষতিগ্রস্থ অফিসে যাওয়া সম্ভব হয়নি। কৌশলে অফিসের কর্মকর্তারা অফিসে যেতে চাইলেও বিক্ষোভকারীদের ধাওয়ায় তা সম্ভব হয়নি বলে জানায় সংশ্লিষ্টগণ।

সোমবার সকালে সহকারী কমিশনার ভূমি ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শরীফ উল্যাহ কর্মকর্তা কর্মচারীসহ কার্যালয়ে প্রবেশ করে এসব দেখতে পান। একইসাথে উপজেলা নির্বাহী অফিসার রুহুল আমিন ক্ষতিগ্রস্থ উভয় অফিস পরিদর্শন করেন।

জানতে চাইলে এসিল্যান্ড সাংবাদিকদের বলেন, গত ২৬ মার্চের পর থেকে আজকেই আমরা অফিসে প্রবেশ করেছি। উপজেলা ও সদর ইউনিয়ন ভূমি অফিসে ক্ষয়-ক্ষতি আপনারাও দেখেছেন আমরাও দেখেছি। আমরা ক্ষয়-ক্ষতির পরিমাণ নির্ধারনের চেষ্টা করে যাচ্ছি। সদর ইউনিয়ন ভূমি অফিসের ভেতরে ব্যাপক ভাংচুর করা হয়েছে। সেখান থেকে অনেক রেকর্ডপত্র, ভলিউম, ফাইলপত্র বের করে পুড়িয়ে দেয়া হয়েছে। আরো অনেকগুলো ড্রেনে ফেলে দেয়া হয়েছে। আমার অফিসেরও ব্যাপক ক্ষতি করা হয়েছে। যেহেতু সব কিছু পুণরায় প্রস্তুত করে সেবা প্রদানের উপযোগী করতে একটু সময় লাগবে এ জন্য আমাদের সেবা আপাতত বন্ধ থাকবে। যখনি দুটি অফিস সেবা প্রদানের উপযোগী করতে পারব তখনি সার্বিক ভূমিসেবা চালু করব।

উপজেলা নির্বাহী অফিসার রুহুল আমিন বলেন, ক্ষয়-ক্ষতি নির্ধারনে কাজ চলছে। তাৎক্ষণিক এ ব্যাপারে কিছু বলা যাচ্ছেনা। উর্ধ্বতনের নির্দেশনা অনুযায়ী আইনগত পরবর্তী ব্যবস্থা নেয়া হবে। হামলার ব্যাপারে তিনি বলেন, বিক্ষোভকারীদের সাথে কিছু স্বার্থন্বেষী মহল জড়িত থাকতে পারে বলে তিনি জানান।

এদিকে ভূমি অফিসে হামলায় ব্যাপক ভাংচুর ও রেকর্ডপত্র, ফাইল পুড়িয়ে ফেলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন সচেতন মহল। তারা বলেন এসব ঘটনার পুনরাবৃত্তি ঘটতে পারে যে কোন সময়। তাই জনগণের স্বার্থে ভূমি অফিস নিরাপদ স্থানে সরানো অতীব জরুরী। নয়তো বার বার এসব নগ্ন হামলায় জনগণের সম্পদ ধ্বংস হতেই থাকবে। আর এতে অপূরণীয় ক্ষতির পাশাপাশি চরম দুর্ভোগে পড়বে উপজেলাবাসী।